ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘পাহাড় ধস থেকে বাঁচতে থাকতে হবে সতর্ক’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট   | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫০ ঘণ্টা, জুন ১৪, ২০২২
‘পাহাড় ধস থেকে বাঁচতে থাকতে হবে সতর্ক’

রাঙামাটি: রাঙামাটি জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ মিজানুর রহমান বাংলানিউজকে বলেন, শুরু হচ্ছে বর্ষা মৌসুম। বর্ষা মৌসুমে বিগত কয়েক বছর ধরে রাঙামাটিতে পাহাড় ধসের ঘটনা ঘটছে।

প্রাণ হারাচ্ছে মানুষ, ক্ষতি হচ্ছে জানমালের। পাহাড় ধস থেকে বাঁচতে হলে বর্ষা শুরু হওয়ার সঙ্গে সঙ্গে নিরাপত্তা স্থানে সরে যেতে হবে।

মঙ্গলবার (১৪ জুন) সকালে রাঙামাটি জেলা প্রশাসনের আয়োজনে প্রশাসনের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত আসন্ন বর্ষা মৌসুমে পাহাড় ধস, বন্যা, ভূমিকম্প ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় প্রস্তুতিমূলক সভায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ডিসি বলেন, জেলার অধিকাংশ মানুষ ঝুঁকি নিয়ে পাহাড়ে বসবাস করছে। এখানে উল্লেখযোগ্য সমতল ভূমি নেই। পাহাড়কে ঘিরে এখানে বসতি গড়ে উঠেছে। কিন্তু এখানকার পাহাড়ের মাটি অত্যন্ত নরম। বর্ষা এলে মাটি ধসে যায়। যে কারণে বর্ষা মৌসুমে পাহাড়ে বসবাসকারীদের জীবন ঝুঁকিপূর্ণ হয়ে পড়ে। তাই বর্ষা মৌসুমে ঝুঁকিপূর্ণ স্থানে বসবাসকারীদের নিরাপদ স্থানে সরে আসতে সভায় অনুরোধ জানান তিনি।  

ক্ষয়-ক্ষতি এবং প্রাণহানি এড়াতে এ ব্যাপারে স্বেচ্ছাসেবী সংগঠনসহ প্রশাসনের অন্যান্য বিভাগ সমূহকে সচেতনতামূলক প্রচার-প্রচারণা চালানোর জন্য সভায় বলেন তিনি।

এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক  মো. মামুন মিয়া, নারগিস সুলতানা, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) জাহিদুল ইসলাম, জেলা পরিষদের সদস্য বিপুল ত্রিপুরাসহ সংশ্লিষ্ট সরকারি-বেসরকারি এবং স্বেচ্ছাসেবী সংগঠনের নেতারা এ সভায় অংশ নেন।

বাংলাদেশ সময়: ১৫৪৫ ঘণ্টা, জুন ১৪, ২০২২
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।