ঢাকা, বুধবার, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ মে ২০২৪, ২০ জিলকদ ১৪৪৫

অফবিট

দোলনা-প্রিয় ভালুকছানা!

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৬ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৬
দোলনা-প্রিয় ভালুকছানা!

বাচ্চারা খেলতে ভালোবাসে। সে মানুষের বাচ্চাই হোক, অথবা হোক অন্য প্রাণীর বাচ্চা। খেলা আর শিশু- এ দু’টি শব্দ যেন পরস্পরের পরিপূরক। খেলনা পেলে শিশুর আনন্দ যেন আর ধরে না।

বাচ্চারা খেলতে ভালোবাসে। সে মানুষের বাচ্চাই হোক, অথবা হোক অন্য প্রাণীর বাচ্চা।

খেলা আর শিশু- এ দু’টি শব্দ যেন পরস্পরের পরিপূরক। খেলনা পেলে শিশুর আনন্দ যেন আর ধরে না।

আর তা যদি হয় ‘দে দোল, দে দোল’ দোলনা, তাহলে তো কথাই নেই। সেটাই ঘটেছে এক ভালুক শাবকের বেলায়।

রাশিয়ার সাইবেরিয়ার কোলপাশেভো শহরে বরফঢাকা নির্জন পার্কের পাশ দিয়ে হেঁটে যাওয়ার সময় একটি ভালুক ছানার চোখে পড়ে যায় একটি দোলনা। এরপর দোলনায় চড়তে ছানাটি নানা কসরত করতে থাকে। কিন্তু বেচারা বেশ মোটা-তাজা হওয়ায় দোলনাটায় ওর শরীর আঁটছিল না। তাছাড়া ওটা বারবার সরেও যাচ্ছিল। তাই দোলনায় চড়ার সাধ পূরণ করতে বারবার ব্যর্থ হচ্ছিল সে।

দৃশ্যটি চোখে পড়ে যায় ওই অঞ্চলের লোকজনের। পরে তারা ব্যাপারটি জানান সেখানকার রেঞ্জার সের্গেই ইয়েলনিকভকে। তিনি ছুটে এসে মজার সেই দৃশ্য ভিডিও করে সামাজিক মাধ্যমে আপলোড করেন।  

‘Bear cub attempts to use playground swing in Siberian town’ শিরোনামে upi.com একটি প্রতিবেদনও ছেপেছে।
 
Siberian Times ইয়েলনিকভের বক্তব্যের উদ্ধৃতি দিয়ে জানিয়েছে, ভালুকছানাটি বন্য নয়, এটি একটা সার্কাসে খেলা দেখিয়ে থাকে। কিপারের সঙ্গে হাঁটতে বের হয়ে দোলনাটি দেখতে পেয়ে খেলায় মেতে ওঠে।

বাংলাদেশ সময়: ০০৫৩ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৬
জেএম/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।