ঢাকা, শুক্রবার, ১৪ অগ্রহায়ণ ১৪৩১, ২৯ নভেম্বর ২০২৪, ২৭ জমাদিউল আউয়াল ১৪৪৬

নিউইয়র্ক

অসাধারণ মুমু, লিখছেন মনজুর আহমদ

... | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৩ ঘণ্টা, আগস্ট ৮, ২০১৪
অসাধারণ মুমু, লিখছেন মনজুর আহমদ মুমু

নিউইয়র্ক থেকে: নিঃসন্দেহে অসাধারণ। মুমুর আবৃত্তি শুনতে শুনতে নিজের মনেই বলে উঠেছিলাম, অসাধারণ।

মুমুর আবৃত্তি আমি আগেও শুনেছি, অনেকবারই শুনেছি। কিন্তু এদিন ক্লাব সনমে এক আধা সাংস্কৃতিক আধা চারুশিল্পের অনুষ্ঠানে ওর আবৃত্তি যেন এক যাদুর পরশ ছড়িয়ে দিল শ্রোতাদের মনে। শুনছিলাম তার আঞ্চলিক ভাষার আবৃত্তি। ‘আমি জামবনের কুঁইড়েপাড়ার শিবু কুঁইড়ের বেটি সাঁচলি বটে’। কি স্বচ্ছন্দ সাঁওতালি উচ্চারণ। কি অনুপম কন্ঠ-মাধুর্য। দেবব্রত সিংহের মোটামুটি দীর্ঘ ‘ত্যাজ’ কবিতাটির আবৃত্তিতে মুমু সবাইকে মোহাবিষ্ট করে দিলেন। মুমুর কন্ঠ থেকে যখন কবিতার শেষ অংশটি উচ্চারিত হলো, ‘শুনছেন আপনারা, আরো মাচলি আরো শিবু কুঁইড়ের বেটি আছে গাও-গেরামে। তারা যদ্দিন অন্ধকারে পইড়ে থাকবে লেখাপড়ার লাইগ্যে কাঁদবে তদ্দিন কোন বাবুর দান আমার নাই লাগবে’ তখন উচ্ছ্বসিত করতালিতে ফেটে পড়লেন দর্শকরা। ভিন্ন আঙ্গিকের তিনটি কবিতা, ভিন্ন মেজাজের, ভিন্ন প্রেক্ষিতের। আর মুমুর পরিবেশনাও ছিল একটি থেকে অপরটি ভিন্ন। তিনটি কবিতাকেই মুমু তার দুর্দান্ত উপস্থাপনা দিয়ে শ্রোতাদের মনের গভীরে পৌঁছে দিয়েছেন। প্রথমটি ছিল বিদ্রোহী কবি নজরুলের ‘আগমনী’, দ্বিতীয়টি দেবব্রত সিংহের আঞ্চলিক ভাষায় লেখা ‘ত্যাজ’ আর শেষেরটি আনিসুল হকের ‘আবার জাগবে মানুষ’।

পরিবেশনাটির উপলক্ষ ছিল ঢাকা থেকে আগত শিল্পী নাসিমা খানম কুইনির ছাপচিত্র প্রদর্শনীর উদ্বোধন। এই উপলক্ষে প্রদর্শনীর নির্ধারিত স্থান এস্টোরিয়ার ক্লাব সনমে আয়োজিত হয়েছিল সংক্ষিপ্ত এক সাংস্কৃতিক অনুষ্ঠান। বলতে দ্বিধা নেই গান আর আবৃত্তির সেই আয়োজনে মুমুই জয় করে নিয়েছিলেন পুরো অনুষ্ঠানটি।       

মুমু, আবৃত্তিতে এই প্রবাসে প্রতিষ্ঠিত নাম মুমু আনসারী। অল্প বয়স থেকেই আবৃত্তি করছেন। আজ তিনি অবশ্যই এক পরিণত আবৃত্তি শিল্পী। বলতেই হবে, যথেষ্ট নিষ্ঠা আর অধ্যবসায় দিয়ে তিনি নিজেকে গড়ে তুলেছেন, আজকের এই পর্যায়ে নিজেকে উন্নীত করেছেন। ছন্দ, তাল, উচ্চারণ, কন্ঠের অপর নিয়ন্ত্রণ আর পরিবেশনার শৈল্পিক প্রকাশ তার আবৃত্তিকে সকলের কাছে জনপ্রিয় করে তুলেছে।

বৈচিত্র মুমুর আবৃত্তির এক বৈশিষ্ট্য। পরিবেশনাকে কখনই তিনি একঘেঁয়ে করে তোলেন না। কন্ঠকে খাদে নামিয়ে ভারি গলায় আবৃত্তির যে একটা বিরক্তিকর প্রবণতা কোন কোন আবৃত্তিকারের মধ্যে লক্ষ্য করা যায়, মুমুকে ধন্যবাদ যে তিনি এ থেকে নিজেকে মুক্ত রেখেছেন। কোন কৃত্রিমতা নয় কবিতার প্রয়োজনেই মুমুর কন্ঠ সাবলীলভাবেই চড়ায় ওঠে, খাদে নামে।   কখনও তিনি দ্রুত হন, কখনও ধীর লয়ে শ্রোতাদের মোহিত করেন। আমার বলতে দ্বিধা নেই দ্রুত তালের আবৃত্তিতে মুমু অনবদ্য। দীর্ঘ সময় ধরে তিনি কোন ছন্দপতন না ঘটিয়ে স্পষ্ট উচ্চারণে দ্রুত লয়ে আবৃত্তি করে যান তার প্রিয় সব কবির কবিতা। নজরুলের আগমণীতে বারবারই তাকে যেতে হয়েছে দ্রুততায়। আর নিখুঁত কুশলতায় কবিতার মর্মবাণীকে পৌছে দিয়েছেন শ্রোতাদের মনের গভীরে। এইখানেই তো একজন আবৃত্তিকারের সার্থকতা। কবির মুল বাণীকে শ্রোতৃহৃদয়ে প্রোথিত করে দেয়া। আনিসুল হকের ‘আবার জাগবে মানুষ’-এ কবির যে বেদনা যে আশাবাদ যে প্রত্যাশা মুমু তাকে ভরিয়ে তুলেছেন তার আবৃত্তির সৌন্দর্যে।

মুমুর আবৃত্তি, আমি আগেই বলেছি, আগেও শুনেছি, অনেকবার শুনেছি। কিন্তু তার এই সন্ধ্যার আবৃত্তি যেন এক ভিন্ন মাত্রা নিয়ে আমার কাছে ধরা দিল। তখন থেকেই সারা মন জুড়ে ঘুরে ফিরছিল মুমুর জন্য কিছু লেখার। এই লেখা তাকে আমার মনের সেই স্বতষ্ফুর্ত উচ্ছাস জানাবার জন্যই। নন্দিত আবৃত্তি শিল্পী মুমুকে আমার অভিনন্দন।  




মনজুর আহমদ, নিউইয়র্ক প্রবাসী সাংবাদিক



বাংলাদেশ সময়: ২১১২ ঘণ্টা, আগস্ট ০৮, ২০১৪       

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নিউইয়র্ক এর সর্বশেষ