ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

সড়ক আইনের বাস্তবায়ন শুরু হয়েছে: কাদের

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৪ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০২৩
সড়ক আইনের বাস্তবায়ন শুরু হয়েছে: কাদের ছবি: রাজিন চৌধুরী

ঢাকা: সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, সড়কপথে যোগাযোগ ব্যবস্থা বৈপ্লবিক পরিবর্তন দৃশ্যমান। আমাদের এতো অর্জন, পদ্মা সেতুর মতো প্রকল্প আমাদের সাহস ও স্বপ্নের প্রতীক, সক্ষমতার প্রতীক।

এটা সারাবিশ্বকে বিস্মিত করেছে।

সড়ক আইনের বিধিমালা গেজেট আকারে প্রকাশিত হয়েছে ও বাস্তবায়ন প্রক্রিয়া শুরু হয়েছে বলেও জানান তিনি।

সড়ক ও জনপথ প্রকৌশলী সমিতির ৩০তম সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন ওবায়দুল কাদের।

সড়ক মন্ত্রী বলেন, পদ্মা সেতুর বিষয়ে বিশ্বব্যাংক সরে গিয়েছিলো। তারাই আজ  নিজেদের ভুল স্বীকার করেছেন। বিশ্বব্যাংক সম্প্রতি উক্তি করেছে যে, বাংলাদেশের আজকের উন্নয়ন ও অর্জন সারাবিশ্ব জেনে গেছে।  

১৪ বছর আগের বাংলাদেশ আর আজকের বাংলাদেশে আকাশ পাতাল পার্থক্য বলে মন্তব্য করে কাদের বলেন, এমআরটি-৬ লাইনের প্রথম অংশের উদ্বোধন হয়েছে, এক্সপ্রেসওয়ে হয়েছে, সার্ভিস লেনসহ ৬ লেন হয়েছে শত সড়কের উদ্বোধন করা হয়েছে। বাংলাদেশ আজ উন্নত বিশ্বের সাথে পাল্লা দিয়ে চলছে। যেদিকেই তাকাবেন দেখবেন বদলে যাওয়া বাংলাদেশ, বদলে গেছে মানুষের লাইফস্টাইল।  

সড়ক উন্নয়নে নিজের স্বপ্নের প্রকল্পসমূহ উল্লেখ করে কাদের বলেন, ঢাকা-সিলেট চার লেন প্রকল্প, সিলেট-তামাবিল চার প্রকল্প, জয়দেবপুর-এলেঙ্গা চার লেন, রংপুর থেকে বুড়িমারী, ওদিকে যাবে পঞ্চগড় পর্যন্ত।

মন্ত্রী জানান, ঢাকা থেকে সিলেট তামাবিল, চট্টগ্রাম থেকে কক্সবাজার,  যশোর থেকে খুলনা, ভাঙ্গা থেকে পায়রা, পদ্মা সেতুর সাথে বেনাপোলের সংযোগ চার লেন করা হবে।

পাহাড়েও আজ উন্নয়ন পৌঁছে গেছে মন্তব্য করে মন্ত্রী বলেন,  দূর-দূরান্তে চলে গেছে সড়ক নেটওয়ার্ক। পাহাড়ের উৎপাদিত পণ্য আগে পঁচে যেতো সেই দুর্দিন আজ নেই।

তিন দিনব্যাপী এ সম্মেলনে প্লটিনাম স্পন্সর হিসেবে রয়েছে বসুন্ধরা বিটুমিন। বসুন্ধরা গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান বসুন্ধরা অয়েল এন্ড গ্যাস কোম্পানি লিমিটেড এর  ব্র‍্যান্ড বসুন্ধরা বিটুমিন।  

বসুন্ধরা বিটুমিন বেসরকারি খাতে বাংলাদেশের প্রথম ও সর্ববৃহৎ বিটুমিন প্রস্তুতকারী প্রতিষ্ঠান।

এ সম্মেলনে সড়ক ও জনপথ প্রকৌশলী সমিতির সভাপতি সৈয়দ মঈনুল হাসানের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামীলীগের বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক ইঞ্জিনিয়ার আব্দুস সবুর, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এবিএম আমিন উল্লাহ নুরী,  সড়ক ও জনপথ অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. ইসহাক, সড়ক ও জনপথ প্রকৌশলী সমিতির সাধারণ সম্পাদক অমিত কুমার চক্রবর্তী।  

বাংলাদেশ সময়: ১৪১০ ঘণ্টা, জানুয়ারি ০৫, ২০২৩
এনবি/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।