ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

যেকোনো দুর্যোগের খবরে মাঠে উপযোগী ফসল ঘরে তুলুন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২২ ঘণ্টা, মে ৯, ২০২২
যেকোনো দুর্যোগের খবরে মাঠে উপযোগী ফসল ঘরে তুলুন

পটুয়াখালী: কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক বলেন, ঘূর্ণিঝড় আসলে তা মোকাবিলায় করণীয় সম্পর্কে সরকারি মহাপরিকল্পনার আওতায় নির্দেশনা দেওয়া আছে। স্থানীয় প্রশাসনের সঙ্গে কৃষিবিভাগ ও কৃষকরা সমন্বয় করে দুর্যোগ মোকাবিলা করবে।

কৃষকদের বলবো, আপনারা যেকোনো দুর্যোগ দেখলেই বা খবর পেলেই পাকা বা উপযোগী ফসল ঘরে তুলে ফেলুন। এখনও পটুয়াখালীতে লাখ লাখ হেক্টর জমিতে মুগ ডাল আছে, অপেক্ষা না করে এখনই ঘরে তুলুন।

সোমবার (৯ মে) দুপুরে পটুয়াখালী সফরের সময় কৃষকদের এই আহ্বান জানান কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

এ সময় তিনি পটুয়াখালী সদর উপজেলার বদরপুর এলাকার একটি মুগ ডালের ক্ষেত এবং কালিকাপুর ইউনিয়নের একটি বোরো ধানের ক্ষেত পরিদর্শন করেন।

ঘূর্ণিঝড় অশনি’র প্রস্তুতির বিষয়ে কৃষিমন্ত্রী সাংবাদিকদের প্রশ্নের জবাবে জানান, দুর্যোগের আগে এবং পরে কৃষকদের ক্ষয়ক্ষতি যাতে কমিয়ে আনা যায় সেজন্য আগে থেকেই কৃষিবিভাগ কাজ করছে এবং সেজন্য প্রয়োজনীয় দিক নির্দেশনা দেওয়া আছে। যে সব জমির ধান ৮০ শতাংশ পেকে গেছে তা কেটে ফেলার জন্য বলা হয়েছে, এছাড়া যেতটুক সম্ভব মাঠের ফসল দ্রুত সংগ্রহ করার পাশাপাশি সবাইকে নিরাপদে থাকতে হবে।

বরিশাল–পটুয়াখালী মহাসড়কের পাশে বদরপুর বাজার সংলগ্ন মাঠে আয়োজিত কৃষক সমাবেশে প্রধান অতিথী হিসেবে কৃষিমন্ত্রী কৃষি সেক্টরে বর্তমান সরকারের বিভিন্ন অগ্রগতি ও সফলতার কথা তুলে ধরেন।  

মন্ত্রী বলেন, ‘ঝড় জলোচ্ছ্বাস এবং লবণাক্ততার কারণে এক সময় পটুয়াখালী জেলার অধিকাংশ জমি এক ফসলি ছিল। কিন্তু সরকারের বিভিন্ন পদক্ষেপের কারণে এসব জমি দুই থেকে তিন ফসলি জমিতে পরিণত হয়েছে। এ ধারা অব্যাহত থাকলে আগামীতে দক্ষিণাঞ্চলের কৃষি দেশের অর্থনীতিতে অবারও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

কৃষিমন্ত্রীর সফরে কৃষি মন্ত্রাণালয়, কৃষি সম্প্রসারণ বিভাগ, ধান গবেষণা ইনস্টিটিউট, কৃষি গবেষণা ইনস্টিটিউট, পটুয়াখালীর জেলা প্রশাসক, পুলিশ সুপারসহ জেলার রাজনৈতিক নেতারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮১৫ ঘণ্টা, মে ০৯, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।