ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

জাতীয়

স্মৃতিসৌধে নিচ্ছিন্দ্র নিরাপত্তা, বাসিন্দাদের তথ্য চায় পুলিশ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৮ ঘণ্টা, মার্চ ২৪, ২০২২
স্মৃতিসৌধে নিচ্ছিন্দ্র নিরাপত্তা, বাসিন্দাদের তথ্য চায় পুলিশ

সাভার (ঢাকা): ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবসে সাভার জাতীয় স্মৃতিসৌধে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদনের জন্য আগমন উপলক্ষে নিচ্ছিন্দ্র নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। তাই স্মৃতিসৌধের আশপাশের এলাকার বাসিন্দাদের তথ্য চেয়ে সতর্ক করে লিফলেট বিতরণ করেছে পুলিশ।

বৃহস্পতিবার (২৪ মার্চ) সকালে জাতীয় স্মৃতিসৌধের চারপাশের এলাকার বাসিন্দাদের ভেতরে পুলিশের পক্ষ থেকে লিফলেট বিতরণসহ মাইকিং করতে দেখা গেছে।

তিন দিন আগেই সৌধ এলাকায় অপরিচিতসহ গণমাধ্যম কর্মীদেরও প্রবেশাধিকার একেবারেই নিষিদ্ধ করা হয়েছে বলে জানিয়েছে গণপূর্ত বিভাগ।

সাভার গণপূর্ত বিভাগের জাতীয় স্মৃতিসৌধের উপ-সহকারী প্রকৌশলী মিজানুর রহমান বাংলানিউজকে বলেন, ২৬ মার্চ স্বাধীনতা দিবসে পরিষ্কার-পরিচ্ছন্নতার জন্য গত ১৬ মার্চ থেকে জনসাধারণের প্রবেশাধিকার নিষিদ্ধ করা হয়েছে। এরপর ২২ মার্চ এসএসএফ এর মিটিংয়ের পর এই নিরাপত্তা আরও জোরদার করা হয়েছে। কোনো প্রকার অপরিচিত ব্যক্তিকে ভেতরে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না। মিডিয়াকর্মীসহ কাউকেই এ্যালাউ করা হচ্ছে না। অন্যান্য বছরের তুলনায় এবারের নিরাপত্তা ব্যবস্থাটা কঠোরভাবে নিয়ন্ত্রণে করা হচ্ছে। এ বছর স্মৃতিসৌধের স্টাফদের পরিবারকেও ভেতরে থাকতে দেওয়া হচ্ছে না।

এ বিষয়ে জাতীয় স্মৃতিসৌধের পুলিশ ক্যাম্পের ইনচার্জ উপ-পরিদর্শক (এসআই) হারুন অর রশিদ বাংলানিউজকে বলেন, জাতীয় স্মৃতিসৌধের নিরাপত্তা জোরদারের জন্য বেশ কিছু উদ্যোগ নেওয়া হয়েছে। সৌধ এলাকার আশপাশের বাসিন্দাদের আগামী দুই দিনের মধ্যে বিট পুলিশের ফরম পূরণ করে নির্ধারিত থানায় জমা দিতে বলা হয়েছে। এক্ষেত্রে বাড়ির মালিক, তার পরিবার ও ভাড়াটিয়াদের এক কপি করে পাসপোর্ট সাইজের ছবি জমা দিতে হবে। ২৬ মার্চের আগে কোনো প্রকার আত্মীয়স্বজন ও নতুন ভাড়াটিয়াদের বাসায় আশ্রয় দিতে নিষেধ করা হয়েছে। স্বল্প সময়ের জন্য কোনো স্বজন আসলে দ্রুত পুলিশকে জানানোর অনুরোধ জানানো হয়েছে। অন্যথায় আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৯০৭ ঘণ্টা, মার্চ ২৪, ২০২২
এসএফ/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।