ঢাকা, রবিবার, ১৬ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

জাতীয়

বড়াইগ্রামে সড়ক দুর্ঘটনার কারণ অনুসন্ধানে মাঠে তদন্ত কমিটি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৫ ঘণ্টা, মে ৭, ২০২২
বড়াইগ্রামে সড়ক দুর্ঘটনার কারণ অনুসন্ধানে মাঠে তদন্ত কমিটি

নাটোর: নাটোরের বড়াইগ্রামে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে ৭ জন নিহতের ঘটনা অনুসন্ধানে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় কর্তৃক গঠিত ৪ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি তদন্ত কার্যক্রম শুরু করেছে। অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট রহিমা খাতুনের নেতৃত্বে গঠিত ওই কমিটিকে আগামী দুইদিনের মধ্যে তদন্ত প্রতিবেদন দিতে বলা হয়েছে।

শনিবার (০৭ মে) সন্ধ্যায় জেলা প্রশাসক শামীম আহমেদ বাংলানিউজকে এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, সারা দেশে সড়ক দুর্ঘটনা সংক্রান্ত বিষয়গুলি দেখভাল করতে এবং অনুসন্ধান, আইনী প্রক্রিয়া বাস্তবায়ন করতে গত মার্চ প্রতিটি জেলায় সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় থেকে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটকে আহ্বায়ক করে ৪ সদস্য বিশিষ্ট একটি করে কমিটি গঠন করেছেন।

ওই কমিটিতে অন্যদের মধ্যে রয়েছেন পুলিশ সুপারের মনোনীত একজন প্রতিনিধি, সড়ক ও জনপথ বিভাগের একজন প্রতিনিধি (প্রকৌশলী) ও বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) সহকারী পরিচালক সদস্য সচিব। তারা জেলায় কোন স্পর্শকাতর দুর্ঘটনা ঘটলে তাৎক্ষণিকভাবে ঘটনার অনুসন্ধান করবেন এবং তদন্ত নির্ধারিত সময়ের মধ্যে তদন্ত প্রতিবেদন সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে দাখিল করবেন। তাদের দেয়া প্রতিবেদন অনুযায়ী আইনী প্রক্রিয়া নেয়া হবে।

জেলা প্রশাসক বলেন, বড়াইগ্রামে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে ৭ জন নিহতের ঘটনা অনুসন্ধানে ইতোমধ্যে ওই কমিটি তদন্ত কার্যক্রম শুরু করেছেন এবং আগামী দুই দিনের মধ্যে প্রতিবেদন দাখিল করবেন। সে অনুযায়ী জেলা প্রশাসন থেকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।  

তিনি আরো বলেন, দুর্ঘটনায় নিহতদের দাফন-কাফনের জন্য প্রতি মরদেহের জন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে ২৫ হাজার টাকা করে বরাদ্দ দেয়া হয়েছে। প্রয়োজনে জেলা প্রশাসন আরো সহায়তা দিবেন বলে তিনি যোগ করেন।

গঠিত তদন্ত কমিটির প্রধান অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট রহিমা খাতুন বাংলানিউজকে জানান, সড়ক দুর্ঘটনার আসল কারণ অনুসন্ধানে ইতোমধ্যে কাজ শুরু করেছেন। ঘটনাস্থল পরিদর্শনসহ আলামত সংগ্রহ করেছেন। সুষ্ঠু ও সঠিক তদন্ত করে আগামী দুই দিনের মধ্যে প্রতিবেদন জমা দিবেন।

উল্লেখ্য, বেলা ১১টায় নাটোরের বড়াইগ্রামে উপজেলার হাটিকুমরুল-বনপাড়া-ঢাকা মহাসড়কের উপজেলার মহিষভাঙা এলাকায় গাজী অটোরাইস মিলের সামনে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে নারী-শিশুসহ ৭ জন নিহত হয়েছেন। এতে আহত হয়েছেন প্রায় অর্ধশত বাসযাত্রী। এসময় রাজশাহীগামী ন্যাশনাল ট্রাভেল এবং ঢাকাগামী সিয়াম পরিবহনের একটি বাসের মুখোমুখি সংঘর্ষ হয়।  

আরও পড়ুন

>>> বড়াইগ্রামে সড়ক দুর্ঘটনায় হতাহতের ঘটনায় মামলা

বাংলাদেশ সময়: ২১১৩ ঘণ্টা, মে ০৭, ২০২২
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।