ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

জাতীয়

অপারেশন থিয়েটারের ফ্রিজে মাংস, থাকেন না ডাক্তার-নার্স

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৪ ঘণ্টা, সেপ্টেম্বর ৩, ২০২২
অপারেশন থিয়েটারের ফ্রিজে মাংস, থাকেন না ডাক্তার-নার্স

কুমিল্লা: নগরীর চকবাজারের তেলিকোনা এলাকার হাসপাতাল নিবেদিতা। প্রতিষ্ঠানটিতে আছে আপরেশন থিয়েটার।

আছে যন্ত্রপাতি ও ওষুধ সংরক্ষণের ফ্রিজ। এ ফ্রিজে থাকে গরুর মাংস!

হাসপাতালের ফ্রিজে গরুর মাংস থাকলেও নেই চিকিৎসক বা নার্স। হাসপাতালের অবস্থায়ও নাজুক। নেই বর্জ্য ব্যবস্থাপনা। রোগী সংখ্যাও সামান্য। কিন্তু যারা আছেন পান না চাহিদা অনুযায়ী সেবা।

কিছু রোগী সেখানে চিকিৎসা নিচ্ছেন। এ ছাড়া সদ্য অপারেশনকৃত একজন রোগীও আছেন হাসপাতালে। তাকে গত ২৪ ঘণ্টায়ও দেখতে আসেনি কোনো চিকিৎসক বা নার্স।

এত সব অব্যবস্থাপনার কারণে নিবেদিতা হাসপাতাল সিলগালা করে দিয়েছে সিভিল সার্জন কার্যালয়। শনিবার (৩ সেপ্টেম্বর) দুপুরে হাসপাতালটিতে অভিযান পরিচালনা করা হয়।

আপাতত সিলগালা করা হলেও চিকিৎসক-নার্স না পাওয়া, নানা অনিয়ম-অব্যবস্থাপনা, অবহেলা ও স্বাস্থ্য সেবার মানের দুরবস্থার কারণে হাসপাতালটি হাসপাতালটি বন্ধ করে দেওয়া হবে বলে জানিয়েছে সিভিল সার্জন কার্যালয়। নতুন রোগী ভর্তি বাতিল করা হয়েছে। যারা চিকিৎসা নিচ্ছেন, তারা চলে যাওয়ার পর বন্ধ হয়ে যাবে হাসপাতালটি।

সিভিল সার্জন কার্যালয়ের মেডিক্যাল অফিসার (কো-অরডিনেটর) আবদুল্লাহ আল সাকী এসব তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, আমরা তিনটি হাসপাতালে অভিযান চালিয়েছি। দুটি হাসপাতালে সামান্য ত্রুটি ছিল, তাদের সতর্ক করা হয়েছে। কিন্তু নিবেদিতা হাসপাতালের অবস্থা খুবই করুণ। সামান্য সংখ্যক রোগী। কোনো ডাক্তার নেই, নার্স নেই, বর্জ্য ব্যবস্থাপনা নেই। রোগীরা অভিযোগ করেছেন, একজন ম্যানেজার আছেন তিনি ডাক্তার, তিনিই নার্স। আবার তিনি অপারেশনও করেন। আমরা হাসপাতালটি বন্ধের ঘোষণা দিয়েছি। তবে কিছু রোগী থাকায় বলেছি নতুন কাউকে ভর্তি না করাতে এবং যারা আছে তাদের ব্যাপারে দ্রুত ব্যবস্থা নিতে। আমরা আবার ওই হাসপাতালে যাব।

অভিযানে উপস্থিত ছিলেন সিভিল সার্জন কার্যালয়ের মেডিক্যাল অফিসার ডা. কেয়া রাণী। তিনি বলেন, ওই হাসপাতালের ফ্রিজে গরুর মাংস দেখেছি। ফ্রিজটি যদিও থিয়েটারের বাইরে; কিন্তু অপারেশনের সময় তা ভেতরে নেওয়া হয়। এটাতেই অপারেশনের ওষুধ ও যন্ত্রপাতি রাখা হয়। ফ্রিজটির নিচের অংশে যন্ত্রপাতি ও ওপরের অংশে মাংস রাখা ছিল। এতে জীবাণু ছড়িয়ে পড়াটা একদমই স্বাভাবিক। তাই আমরা হাসপাতালটি বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছি।

বাংলাদেশ সময়: ১৬২৩ ঘণ্টা, সেপ্টেম্বর ৩, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।