ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

জাতীয়

স্বাধীনতা দিবসে রাজশাহীতে জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি শ্রদ্ধা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৫ ঘণ্টা, মার্চ ২৬, ২০২২
স্বাধীনতা দিবসে রাজশাহীতে জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি শ্রদ্ধা

রাজশাহী: জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি শ্রদ্ধা জানানোর মধ্য দিয়ে রাজশাহীতে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন করা হচ্ছে। এ লক্ষে শনিবার (২৬ মার্চ) দিনব্যাপী ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

রাজশাহীতে আজ সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিনের শুভ সূচনা করা হয়। সকালে স্মৃতি ফলকে পুস্পস্তবক অর্পণ করা হয়। সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সব সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি ভবনসমূহে জাতীয় পতাকা উত্তোলন করা হয়েছে। সকালে হেতেম খাঁ বড় মসজিদে দোয়া ও আলোচনা অনুষ্ঠিত হয়।

সকাল ৮টায় রাজশাহী জেলা মুক্তিযুদ্ধ স্মৃতি স্টেডিয়ামে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করেন রাজশাহী বিভাগীয় কমিশনার জি এস এম জাফরউল্লাহ্।  

এ সময় রাজশাহী রেঞ্জের পুলিশ উপ-মহাপরিদর্শক ( ডিআইজি) মো. আব্দুল বাতেন, জেলা প্রশাসক আব্দুল জলিল ও রাজশাহী মহানগর পুলিশ কমিশনার কমিশনার মো. আবু কালাম সিদ্দিক উপস্থিত ছিলেন। তারা সেখানে অনুষ্ঠিত সমাবেশে সালাম গ্রহণ করেন। পরে কুচকাওয়াজ ও শারীরিক কসরত অনুষ্ঠিত হয়।

বেলা ১১টায় রাজশাহী জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক নেতৃত্ব এবং সুবর্ণজয়ন্তীতে দেশের উন্নয়ন’ বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান করা হয়।

বিকেল সাড়ে ৩টায় রাজশাহী রিভারভিউ কালেক্টরেট স্কুল মাঠে নারীদের ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। বিকেল ৪টায় মুক্তিযুদ্ধ স্মৃতি স্টেডিয়ামে জেলা প্রশাসন একাদশ বনাম রাসিক একাদশের মধ্যে প্রীতি ফুটবল ম্যাচ হবে। সন্ধ্যা ৭টায় কালেক্টরেট মাঠে রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।

এদিন জাতির সুখ-সমৃদ্ধি, শান্তি, অগ্রগতি, কল্যাণ কামনা করে সকল মসজিদে বাদ যোহর বিশেষ মোনাজাত ও অন্যান্য ধর্মীয় উপাসনালয়ে সুবিধামত সময়ে বিশেষ প্রার্থনা করা হবে। সকাল থেকে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতাল, কারাগার, শেখ রাসেল শিশু পুনর্বাসন কেন্দ্র, শিশু সদন, শিশুবিকাশ কেন্দ্র, ছোটমনি নিবাস, মা-মনি বিকাশ কেন্দ্রসমূহে উন্নতমানের খাবার পরিবেশন করা হচ্ছে।

দিবসটি উপলক্ষে শহীদ এএইচএম কামারুজ্জামান বোটানিক্যাল গার্ডেন ও চিড়িয়াখানা, বরেন্দ্র গবেষণা যাদুঘর, শিশুপার্ক প্রবেশমূল্য ছাড়া শিশুদের দর্শনের জন্য উন্মুক্ত রয়েছে। শহরের গুরুত্বপূর্ণ স্থানসমূহে মুক্তিযুদ্ধভিত্তিক প্রামাণ্য চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

এদিন শহরের প্রধান প্রধান সড়ক ও সড়কদ্বীপসমূহ জাতীয় পতাকাসহ বিভিন্ন পতাকা দ্বারা সজ্জিতকরণ করা হবে। ২৬ মার্চ সন্ধ্যা থেকে গুরুত্বপূর্ণ সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশায়িত এবং বেসরকারি ভবন ও স্থাপনাসমূহে আলোকসজ্জা করা হয়েছে।

এছাড়া মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবসে শ্রদ্ধার সঙ্গে রাজশাহীতে স্মরণ করা হচ্ছে বীর শহীদদের। দিনের প্রথম প্রহরে রাজশাহী বিশ্ববিদ্যালয়, রাজশাহী কলেজ শহীদ মিনারসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানান শিক্ষক ও শিক্ষার্থীরা। এছাড়া পুষ্পার্ঘ্য অর্পণের মধ্য দিয়ে শহীদদের শ্রদ্ধা জানিয়েছেন বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনগুলোও। গান, কবিতা, নৃত্যসহ নানা সাংস্কৃতিক আয়োজনও রয়েছে দিনটি ঘিরে।

বাংলাদেশ সময়: ১৫৫৫ ঘণ্টা, মার্চ ২৬, ২০২২
এসএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।