ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

জাতীয়

ব্যক্তিগত গাড়ির ব্যবহার নিয়ন্ত্রণ সময়ের দাবি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২০ ঘণ্টা, জুলাই ৩১, ২০২২
ব্যক্তিগত গাড়ির ব্যবহার নিয়ন্ত্রণ সময়ের দাবি

ঢাকা: নগরীতে ব্যক্তিগত গাড়ির ব্যবহার নিয়ন্ত্রণ এবং হেঁটে ও সাইকেলে যাতায়াতের সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করার মাধ্যমে জ্বালানি সংকট মোকাবিলায় উল্লেখযোগ্য ভূমিকা পালন সম্ভব বলে অভিমত ব্যক্ত করেছেন পরিবেশবাদীরা।

বর্তমানে সংকটে ভুগছে দেশের জ্বালানি খাত।

ফলে স্থানীয় পর্যায়ে সরবরাহে ঘাটতি রয়েছে। এ পরিস্থিতিতে সরকার জ্বালানি সাশ্রয়ে ব্যক্তিগত গাড়ির ব্যবহার নিয়ন্ত্রণে আনার লক্ষ্যে সপ্তাহে একদিন পেট্রোল পাম্প বন্ধ রাখা, সরকারি কর্মকর্তাদের গাড়ির তেলের বরাদ্দ হ্রাস, একই গাড়িতে একাধিক কর্মকর্তার অফিসে যাতায়াতে উৎসাহিত করাসহ বিভিন্ন নির্দেশনা প্রদান করেছে। সম্প্রতি এলজিআরডি থেকে ব্যক্তিগত গাড়ির পরিবর্তে অফিসের বাসে যাতায়াতের নির্দেশনা প্রদান করা হয়েছে।

শনিবার (৩০ জুলাই) শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা), প্রত্যাশা মাদকবিরোধী সংগঠন, মানবাধিকার উন্নয়ন কেন্দ্র, রায়ের বাজার উচ্চ বিদ্যালয়, ঢাকা আইডিয়াল ক্যাডেট স্কুল, ধানমন্ডি কচিকণ্ঠ হাইস্কুল, ছায়াতল বাংলাদেশ, দি ইনস্টিটিউট অব ওয়েলবীইং বাংলাদেশ কারফ্রি সিটিস এলায়েন্স বাংলাদেশ, বাংলাদেশ ইউথ ক্লাইমেট নেটওয়ার্ক এবং ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্ট এর সম্মিলিত উদ্যোগে আয়োজিত ‘জ্বালানি সংকট মোকাবিলায় ব্যক্তিগত গাড়ির ব্যবহার নিয়ন্ত্রণ করা হোক’ শীর্ষক কর্মসূচিতে বক্তারা এসব কথা বলেন। ক্যাম্পেইন থেকে সবাইকে সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়।

প্রত্যাশা মাদকবিরোধী সংগঠনের সাধারণ সম্পাদক হেলাল আহমেদের সভাপতিত্বে এবং ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্ট এর সহকারী প্রকল্প কর্মকর্তা মো. মিঠুনের সঞ্চালনায় কর্মসূচিতে বক্তব্য দেন- মানবাধিকার উন্নয়ন কেন্দ্রের সভাপতি ও সিইও মাহবুবুল হক, ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্ট এর পরিচালক গাউস পিয়ারী, প্রজেক্ট ম্যানেজার নাঈমা আকতার, রায়ের বাজার উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক তাহাজ্জোত হোসেন, ঢাকা আইডিয়াল ক্যাডেট স্কুলের প্রধান শিক্ষক এমএ মান্নান মনির, ধানমন্ডি কচিকণ্ঠ হাইস্কুলের প্রতিষ্ঠাতা এইচ এম নুরুল ইসলাম, দি ইনস্টিটিউট অব ওয়েলবীইং বাংলাদেশ-এর পলিসি অফিসার আনম মাছুম বিল্লাহ ভুঁঞা, কারফ্রি সিটিস এলায়েন্স বাংলাদেশের সুমাইয়া তাবাছ্ছুম সুহী, বাংলাদেশ ইউথ ক্লাইমেট নেটওয়ার্কের মাহমুদুল হাসানসহ আরও অনেকে। এছাড়াও আয়োজনে উপস্থিত ছিলেন ছায়াতল বাংলাদেশ, পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা)-এর কর্মকর্তাবৃন্দ।

মানববন্ধন থেকে বক্তারা ব্যক্তিগত গাড়ির ব্যবহার নিয়ন্ত্রণে পদক্ষেপ গ্রহণ করা; শিক্ষা প্রতিষ্ঠানে যাতায়াতে ব্যক্তিগত গাড়ির ব্যবহার নিষিদ্ধ করা; স্বল্প দূরত্বে হেঁটে, সাইকেলে ও রিকশায় যাতায়াতের উপযোগী অবকাঠামো তৈরি করা; যাতায়াতের ক্ষেত্রে গণপরিবহনকে প্রাধান্য দিয়ে পরিকল্পনা করা; পথচারীর উপযোগী করে ফুটপাত নির্মাণ ও রক্ষণাবেক্ষণ করা; সপ্তাহে একদিন ব্যক্তিগত গাড়ি চলাচল বন্ধ রাখার পদক্ষেপ গ্রহণ করা; ব্যক্তিগত গাড়ি নিয়ন্ত্রণে আমদানি কর বৃদ্ধি; ব্যক্তিগত গাড়িবান্ধব অবকাঠামো (এলিভেটেড এক্সপ্রেসওয়ে, ফ্লাইওভার) নির্মাণ থেকে বিরত থাকা; ইত্যাদি সুপারিশ তুলে ধরেন।

বাংলাদেশ সময়: ০০১৫ ঘণ্টা, জুলাই ৩১, ২০২২
এমআইএইচ/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।