ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

হাসপাতালে যাওয়ার পথে জন্ম নিল জমজ শিশু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৪ ঘণ্টা, মার্চ ৯, ২০২২
হাসপাতালে যাওয়ার পথে জন্ম নিল জমজ শিশু

লালমনিরহাট: চিকিৎসকদের পরামর্শে সিজারিয়ান অপারেশনের জন্য রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে যাচ্ছিলেন অন্তঃসত্ত্বা দুলালি বেগম। কিন্তু তার আগে পথেই জন্ম নিয়েছে তার জমজ শিশু।

বুধবার (০৯ মার্চ) দুপুরে রংপুরে নিয়ে যাওয়ার পথে লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার বাউরা ইউনিয়নের নবিনগর এলাকার একটি বাড়িতে জমজ দুই শিশু প্রসব করেন তিনি।

দুলালি বেগম উপজেলার পাটগ্রাম ইউনিয়নের ধবলসতী গ্রামের রশিদুল ইসলামের স্ত্রী। জমজ দুই নবজাতকের মধ্যে একটি ছেলে ও অপরটি মেয়ে।

প্রসূতির স্বামী রশিদুল ইসলাম জানান, তাদের প্রথম সন্তানের বয়স পাঁচ বছর। দ্বিতীয়বারের মতো অন্তঃসত্ত্বা হন তার স্ত্রী। স্ত্রীকে এক মাস আগে পাটগ্রাম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে চিকিৎসকদের পরামর্শ নেন তিনি। সেখানে আলট্রাসনোগ্রাম করে চিকিৎসক পেটে জমজ শিশু রয়েছে বলে জানান। জমজ শিশুর প্রসব স্বাভাবিকভাবে হলে সমস্যা হতে পারে। তাই সিজারিয়ান অপারেশনের মাধ্যমে সন্তান প্রসব করানোর পরামর্শ দেন চিকিৎসক। এজন্য চিকিৎসক রংপুরে নিয়ে যাওয়ার পরামর্শ দেন। তাদের পরামর্শ মোতাবেক টাকা যোগার করে বুধবার স্ত্রী দুলালিকে নিয়ে মাইক্রোবাসে করে রংপুরের উদ্দেশে রওনা দেন তিনি। পাটগ্রাম উপজেলার নবিনগর এলাকায় পৌঁছালে প্রসব বেদনা শুরু হয় দুলালির। ব্যথা তীব্র হলে গাড়ি থামিয়ে রাস্তার পাশে আতিয়ার রহমানের বাড়িতে নেওয়া হয় তাকে। ওই বাড়ির নারীরা বিষয়টি বুঝতে পেয়ে সহায়তা করলে একটি ছেলে ও একটি মেয়ে সন্তান প্রসব করেন তিনি। স্ত্রী ও দুই নবজাতক সুস্থ রয়েছেন বলে জানান রশিদুল ইসলাম।

নবীনগর এলাকার বাসিন্দা আঞ্জু বেগম বলেন, প্রসব ব্যথার বিষয়ে জানতে পেরে আমরা দ্রুত ব্যবস্থা করে প্রসূতি মাকে সহায়তা করেছি। কোনো সমস্যা ছাড়াই দু’টি সন্তান জন্ম দেন দুলালি। মা ও সন্তানরা সুস্থ রয়েছেন।

বাংলাদেশ সময়: ১৯০২ ঘণ্টা, মার্চ ৯, ২০২২
এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।