ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

ঘূর্ণিঝড়ে বগুড়ায় নিহত ১, বিদ্যুৎ সরবরাহ বন্ধ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৭ ঘণ্টা, মে ২১, ২০২২
ঘূর্ণিঝড়ে বগুড়ায় নিহত ১, বিদ্যুৎ সরবরাহ বন্ধ

বগুড়া: বগুড়ায় ৮৮ দশমিক ৬ কিলোমিটার বেগে ঘূর্ণিঝড়ে লণ্ডভণ্ড হয়ে গেছে চারিদিক। গাছপালা-বৈদ্যুতিক খুঁটি উপড়ে পড়ে পুরো জেলায় বন্ধ হয়ে গেছে বিদ্যুৎ সরবরাহ।

গাছচাপায় মৃত্যু হয়েছে একজনের।

শনিবার (২১ মে) ভোর ৪টার দিকে ঘূর্ণিঝড় শুরু হয়ে মাত্র ৪ মিনিট স্থায়ী ছিল। আর এতেই লণ্ডভণ্ড হয়ে গেছে চারিদিক। শহর ও শহরতলীতে অসংখ্য গাছ উপড়ে-ভেঙে বিদ্যুতের তারের ওপর পড়েছে। এ কারণে ভোর থেকে জেলাজুড়ে বন্ধ হয়ে গেছে বিদ্যুৎ সরবারহ। এছাড়া উড়ে গেছে অসংখ্য আধাপাকা বাড়ির টিনের চালা।

গাছ চাপায় নিহত শাহিন পরামানিক (৪০) কাহালু উপজেলার কালাই মাঝপাড়া গ্রামের গোলজার প্রামাণিকের ছেলে। পেশায় কৃষক ছিলেন তিনি।

ঝড়ের বিষয়ে বগুড়া আবহাওয়া অফিসের উচ্চ পর্যবেক্ষক সৈয়দ গোলাম কিবরিয়া বাংলানিউজকে জানান, শনিবার ভোর ৪টার দিকে ঘূর্ণিঝড় শুরু হয়। মাত্র ৪ মিনিট স্থায়ী এ ঝড়ে বাতাসের গতিবেগ ছিল ৮৮ দশমিক ৬ কিলোমিটার।

বগুড়া আবহাওয়া অফিসের টেলিপ্রিন্ট অপারেটর মো. রিপন আহমেদ জানান, শুক্রবার দিনগত রাত ৩টা ৪০ মিনিট থেকে বৃষ্টি শুরু হয়ে ভোর ৬টা ৩৬ মিনিট পর্যন্ত স্থায়ী হয়। এ সময় বৃষ্টির মাত্রা ছিল ৩৬ মিলিমিটার।

তিনি আরও জানান, ঝড়ে বগুড়া শহরে পুলিশ লাইন্স, বিয়াম মডেল স্কুল ও আমর্ড পুলিশ ব্যাটালিয়ন স্কুল এবং সরকারি আজিজুল হক কলেজের বড় গাছগুলো ভেঙে গেছে। শহীদ খোকন পার্ক এবং অ্যাডওয়ার্ড পার্কে বেশ কিছু গাছ গোড়ালীসহ উপড়ে গেছে। বিভিন্ন এলাকায় ঘরবাড়ির টিনের চালা উড়ে গেছে। এছাড়া ঝড়ে বোরো ধানের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

ঝড়ে গাছচাপায় একজনের মৃত্যুর বিষয়টি বাংলানিউজকে নিশ্চিত করেছেন কাহালু থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আমবার হোসেন।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বগুড়া আঞ্চলিক অফিসের অতিরিক্ত পরিচালক ইউছুব রানা মণ্ডল জানান, বোরো ধান কাটা-মাড়াইয়ের ভরা মৌসুমে ঝড় হওয়ায় পাকা ধানের ব্যাপক ক্ষতি হয়েছে। তবে অন্যান্য ফসলের তেমন ক্ষয়ক্ষতি হয়নি।

নর্দান পাওয়ার সাপ্লাই কোম্পানির (নেসকো) নির্বাহী প্রকৌশলী ওমর ফারুক জানান, ঝড়ে বিদ্যুৎ সরবরাহ লাইনের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। বিভিন্ন স্থানে বৈদ্যুতিক খুঁটি উপড়ে পড়াসহ গাছের ডাল ভেঙে বিদ্যুতের তারের ওপর পড়েছে। এতে ভোর ৪টা থেকে পুরো জেলায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে গেছে।

তবে উপড়ে পড়া গাছ ও ডাল সকাল থেকে অপসারণ করা হচ্ছে এবং বৈদ্যুতিক লাইনের মেরামত কাজ চলছে। পর্যায়ক্রমে বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হবে।

বাংলাদেশ সময়: ১৫৩৫ ঘণ্টা, মে ২১, ২০২২
কেইউএ/এফআর/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।