ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

জাতীয়

৭০ হাজার বছরের পুরোনো ডাইনোসরের ফসিল যাদুঘরে হস্তান্তর

ডিষ্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৭ ঘণ্টা, আগস্ট ১, ২০২২
৭০ হাজার বছরের পুরোনো ডাইনোসরের ফসিল যাদুঘরে হস্তান্তর

পাবনা: ৭০ হাজার বছরের পুরোনো চারটি ডাইনোসরের ফসিল জাতীয় যাদুঘর কর্তৃপক্ষকে হস্তান্তর করেছেন পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হাফিজা খাতুন। তিনি ১৯৮৪ সালে বিশ্বের শ্রেষ্ঠ ডাইনোসর যাদুঘর কানাডার ড্রামহেলার এলাকার দি রয়েল টাইরেল যাদুঘর থেকে এগুলো সংগ্রহ করেছিলেন।

৪০ বছর ধরে তিনি এই চারটি ফসিল নিজের তত্ত্বাবধানে রেখেছিলেন। গত ২০২১ সালের এপ্রিল মাসে তিনি বাংলাদেশ জাতীয় যাদুঘর কর্তৃপক্ষের কাছে এগুলো হস্তান্তর করেন। এর মাধ্যমে জাতীয় যাদুঘরের সংগ্রহ আরও সমৃদ্ধ হয়েছে বলে তাকে একটি ধন্যবাদ পত্র দেয় বাংলাদেশ জাতীয় যাদুঘর কর্তৃপক্ষ।

জানা গেছে, দি রয়েল টাইরেল যাদুঘরে দীর্ঘদিন ধরে ডাইনোসের ফসিল সংগ্রহ ও প্রদর্শন করা হয়। তাদের সংগ্রহ সারা পৃথিবীতে সবচেয়ে সমৃদ্ধ। জীবাশ্মবিজ্ঞান সংগ্রহে তাদের ভূমিকা সারা বিশ্বে আলোচিত ও প্রশংসিত। কানাডায় দীর্ঘদিন জরিপ চালিয়ে দুর্লভ ফসিলগুলো সংগ্রহ করেন সেখানকার বিজ্ঞানীরা। ১৯৮৩ সালে অধ্যাপক ড. হাফিজা খাতুন গবেষণার কাজে সেখানে যান। এক পর্যায়ে চারটি ফসিল সংগ্রহ করে ১৯৮৪ সালে দেশে নিয়ে আসেন। দীর্ঘ ৪০ বছর নিজেই তত্ত্বাবধান করেন সেগুলোর। এখন থেকে ফসিলগুলো বাংলাদেশ জাতীয় যাদুঘরের প্রাকৃতিক ইতিহাস বিভাগে প্রদর্শন করা হবে।

যাদুঘরের মহাপরিচালক মো. কামরুজ্জামান বলেন, ফসিলগুলো জাতীয় যাদুঘরের সংগ্রহকে আরও সমৃদ্ধ করেছে।

উপাচার্য অধ্যাপক ড. হাফিজা খাতুন বলেন, কানাডায় বিশেষ জরিপ চালিয়ে এই ফসিলগুলো সংগ্রহ করেছিল সেখানকার বিজ্ঞানীরা। এগুলো অনেক দুর্লভ। ডাইনোসর নিয়ে দেশ-বিদেশের  যারা গবেষণা করবেন তাদের উপকারে আসবে। বিজ্ঞান ও ইতহাস ঐতিহ্য ধারনে সংগ্রহকৃত এই ফসিলগুলো বিশেষ অবদান রাখতে পারবে।

বাংলাদেশ সময়: ১৭৫৩ ঘণ্টা, আগস্ট ০১, ২০২২
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।