ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

জাতীয়

এবার রাজশাহীতে হচ্ছে বিকেএসপির স্কুল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৯ ঘণ্টা, মে ২৫, ২০২২
এবার রাজশাহীতে হচ্ছে বিকেএসপির স্কুল

রাজশাহী: বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানের (বিকেএসপি) আওতায় রাজশাহীতে ক্রীড়া স্কুল প্রতিষ্ঠানের কাজ দ্রুত শুরু হতে যাচ্ছে। জেলার পবা থানার খিরসন মৌজার অভয়ের মোড় এলাকায় ১৭ একর জমির ওপর এ প্রতিষ্ঠান গড়ে উঠবে।

এরই মধ্যে রাজশাহীতে বিকেএসপির জন্য নির্ধারিত স্থান পরিদর্শন করেছেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব মেজবাহ উদ্দিন। মঙ্গলবার (২৪ মে) পরিদর্শন শেষে তিনি ভূমি অধিগ্রহণের আওতায় পড়াদের চেক দেন। যাদের জমি অধিগ্রহণ করা হয়েছে তাদের ২৩ জনকে ৮ কোটি ৫৯ লাখ টাকার চেক দেওয়া হয়।

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব মেজবাহ উদ্দিন বলেন, রাজশাহী এতদিন ছিল গ্রিন-ক্লিন ও শিক্ষা নগরী। বিকেএসপি প্রতিষ্ঠার পর রাজশাহী শিক্ষানগরীর পাশাপাশি স্পোর্টস সিটিতেও পরিণত হবে। এখন থেকে রাজশাহীতে খেলোয়াড় তৈরিতে গুরুত্বপূর্ণ অবদান রাখবে এ প্রতিষ্ঠান।

তিনি আশা প্রকাশ করে বলেন, এ প্রতিষ্ঠানে রাজশাহী বিভাগের ছেলে-মেয়েরা অগ্রাধিকার পাবে। সেদিন বেশি দূরে নেই যেদিন রাজশাহী বিকেএসপি থেকে ক্রিকেটার সাকিব আল হাসানের মতো খেলোয়াড় তৈরি হবে।

কাজের অগ্রগতির বিষয়ে সচিব বলেন, এক বছরের মধ্যে অর্থাৎ আগামী জুনের মধ্যে অবকাঠামোগত নির্মাণ কাজ শেষ হবে। এরপর পর্যায়ক্রমে দেশের আট বিভাগেই এ প্রতিষ্ঠান নির্মাণ করা হবে।

বিকেএসপি স্থাপনের বিষয়ে এক প্রশ্নের জবাবে রাজশাহী জেলা প্রশাসক আব্দুল জলিল বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনায় দেশের আটটি বিভাগীয় শহরে বিকেএসপির প্রতিষ্ঠান তৈরি হতে যাচ্ছে। এরই অংশ হিসেবে রাজশাহীতে ভূমি অধিগ্রহণের কাজ শেষ হয়েছে। সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনসহ স্থানীয় প্রশাসন কাজটি করছে।

তিনি আরও বলেন, খেলোয়াড় তৈরিতে বিকেএসপির নিজস্ব মহিমা আছে। ইতোমধ্যে অনেক তারকা খেলোয়াড় উপহার দিয়েছে। কিন্তু জোন-ভিত্তিক চিন্তা করলে রাজশাহী থেকে ঢাকায় বিকেএসপিতে গিয়ে পরিচিত হওয়াটা কঠিন ব্যাপার ছিল। এখন রাজশাহীতেই সব ইভেন্টের প্রশিক্ষণ হবে।

বিকেএসপির রাজশাহীর স্কুলে সাধারণ শিক্ষার পাশাপাশি ক্রিকেট, শুটিং, ফুটবল, অ্যাথলেটিক্স, তায়কোয়ান্দো, সাঁতার, কারাতে, বক্সিং, জুডো, উশু, জিমন্যাস্টিকস, বাস্কেটবল, টেনিস, হকি, আর্চারি, ভলিবল, ও টেবিল টেনিসসহ ১৭টি খেলার প্রশিক্ষণ দেওয়ার ব্যবস্থা থাকবে বলেও উল্লেখ করেন জেলা প্রশাসক আব্দুল জলিল।

বাংলাদেশ সময় : ১৭২০ ঘণ্টা, মে ২৫, ২০২২
এসএস/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।