ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

জাতীয়

গুমের শিকার ব্যক্তিদের ফিরিয়ে দেওয়ার দাবিতে ফেনীতে মানববন্ধন 

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৫ ঘণ্টা, মে ২৮, ২০২২
গুমের শিকার ব্যক্তিদের ফিরিয়ে দেওয়ার দাবিতে ফেনীতে মানববন্ধন  ফেনীতে মানববন্ধন 

ফেনী: গুমের শিকার ব্যক্তিদের ফিরিয়ে দেওয়ার দাবিতে ফেনীতে মানবন্ধন করেছেন মানবাধিকার কর্মী ও ভুক্তভোগীদের স্বজনেরা।

আর্ন্তজাতিক গুম সপ্তাহ উপলক্ষে শনিবার (২৮ মে) এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

 

মানববন্ধনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন গুমের স্বীকার হওয়া যুবদল নেতা মাবুবুর রহমান রিপনের মা রৌশন আরা। এ সময় গুমের শিকার রিপনের চাচা ওহিদুর রহমান, শিক্ষক ও মানবাধিকার কর্মী এম ডি মোশারফ হোসেন, বাংলাদেশ ফটোজার্নালিস্ট এসোসিয়েশন ফেনী জেলা শাখার সভাপতি ও মানবাধিকার কর্মী মোস্তফা কামাল বুলবুল, সাংস্কৃতিক সংগঠক ও মানবাধিকার কর্মী কাজি ইকবাল আহমেদ পরান প্রমুখ উপস্থিত ছিলেন।

মানববন্ধনে বক্তারা গুমের শিকার ব্যক্তিদেরকে তাদের পরিবারের কাছে ফিরিয়ে দেওয়ার দাবি জানিয়ে বলেন, ফেনীর যুবদল নেতা মাহবুবুর রহমান রিপনকে আইনশৃঙ্খলা বাহিনীর পরিচয়ে তুলে নেওয়ার ৮ বছর পরেও পরিবার তার খোঁজ পায়নি। রিপনের মতো আর কোনো ব্যাক্তি যেন গুমের শিকার না হয় সেজন্য রাষ্ট্রকে জোরালো ভূমিকা রাখার দাবি জানান বক্তরা।  

প্রসঙ্গত,  ‘গুম হওয়া থেকে সমস্ত ব্যক্তির সুরক্ষার জন্য আন্তর্জাতিক সনদ’ ২০০৬ সালের ২০ ডিসেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদে গৃহীত হয়। গুম হওয়া থেকে সমস্ত ব্যক্তির সুরক্ষার জন্য আন্তর্জাতিক কনভেনশন-এমন একটি চুক্তি যা অনুস্বাক্ষর করার ক্ষেত্রে প্রতিটি রাষ্ট্রের আইনগত বাধ্যবাধকতা রয়েছে।  

বাংলাদেশ সময়:১৪৩০ ঘণ্টা, ২৮ মে, ২০২২
এসএইচডি/ইআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।