ঢাকা, বৃহস্পতিবার, ২০ আষাঢ় ১৪৩১, ০৪ জুলাই ২০২৪, ২৬ জিলহজ ১৪৪৫

জাতীয়

তাপদাহে ওষ্ঠাগত কুড়িগ্রামের জনজীবন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৪ ঘণ্টা, জুলাই ১৬, ২০২২
তাপদাহে ওষ্ঠাগত কুড়িগ্রামের জনজীবন

কুড়িগ্রাম: তাপদাহে ওষ্ঠাগত সর্ব উত্তরের জেলা কুড়িগ্রামের জনজীবন। বৃষ্টিপাত না হলে চলমান তাপদাহ আরও কয়েকদিন ধরে চলতে পারে বলে জানিয়েছে স্থানীয় আবহাওয়া অধিদপ্তর।

শনিবার (১৬ জুলাই) সন্ধ্যা ৬টার দিকে ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে কুড়িগ্রামের রাজারহাট আবহাওয়া পর্যবেক্ষণাগারে।

এর আগে শুক্রবার (১৫ জুলাই) ৩৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস ও বৃহস্পতিবার (১৪ জুলাই) ৩৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।  

চলমান তাপদাহে দিনের বেলায় প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হচ্ছেন না মানুষজন। খেটে খাওয়া দিনমজুর শ্রেণির ও নিম্ন আয়ের মানুষগুলো প্রখর রোদ ও তাপদাহ উপেক্ষা করে জীবিকা নির্বাহ করতে গিয়ে নিস্তেজ হয়ে পড়ছেন।  

তাপদাহের কবলে তৃষ্ণার্ত মানুষদের রাস্তার পাশের টিউবওয়েলের ঠাণ্ডা পানি বা শরবত বিক্রেতাদের মাধ্যমে একটু প্রশান্তি খুঁজতে দেখা গেছে। এছাড়া শ্রমজীবী মানুষগুলো রাস্তার পাশে গাছের ছায়ায় একটু শান্তির পরশ খোঁজার চেষ্টা করছেন।

কুড়িগ্রাম জেলা শহরের আনলোড শ্রমিক মনসের আলী বাংলানিউজকে বলেন, ‘গরমে জীবনটা যায় যায় অবস্থা। যে রইদের ত্যাজ, কাজ করতে মন চায় না। কাজ না করলে খামু কী?’

কুড়িগ্রাম শহরের ভ্যানচালক মানিক মিয়া বাংলানিউজকে বলেন, ‘রইদ আর গরমে মনে হয় কইলজাটা বেইর হয়া গেল। উপায় নাই, আমরা দিন আনি দিন খাওয়া মানুষ, দম নিয়্যা নিয়্যা ভ্যানগাড়ি চালাই। ’

কুড়িগ্রামের রাজারহাট আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা সবুর হোসেন বাংলানিউজকে জানান, জলবায়ুর পরিবর্তন ও সূর্যের আবর্তনের ফলে এ বছর দীর্ঘমেয়াদী তাপদাহ চলছে। শনিবার থেকে আগামী এক সপ্তাহ পর্যন্ত বিক্ষিপ্তভাবে বিভিন্ন স্থানে দু-একদিন বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এতে রাতের তাপমাত্রা কিছুটা হ্রাস পেতে পারে। তবে বৃষ্টিপাত না হলে তাপদাহ আরও কয়েকদিন চলমান থাকার আশঙ্কা রয়েছে।

তিনি আরও জানান, ৩৬-৩৮ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা হলে মৃদু তাপদাহ, ৩৮-৪০ ডিগ্রি সেলসিয়াস মাঝারি তাপদাহ ও ৪০-৪২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা উঠলে তা তীব্র তাপদাহ।

বাংলাদেশ সময়: ২১১৩ ঘণ্টা, জুলাই ১৬, ২০২২
এফইএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।