ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

জাতীয়

প্রবারণা পূর্ণিমায় রথ টেনে ওড়ানো হলো ফানুস

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৮ ঘণ্টা, অক্টোবর ১০, ২০২২
প্রবারণা পূর্ণিমায় রথ টেনে ওড়ানো হলো ফানুস প্রবারণা পূর্ণিমা

বান্দরবান: বান্দরবানে শুরু হয়েছে বৌদ্ধ ধর্মাবলম্বীদের প্রবারণা পূর্ণিমা পালন উৎসব। এ উৎসবকে ঘিরে বইছে আনন্দের বন্যা।


 
রোববার (০৯ অক্টোবর) সন্ধ্যা থেকে বান্দরবানের বিভিন্ন বিহারে বিহারে চলছে মোমবাতি প্রজ্জ্বলন, হাজার প্রদীপ জ্বালানো, ফানুস ওড়ানোসহ নানা আয়োজন। প্রতিটি বিহারে বিহারে চলছে ধর্মীয় দেশনা।
 
বৌদ্ধ ধর্মাবলম্বীরা ধর্মীয় আনুষ্ঠানিকতায় এই প্রবারণা উৎসবকে পালন করছে। উৎসব উপলক্ষে সন্ধ্যায় বান্দরবানের পুরাতন রাজবাড়ীর মাঠ থেকে এক বিশাল মনোমুগ্ধকর রথটানা শুরু হয়। এ সময় রথে থাকা বুদ্ধমূর্তিকে পূজারীরা মোমবাতি, ধুপকাঠি জ্বালিয়ে প্রণাম নিবেদনের পাশাপাশি সুখ-শান্তি লাভের আশায় বিভিন্ন পরিমাণ টাকা দান করে, পরে রথ নিয়ে যাওয়া হয় উজানীপাড়া বৌদ্ধ বিহারে।
 
এদিকে প্রবারণা উৎসবকে ঘিরে বিভিন্ন বৌদ্ধ বিহার থেকে আকাশে ওড়ানো হচ্ছে নানা রংয়ের ও ভিন্ন ভিন্ন সাইজের ফানুস। এসময় অসংখ্য ফানুস বাতির আলোতে আলোকিত হয় রাতের পাহাড়ের আকাশ। একে একে ফানুস উড়তে উড়তে পাহাড়ের পরিবেশ আরো সুন্দর  হয়ে ওঠে।
 
এদিকে সন্ধ্যায় বান্দরবানের উজানীপাড়া বৌদ্ধ বিহারে উপস্থিত হয়ে ধর্মীয় দেশনা গ্রহণ করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং। এসময় মন্ত্রীর সহধর্মিণী ও ছেলে তার সঙ্গে ছিলেন। বিহার প্রাঙ্গণে এসময় ধর্মীয় দেশনা প্রদান করেন উজানী পাড়া রাজ গুরু মহাবৌদ্ধ বিহারের বিহারাধ্যক্ষ ড. সুবন্নলংকারা মহাথের। পরে মন্ত্রী বিহার প্রাঙ্গণে ফানুস বাতি উত্তোলন করেন এবং দেশ ও জাতির মঙ্গল কামনা করেন। এসময় প্রবারণা পূর্ণিমার মাধ্যমে সবার জীবনে সুখ শান্তির প্রত্যাশা করেন।  
 
নানা ধর্মীয় আয়োজন শেষে সোমবার (১০ অক্টোবর) মধ্যরাতে বান্দরবানের সাংগু নদীতে মহা রথ বির্সজনের মধ্য দিয়ে বৌদ্ধ ধর্মাবলম্বীদের এই জাঁকজমক মাহা ওয়াগ্যোয়াই পোয়ে: অনুষ্ঠানের সমাপ্তি ঘটবে।
 
বাংলাদেশ সময়: ১১৫৩ ঘণ্টা, অক্টোবর ১০, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।