ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

জাতীয়

শ্রমিক-কর্মচারীদের ওপর হামলার প্রতিবাদে বিক্ষোভ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৬ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০২২
শ্রমিক-কর্মচারীদের ওপর হামলার প্রতিবাদে বিক্ষোভ

বরিশাল: সোনারগাঁও টেক্সটাইল শ্রমিক-কর্মচারীদের ওপর সন্ত্রাসী হামলার প্রতিবাদে ও হামলাকারীদের শাস্তির দাবিতে বরিশালে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট।

বৃহস্পতিবার (২৭ অক্টোবর) বিকেল সাড়ে ৪টার দিকে নগরের অশ্বিনী কুমার হল চত্বরে এ সমাবেশের আয়োজন করা হয়।

বিক্ষোভ সমাবেশে সভাপতিত্ব করেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট বরিশাল জেলা শাখার সহ-সভাপতি দুলাল মল্লিক।

বক্তব্য দেন- বাসদের কেন্দ্রীয় কমিটির সম্পাদকমণ্ডলীর সদস্য জনার্দ্দন দত্ত নান্টু, বাসদের বরিশাল জেলা শাখার সদস্য সচিব ডা. মনীষা চক্রবর্তী, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের কেন্দ্রীয় কমিটির সহ-সাধারণ সম্পাদক ইমাম হোসেন খোকন, প্রস্তাবিত সোনারগাঁও টেক্সটাইল শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সহ-সভাপতি হারুন শরীফ, জাতীয় শ্রমিক ফেডারেশন বরিশাল জেলা শাখার সভাপতি জাকির হোসেন, সোনারগাঁও টেক্সটাইল ইউনিয়নের মামলার আইনজীবী ও বিশিষ্ট নাগরিক অ্যাডভোকেট আবু আল রায়হান, দর্জি শ্রমিক ইউনিয়ন বরিশাল মহানগর শাখার সভাপতি তুষার সেন, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট বরিশাল জেলা শাখার সাধারণ সম্পাদক মানিক হাওলাদার প্রমুখ।

বক্তারা বলেন, সকালে ডফার সেকশনের দুজন নিয়মিত শ্রমিক হাসান ও মুরাদকে মালিক কর্তৃপক্ষ ঢুকতে বাধা দেয়। তখন সব শ্রমিক একত্র হয়ে তাদের ঢুকতে দিতে বলে। এতে ক্ষিপ্ত হয়ে মালিকপক্ষের দালাল শাহীন শেখ, মনির মোল্লা, মো. জাকির হোসেন, মো, গনি, মনির (বিদ্যুৎ বিভাগ), হাফিজ, বজলুসহ ১০-১২ জন লাঠিসোঁটা নিয়ে শ্রমিকদের ওপর হামলা চালায়। হামলায় সাত নারীসহ ১৫ জন শ্রমিক আহত হন। যাদের মধ্যে সাতজন হাসপাতালে ভর্তি আছেন। এর প্রতিবাদে শ্রমিকরা এক ঘণ্টা সোনারগাঁও টেক্সটাইলের সামনে মহাসড়ক অবরোধ করে রাখেন। পরে মালিক সন্ত্রাসীদের কারখানা থেকে বের করে বহিষ্কার করার আশ্বাস দেন এবং শ্রমিকদের ওপর ছাঁটাই-নির্যাতন বন্ধ করার আশ্বাস দিলে প্রশাসনের মধ্যস্থতায় শ্রমিকরা সড়ক ছেড়ে দেন।

তারা আরও বলেন, সোনারগাঁও টেক্সটাইলের শ্রমিকরা সাম্প্রতিক সময়ে বেতন স্কেল ও ৮ ঘণ্টা কর্মঘণ্টার দাবি-দাওয়া পেশ করার জন্য ইউনিয়ন গঠনের আবেদন করেছে। এরপর থেকে মালিক শ্রমিকদের ওপর হয়রানি-নির্যাতন করে আসছে। বক্তারা অধিকারের দাবিতে সংগঠিত হওয়ায় শ্রমিকদের ওপর মালিকের এ নৃশংস হামলার তীব্র নিন্দা জানান এবং অবিলম্বে হামলাকারী সন্ত্রাসীদের কারখানা থেকে স্থায়ী বহিষ্কার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। একইসঙ্গে তারা শ্রমিকদের ওপর হয়রানি-নির্যাতন বন্ধ করে দাবি-দাওয়া মেনে নেওয়ার দাবি জানান। শ্রমিকদের দাবি মানা না হলে বক্তারা বরিশালের সর্বস্তরের মানুষকে নিয়ে সোনারগাঁও টেক্সটাইলের শ্রমিকদের পক্ষে কঠোর আন্দোলন গড়ে তোলার হুঁশিয়ারি দেন।

বাংলাদেশ সময়: ১৮৩৪ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০২২
এমএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।