ঢাকা, মঙ্গলবার, ১৮ আষাঢ় ১৪৩১, ০২ জুলাই ২০২৪, ২৪ জিলহজ ১৪৪৫

জাতীয়

ফুটওভার ব্রিজে কুকুর ঘুমায়, মানুষ ওঠে না!

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৩ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২২
ফুটওভার ব্রিজে কুকুর ঘুমায়, মানুষ ওঠে না!

কুমিল্লা: ‘শুধু মহাসড়কে ডিউটি করতে গিয়ে এই কয়েক মাসে আমাদের চারজন পুলিশ সদস্য প্রাণ হারিয়েছেন। কয়েকদিন আগে আমার কয়েকজন পুলিশ সদস্য হামলার শিকারও হয়েছেন।

তারপরেও নিরাপদ সড়কের জন্য আমরা অবিরত কাজ করে যাচ্ছি। দিবসের একদিনের জন্য আপনারা আসেন। আমাদের পরামর্শ দেন, কিন্তু আমরা ১২ মাস আপনাদের সেবায় নিয়োজিত।  

কুমিল্লার ১০৬ কিলোমিটার মহাসড়কের পাহারায় আছে মাত্র ২০০ পুলিশ। এত বৃহৎ জায়গায় মাত্র ২০০ জন পুলিশ সদস্য যথেষ্ট নয়। আমরা এদিকে গেলে ওইদিক থেকে কল আসে। ওইদিকে গেলে আরেক দিক থেকে কল আসে। আমরাও দৌড়ের মাথায় থাকি। তারপরেও আমরা চেষ্টা করছি সব দিক মিলিয়ে কিভাবে মানুষকে নির্বিঘ্নে পারাপার করা যায়।

‘আইন মেনে সড়কে চলি, নিরাপদে ঘরে ফিরি’ এই স্লোগানে জাতীয় নিরাপদ সড়ক দিবস ২০২২ উপলক্ষে কুমিল্লা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে শনিবার দুপুরে আয়োজিত এক আলোচনা সভায় এসব কথা বলেন, হাইওয়ে পুলিশ কুমিল্লা রিজিয়নের পুলিশ সুপার মোহাম্মদ রহমত উল্লাহ।

এসময় সম্মেলনে আগত পরিবহন চালক, মালিক ও অঙ্গ সংগঠনের নেতাদের প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘সড়ক ও জনপদ বিভাগ শুধুই ফুটওভার ব্রিজ করে যাচ্ছে। ফুটওভার ব্রিজে কুকুর ঘুমায়, মানুষ ওঠে না। ফুটওভার ব্রিজগুলো যেন কান্না করে। মানুষকে ফুটওভার ব্রিজে ওঠানোর জন্য আমরা দুর্ঘটনাকবলিত এলাকায় লোহার তারের বেড়া দিয়েছি। এবার মানুষ অভিনব কায়দায় ফুটওভার ব্রিজ এড়িয়ে সড়ক পার হয়। তারা বাস থেকে নামে তারের শেষ মাথায় তার পরেও ফুটওভার ব্রিজে ওঠে না, আর দুর্ঘটনায় পড়ে। তাই সবার আগে আমাদের সচেতন হতে হবে। এরপরেই সড়কের দুর্ঘটনা কমবে।

আলোচনা সভায় আগত অতিথিরা সড়কে সিসি ক্যামেরা বসানো, দুর্ঘটনাকবলিত এলাকায় সতর্কতামূলক সাইনবোর্ড বসানো, সড়কে থ্রি হুইলার চলাচল বন্ধসহ নানান প্রস্তাব করেন। পরে পুলিশ সুপার প্রয়োজনীয় সব ব্যবস্থা দ্রুত নেওয়া হবে বলে আশ্বাস দেন।  

এর আগে সকালে দিবসটি উপলক্ষে এক শোভাযাত্রা ও বেলুন উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করা হয়।

জেলা প্রশাসন ও বিআরটিএ কুমিল্লার আয়োজনে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কুমিল্লার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ কবিরুল ইসলাম খান। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (ট্রাফিক) রাজন কুমার দাস, বিআরটিএ কুমিল্লা সার্কেলের সহকারী পরিচালক প্রকৌশলী পার্কন চৌধুরী। উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) নাজমা আশরাফি, সড়ক ও জনপথ অধিদপ্তর কুমিল্লার নির্বাহী প্রকৌশলী সুনীতি চাকমা, কুমিল্লা জেলা সড়ক পরিবহন বাস মালিক গ্রুপের মহাসচিব মো. তাজুল ইসলাম, নিরাপদ সড়ক চাই কুমিল্লার সভাপতি ফারুক আহম্মেদ, কুমিল্লা জেলা ট্রাক মালিক সমিতির কার্যকরী সভাপতি জহিরুল ইসলাম মোহন, কুমিল্লা জেলা পরিবহন শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আলমগীর হোসেনসহ অন্যরা।

বাংলাদেশ সময়: ২১০২ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।