ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

জাতীয়

বাংলাদেশে ইউক্রেন সংকটের প্রভাব ইইউকে জানালেন পররাষ্ট্রমন্ত্রী

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৮ ঘণ্টা, আগস্ট ৫, ২০২২
বাংলাদেশে ইউক্রেন সংকটের প্রভাব ইইউকে জানালেন পররাষ্ট্রমন্ত্রী

ঢাকা: রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারকে চাপ প্রয়োগের জন্য ইইউরোপীয় ইইউনিয়েনের প্রতি আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।   কম্বোডিয়ার রাজধানী নমপেনে ইইউর পররাষ্ট্র ও নিরাপত্তা নীতি বিষয়ক শীর্ষ প্রতিনিধি এবং ইউরোপিয়ান কমিশনের ভাইস-প্রেসিডেন্ট জোসেপ বোরেল ফন্টেলেসের সঙ্গে বৈঠকে এই আহ্বান জানান তিনি।

শুক্রবার (৫ আগস্ট) পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানায়।

বৈঠকে ড. মোমেন তাকে বাংলাদেশে দারিদ্রের হার কমিয়ে আনার অসাধারণ সাফল্যের কথা জানান। একই সঙ্গে তিনি রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বাংলাদেশের সংকটের কথাও তুলে ধরেন।

এ সময় পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গাদের প্রত্যাবাসনের বিষয়টিও অত্যন্ত জোরালোভাবে উত্থাপন করে বলেন, অনেক প্রচেষ্টার পরও গত পাঁচ বছরে তা আলোর মুখ দেখেনি। যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র, স্পেন, জাপান, কোরিয়া, ফ্রান্সের মতো দেশগুলোর মিয়ানমারের সঙ্গে অধিকতর বিনিয়োগ ও বাণিজ্য থাকায় তাদের দিক থেকেও এ সমস্যা সমাধানে দেশটির ওপর চাপ বজায় রাখা প্রয়োজন।

তিনি মিয়ানমারকে নিজ দেশের নাগরিদের ফিরিয়ে নিতে চাপ দেওয়ার জন্য ইইউর কার্যকর সমর্থন প্রত্যাশা করেন। অন্যথায় মিয়ানমার ও বাংলাদেশ এমনকি সমগ্র অঞ্চলের নিরাপত্তা ও স্থিতিশীলতা বিপন্ন হতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেন।

বৈঠকালে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জোসেপ বোরেলকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানালে তিনি তা সানন্দে গ্রহণ করেন।

বাংলাদেশ সময়: ১৪২৮ ঘণ্টা, আগস্ট ৫, ২০২২
টিআর/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।