ঢাকা, মঙ্গলবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

মুক্তমত

খালেদা জিয়ার শহীদ মিনারে না যাওয়া ও কিছু প্রশ্ন!

আমিনুল ইসলাম, অতিথি লেখক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৫
খালেদা জিয়ার শহীদ মিনারে না যাওয়া ও কিছু প্রশ্ন! বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া

তিনি কি দেখেছেন লাখো মানুষের ঢল! তিনি কি শুনেছেন বাংলার মানুষের প্রাণের বন্ধন আমাদের শহীদ মিনারে! দেখেছেন কি শুনেছেন সেটা তিনিই ভালো বলতে পারবেন। তবে বেশ কয়েকবারের সাবেক প্রধানমন্ত্রী এবার  আমাদের ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে যাননি, ভাবতেই কেমন লজ্জাবোধ হয়! বলছি বিএনপি নেত্রী খালেদা জিয়ার কথা।



বিএনপি প্রধান হিসেবে খালেদা জিয়া দেশে আছেন এবং যতদূর জানা গেছে তিনি সুস্থই আছেন। তাহলে তিনি এমন একটা দিনে ভাষা শহীদদের কেন শ্রদ্ধা জানাতে যাননি?

ভাষা আন্দোলন আমাদের গর্বের, অন্যায়কে না মেনে নেয়ার, বাংলাদেশের স্বাধীনতার ভিত্তি স্থাপন করে দেয়ার একটা সোপান। আর সেই আন্দোলনের সময় যারা জীবন দিয়ে আমাদের মায়ের ভাষাকে সারা পৃথিবীর কাছে প্রতিষ্ঠিত করেছেন, সেই শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে বিএনপি নেত্রী শহীদ মিনারে গেলেন না।

পৃথিবীর অনেক দেশেই আজ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন হচ্ছে। আর সেই সব দেশের অনেক নেতা-নেত্রীই আমাদের শহীদদের গভীর শ্রদ্ধাভরে স্মরণ করছেন। আর যে দেশে এই আন্দোলন হয়েছিলো সেই দেশেরই কয়েকবারের প্রধানমন্ত্রী কিনা শ্রদ্ধা জানানোর জন্য শহীদ মিনারে যাওয়ার প্রয়োজনবোধ করলেন না!

শুনেছি জামায়াতে ইসলামের অনেক নেতা নাকি শহীদ মিনারে শ্রদ্ধা জানানোকে ধর্ম সম্মত মনে করেন না। শুনেছি তারা নাকি এটা পছন্দও করেন না। তাহলে কি বিএনপি এখন জামায়াতকে অনুসরণ করা শুরু করলো!

জামায়াতের নেতারা তো বাংলাদেশের স্বাধীনতায়ও বিশ্বাস করতেন না, তাহলে কি বিএনপিও এখন সেই পথেই আছে! বাংলা ভাষা, সংস্কৃতির প্রতি শ্রদ্ধা না জানিয়ে, শহীদ মিনারে না গিয়ে খালেদা জিয়া কি বার্তা তার নেতা-কর্মীদের দিলেন, তিনিই ভালো বলতে পারবেন।

আমিনুল ইসলাম: কলামিস্ট ও গবেষক, tutul_ruk@yahoo.com   

বাংলাদেশ সময়: ১৫৫৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।