ঢাকা, রবিবার, ১৬ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

জাতীয়

‘৭ মার্চের ভাষণই মুক্তিযুদ্ধের চূড়ান্ত নির্দেশনা’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৬ ঘণ্টা, মার্চ ২৪, ২০২২
‘৭ মার্চের ভাষণই মুক্তিযুদ্ধের চূড়ান্ত নির্দেশনা’

ঢাকা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৭ মার্চ যে ভাষণ দিয়েছিলেন, সেই নির্দেশেই মুক্তিযুদ্ধ হয়েছিল বলে মন্তব্য করেছেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান।

বৃহস্পতিবার (২৪ মার্চ) বঙ্গবন্ধু পরিষদ আয়োজিত ‘৭ই মার্চের সশস্ত্র সংগ্রাম ও ২৬ই মার্চের স্বাধীনতা ঘোষণার একমাত্র অধিকার ছিল বঙ্গবন্ধুর’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

রাজধানীর পানি ভবনে অনুষ্ঠিত এ আলোচনা সভায় সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু পরিষদের সভাপতি ডা. এস এ মালেক।

সভায় স্থপতি ইয়াফেস ওসমান বলেন, ১৯৭১ সালের ৭ মার্চ তৎকালীন রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধু বজ্রকণ্ঠে রচনা করেছিলেন রাজনীতির মহাকাব্য। সেই ভাষণ কোনো সাধারণ জনসভার ভাষণ ছিল না। এটি ছিল স্বাধীনতার মন্ত্রে উজ্জীবিত বাঙালি জাতির উদ্দেশ্যে লড়াইয়ের চূড়ান্ত আহ্বান। বঙ্গবন্ধুর সেই দিনের নির্দেশেই মুক্তিযুদ্ধ হয়েছিল। বাঙালি জাতির মঙ্গলের জন্য তিনি জীবন উৎসর্গ করে গেছেন। তিনি না জন্মালে বাংলাদেশের জন্ম হতো না। তিনি ছিলেন স্বাধীন বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা।

তিনি আরো বলেন, বঙ্গবন্ধু বেঁচে থাকলে বাংলাদেশ অনেক আগেই উন্নত দেশে পরিণত হত। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাবার স্বপ্ন পূরণে এগিয়ে যাচ্ছেন। তার নেতৃত্বে অচিরেই এ দেশ বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলায় পরিণত হবে।

সভায় আরো বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপার্চায ডা. কামরুল হাসান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মাসি বিভাগের প্রাক্তন অধ্যাপক আ ব ম ফারুক প্রমুখ।

বাংলাদেশ সময় ১৮০৬ ঘণ্টা, মার্চ ২৪, ২০২২
এসকে/এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।