ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

জাতীয়

ভবন ধস, পাশের বাসিন্দাদের সরে যাওয়ার নির্দেশ 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৫ ঘণ্টা, নভেম্বর ৫, ২০২২
ভবন ধস, পাশের বাসিন্দাদের সরে যাওয়ার নির্দেশ 

মাদারীপুর: মাদারীপুরে ভবন নির্মাণ করার সময় মাটি খনন করায় নির্মাণাধীন ভবনের পাশের দুটি দোকান ধসে পড়েছে। ফলে ঝুঁকিতে রয়েছে অন্যপাশের আরও দুটি বহুতল ভবন।

এরই মধ্যে ঝুঁকিতে থাকায় ভবনের বাসিন্দাদের নিরাপদে সরে যাওয়ার নির্দেশ দিয়েছে ফায়ার সার্ভিস।  

শুক্রবার (৪ নভেম্বর) রাতে শহরের শকুনী এলাকায় এ ঘটনা ঘটে।  

জানা গেছে, মাদারীপুর শহরের ৪ নম্বর ওয়ার্ডের শকুনী মৌজায় ৬ তলা ভবনের নির্মাণকাজ শুরু করেন গ্রিস প্রবাসী এনায়েত হোসেনের স্ত্রী মাখরুন নাহার। ভবন নির্মাণের জন্য মাটি গভীরভাবে খনন করা হয়। একপর্যায়ে শুক্রবার রাত সাড়ে ৮টার দিকে পাশের দুটি দোকানঘর ধসে পড়ে। আতঙ্কিত হয়ে পড়েন স্থানীয়রা। পরে মালামাল সরিয়ে নেন দোকানিরা।

রাতে ফায়ার সার্ভিস ঘটনাস্থলে এসে উত্তর ও দক্ষিণ পাশের দুটি বহুতল ভবন ঝুঁকিতে থাকায় বাসিন্দাদের নিরাপদে সরে যাওয়ার নির্দেশ দিয়েছে। গভীর রাত পর্যন্ত বাসিন্দাদের অনেকেই নিরাপদে সরে গেছেন। এদিকে নিয়ম না মেনে ভবনের নির্মাণকাজ করার অভিযোগ উঠেছে।

ক্ষতিগ্রস্ত দোকানের খোকন তালুকদার বলেন, আমার দোকানের কর্মচারীর মাথার ওপর হঠাৎ ইট খসে পড়ে। পরে বুঝতে পারি দোকানে ধস নেমেছে। অতিরিক্ত মাটি খননেই এই অবস্থা হয়েছে।

স্থানীয় বাসিন্দা মামুন চৌধুরী বলেন, নিয়ম না মেনেই ভবনের নির্মাণকাজ করায় এ অবস্থা হয়েছে।

নির্মাণাধীন ভবনের মালিক মাখরুন নাহার বলেন, যতটুকু ক্ষতি হয়েছে, আমি ক্ষতিপূরণ দিয়ে দেব। তাছাড়া আমরা নিয়ম মেনেই ভবন ও আন্ডারগ্রাউন্ড নির্মাণ করছি।

মাদারীপুর পৌরসভার প্রকৌশলী ইকরামুজ্জামান রাসেল জানান, ৬তলা ভবন নির্মাণের অনুমতি দেওয়া হয়েছে। কিন্তু আন্ডারগ্রাউন্ডের অনুমতি দেওয়া না হলেও নিষেধাজ্ঞা অমান্য করে মাটি খনন করায় ভয়াবহ এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত নির্মাণকাজ বন্ধ রাখার পরামর্শ দেওয়া হচ্ছে।

মাদারীপুর ফায়ার সার্ভিসের পরিদর্শক নূর মোহাম্মদ জানান, আন্ডারগ্রাউন্ডের জন্য মাটি খনন করায় এরই মধ্যে বেশ কয়েকটি দোকানে ধস নেমেছে। এছাড়া দুটি ভবনও ঝুঁকিপূর্ণ। এসব ভবনে বসবাসরতদের নিরাপদে সরে যেতে নির্দেশ দেওয়া হয়েছে। মাটি খননের বর্তমান পরিস্থিতিতে যেকোন সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে।

বাংলাদেশ সময়: ১৫২৮ ঘণ্টা, নভেম্বর ০৫, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।