ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ফরিদপুরে কবুতর প্রেমীদের মিলনমেলা, বাজারে টিকে থাকতে চান খামারিরা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪২ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০২২
ফরিদপুরে কবুতর প্রেমীদের মিলনমেলা, বাজারে টিকে থাকতে চান খামারিরা

ফরিদপুর: কবুতরকে দেশের বাজারে টিকিয়ে রাখতে ফরিদপুরে কবুতর প্রেমী খামারিদের মিলনমেলা অনুষ্ঠিত হয়েছে।  

শুক্রবার (১৮ নভেম্বর) বিকেলে জেলা শহরের রেইন ফরেস্ট ক্যাফেতে আলোচনা সভা ও মতবিনিময় অনুষ্ঠিত হয়।

ফরিদপুর পিজিয়ন অ্যাসোসিয়েশন এ মিলনমেলার আয়োজন করে। এতে দেশের বিভিন্ন জেলা থেকে শতাধিক কবুতর প্রেমী অংশ নেন।  

এ মেলায় আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মো. আব্দুর রাজ্জাক। এ সময় তিনি কবুতরকে বাজারের টিকিয়ে রাখতে, খামারিদের উৎসাহ জাগাতে দিকনির্দেশণামূলক বক্তব্য রাখেন।  

অনুষ্ঠানে কবুতরকে এক্সপোর্ট, মেডিকেশন, সাম্প্রতিক কবুতর বাজার ও উন্নয়ন নিয়ে আলোচনা করা হয়।  

বক্তারা বলেন, দেশে কবুতরের বাজার সংকটপন্ন। বাজারে কমে যাচ্ছে কবুতরের দাম। যে হারে কবুতরের খাবারের দাম বেড়েছে তাতে কবুতর পালনের সৌখিনতা কমে আসতে পারে অনেকের মধ্যে, হারিয়ে যেতে পারে সৌখিন ও ভালোবাসার কবুতর পালন। ইতোমধ্যে খাবারের দাম বাড়ায় নতুন ও ছোট খামারিরা আগ্রহ হারিয়ে ফেলেছেন।  


তারা মনে করেন, কবুতরের বাজার দর কমাতে ও খাবারের দাম বাড়াতে একটি অসাধু চক্র বা সিন্ডিকেট রয়েছে। তারা কিছু ফিডকে এমনভাবে উপস্থাপন করে থাকে যে মনে হবে খাবারের দাম আসলেই অনেক বেশি। এই প্রতারক থেকে সতর্ক থাকতে হবে।  

তারা বলেন, ভালোবাসা আর সৌখিনতা থেকেই কবুতরের খামারগুলো বড় হয়েছে। আজ প্রতি কেজি খাবারের দাম ৭৫ টাকা। এই ঝড়ের মধ্যেও আমাদের টিকে থাকতে হবে, মনোবল বাড়াতে হবে। তা-না হলে, এই সখের পেশাকে আমরা হারিয়ে ফেলবো।

ঢাকা রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মো. আব্দুর রাজ্জাক বলেন, কবুতর প্রেমীদের স্বতঃস্ফূর্ততা দেখে আমি মুগ্ধ। অনেক দূর-দূরান্ত থেকে অনেকেই একত্র মিলিত হয়েছে। এর মধ্যের অনেকের মাঝে হতাশার সুর দেখতে পাচ্ছি। তবে, হতাশ হওয়ার কিছু নেই, আমরা একসঙ্গে থেকে কাজ করতে পারলে এ সংকট থেকে উত্তরোণের পথ আসবেই। আমি কবুতরের বাজারকে উন্নয়ন এবং এক্সপোর্ট করার জন্য কাজ করে যাব। আমাকে নিয়ে আপনারা অনেক কিছু আশা করেন। আমি আপনাদের সাথেই আছি। যদি আমার মাধ্যমে বাংলাদেশে পিজিয়ন সেক্টরে কোনো উন্নতি হয়, অবস্থার পরিবর্তন হয়। আবারও সেই হাসি-খুশি ফিরিয়ে আনতে পারি। সেটাই হবে আমার সার্থকতা।  

এ সময় ফরিদপুর পিজিয়ন অ্যাসোসিয়েশনের সভাপতি ইসা মিয়া, সাধারণ সম্পাদক সোয়াশ আহমেদ ও ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, পাবনা, নাটোর, বাগেরহাট, রাজবাড়ীসহ দেশের বিভিন্নস্থানের কবুতর প্রেমীরা উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০২২
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।