ঢাকা, মঙ্গলবার, ৩১ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

জাতীয়

পোশাকখাতে নারীদের পেশাগত সহায়তা দেবে যুক্তরাষ্ট্র

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৩ ঘণ্টা, মার্চ ১০, ২০২২
পোশাকখাতে নারীদের পেশাগত সহায়তা দেবে যুক্তরাষ্ট্র

ঢাকা: বাংলাদেশের তৈরি পোশাক শিল্পের এক লাখেরও বেশি নারীর জন্য পেশাগত উন্নয়নে সহযোগিতা দেবে যুক্তরাষ্ট্র। এ লক্ষ্যে কেয়ার এবং গ্লোবাল ফ্যাশন কোম্পানি পিভিএইচ কর্পের সঙ্গে ইউএসএআইডি একটি প্রকল্প চালু করেছে।

বৃহস্পতিবার (১০ মার্চ) রাজধানীর একটি হোটেলে এই প্রকল্পের উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে ইউএস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ইউএসএইড) মিশন ডিরেক্টর ক্যাথরিন ডি. স্টিভেনস, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব এহসান-ই-এলাহী, বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিজিএমইএ) পরিচালক ব্যারিস্টার শেহরিন সালাম ঐশী এবং গ্লোবাল ফ্যাশন কোম্পানি পিভিএইচ-এর নেতারা উপস্থিত ছিলেন।

তৈরি পোশাক কারখানায় কর্মরত নারীদের ক্ষমতায়নের জন্য ‘ইউএসএইড উইমেন থ্রাইভ ইন বাংলাদেশ’ শীর্ষক এই প্রকল্প পরিচালিত হবে। মার্কিন সরকারের সহায়তায়, কেয়ার বাংলাদেশ আগামী ৫ বছরে ৫ মিলিয়ন ডলারের এই প্রকল্প বাস্তবায়ন করবে। এতে তৈরি পোশাক খাতে কর্মরত ১ লাখেরও বেশি নারীর পেশাগত উন্নয়নের সুযোগ প্রসারিত হবে। তাদের বাজারমুখী নেতৃত্বের দক্ষতাও বাড়বে।

ইউএসএইড থ্রাইভ প্রকল্পের মাধ্যমে কর্মক্ষেত্রে তাদের অধিকার সমুন্নত করবে। একই সাথে লিঙ্গ-সম্পর্কিত বাধা এবং কোভিড-১৯ মহামারির প্রভাবগুলি কাটিয়ে উঠতে তাদের সহায়তা করবে। ইউএসএইড এবং কেয়ার পিভিএইচ ঢাকা, চট্টগ্রাম এবং নারায়ণগঞ্জ জেলায় এই প্রকল্প বাস্তবায়ন করবে।

বাংলাদেশ সময়: ১৮০২ ঘণ্টা, মার্চ ১০, ২০২২
টিআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।