ঢাকা, মঙ্গলবার, ৩১ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

জাতীয়

আলুর শহরেই আলুর কেজি ৪০০ টাকা!

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪১ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০২২
আলুর শহরেই আলুর কেজি ৪০০ টাকা! দিনাজপুরে ৪০০ টাকা কেজি দরে আলু কিনলেন এক ক্রেতা। ছবি- বাংলানিউজ

দিনাজপুর: দেশের শীর্ষ খাদ্য উৎপাদনকারী জেলাগুলোর মধ্যে উত্তরের জেলা দিনাজপুর অন্যতম। যেখানকার বাজারে উঠতে শুরু করেছে আগাম জাতের আলু।

কিন্তু দামের বেলায় রীতিমত রেকর্ড গড়েছে। সাধারণ এই সবজির দাম উঠেছে ৪০০ টাকা কেজি!

বৃহস্পতিবার (১৭ নভেম্বর) বিকেলে দিনাজপুর শহরের রেলবাজার হাটে এই রেকর্ড দামে নতুন জাতের আলু বিক্রি করতে দেখা যায়।

বছরের নতুন সবজী উৎপাদন ও নবান্ন উৎসবকে সামনে রেখে আলুর দাম বেশি বলেই জানিয়েছেন ক্রেতা ও বিক্রেতারা।

সরেজমিনে দিনাজপুর রেলবাজারে গিয়ে দেখা যায়, নতুন আলু আমদানি হয়েছে মাত্র ১৫ কেজি। যা বিক্রির জন্য আনেন টিয়া ও সূর্য নামে দুই বিক্রেতা। এর মধ্যে সূর্য ১০ কেজি ও টিয়া ৫ কেজি আলু নিয়ে আসেন বিক্রির জন্য। দাম বেশি হওয়ায় সাধ্যমত আলু কিনছেন ক্রেতারা। এক কেজি থেকে ৫০০ গ্রাম, এমনকি ১০০ গ্রাম পর্যন্তও কিনে নিতে দেখা গেছে।

বাজারে আলু কিনতে আসা ক্রেতারা জানান, আলু কিনতে এসে দেখি নতুন আলু বিক্রি হচ্ছে। বছরের নতুন সবজি ও শুক্রবার (১৮ নভেম্বর) নবান্ন উৎসব হওয়ায় আলুর দাম বেশিই। এক কেজি আলু ৩০০ থেকে  ৪০০ টাকা পর্যন্ত বিক্রি হইছে। যা প্রায় পাঁচ থেকে আট কেজি চালের দামের সমান।

আলু বিক্রেতা টিয়া ও সূর্য বলেন, কাঁচাবাজারের দাম সবসময় ওঠা-নামা করে মৌসুমের ওপর। এখনও নতুন আলু বেশি ওঠেনি। তাই বাজারে দামটা বেশি। বাহাদুর বাজার থেকে ২৪০ টাকা করে কিনে এনে বিক্রি করছি ৩০০ টাকা করে। সকালের দিকে আলু ৪০০ টাকা দামেও বিক্রি করেছি। শুক্রবারে নবান্ন উৎসব থাকায় বাজারে আলুর দাম বেশি।  

বাংলাদেশ সময়: ১৯২৪ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০২২
এমআর/এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।