ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মুজিববর্ষ উদযাপন সংক্রান্ত কমিটির প্রতিবেদন প্রধানমন্ত্রীর হাতে

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৪ ঘণ্টা, জুলাই ১৯, ২০২২
মুজিববর্ষ উদযাপন সংক্রান্ত কমিটির প্রতিবেদন প্রধানমন্ত্রীর হাতে ছবি: পিআইডি

ঢাকা: প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার কাছে মুজিববর্ষ উদযাপন সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির প্রতিবেদন হস্তান্তর করা হয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী প্রতিবেদনটি প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন।

মঙ্গলবার (১৯ জুলাই) গণভবনে প্রধানমন্ত্রীর হাতে এ প্রতিবেদন তুলে দেওয়া হয়।

২০১৯ সালের ১৪ই ফেব্রুয়ারি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী যথাযোগ্য মর্যাদায় উদযাপনের লক্ষ্যে সরকার জাতীয় কমিটি ও জাতীয় বাস্তবায়ন কমিটি নামে দুটি কমিটি গঠন করেছিল।  

জাতীয় বাস্তবায়ন কমিটির উদ্যোগে ১৭ই মার্চ ২০২০ থেকে শুরু হয় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও মুজিববর্ষ উদযাপনের বর্ণাঢ্য আয়োজন।  

বিশ্বব্যাপী করোনা মহামারির উদ্ভূত পরিস্থিতিতে জনস্বাস্থ্য বিবেচনায় অনেক আয়োজন ডিজিটাল মাধ্যমে সম্পন্ন হলেও সামগ্রিকভাবে দেশবাসীর সশ্রদ্ধ অংশগ্রহণ এবং বিশ্বের গুরুত্বপূর্ণ দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানের স্বতঃস্ফূর্ত উপস্থিতি এবং শুভেচ্ছা বার্তা প্রেরণ এই আয়োজনকে বৈশ্বিক করে তুলেছিল।  

এই সময়ে নতুন প্রজন্মসহ দেশবাসীকে উদ্বুদ্ধ করতে বঙ্গবন্ধু সম্পর্কিত ডিজিটাল কনটেন্ট গড়ে তোলা, একাধিক বিশ্বমানের স্মারকগ্রন্থ, সংকলন ও স্যুভেনির প্রকাশ করা এবং ‘মুক্তির মহানায়ক' শীর্ষক উদ্বোধন অনুষ্ঠান, 'মুজিব চিরন্তন' শীর্ষক দশ দিনব্যাপী অনুষ্ঠানমালা, 'মহাবিজয়ের মহানায়ক' শীর্ষক দুই দিনব্যাপী অনুষ্ঠানমালা ও ‘টুঙ্গিপাড়া: হৃদয়ে পিতৃভূমি' শীর্ষক সমাপনী অনুষ্ঠানের আয়োজন করা হয়, যা সর্বমহলে দারুণভাবে প্রশংসিত হয়েছে।

গত ৩১ মার্চ মুজিববর্ষের আনুষ্ঠানিক সমাপ্তি ঘটে। এই প্রেক্ষিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে গঠিত জাতীয় কমিটি, জাতীয় বাস্তবায়ন কমিটি এবং সব উপকমিটির কার্যক্রম, পরিকল্পনা বাস্তবায়নের ধাপসমূহ এবং বাস্তবায়িত সব কর্মসূচি, আয়োজনের বর্ণনা ও চিত্র সংবলিত ২৩৪ পৃষ্ঠার ‘জাতীয় বাস্তবায়ন কমিটির প্রতিবেদন’ প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে তুলে দেওয়া হয়েছে।  

এ সময় জাতীয় বাস্তবায়ন কমিটির মিডিয়া সেন্টারের প্রতিবেদনও প্রধানমন্ত্রীর কাছে উপস্থাপন করা হয়।

বাংলাদেশ সময়: ১৮৫০ ঘণ্টা, জুলাই ১৯, ২০২২
এমইউএম/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।