ঢাকা, শুক্রবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

রাজনীতি

উপনির্বাচন: ব্রাহ্মণবাড়িয়ার ৫ প্রার্থীর মনোনয়নপত্র বাতিল

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৭ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০২৩
উপনির্বাচন: ব্রাহ্মণবাড়িয়ার ৫ প্রার্থীর মনোনয়নপত্র বাতিল

ব্রাহ্মণবাড়িয়া: সরাইল-আশুগঞ্জ উপজেলা নিয়ে গঠিত ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের উপ-নির্বাচনে অংশ নিতে যাওয়া প্রার্থীদের যাচাই-বাছাই শেষ হয়েছে। ১৩ প্রার্থী নির্বাচনে অংশ নিতে চেয়েছিলেন।

তাদের মধ্যে বাতিল হয়েছে ৫ জনের মনোনয়ন। বাকিদের পত্র বৈধ বলে ঘোষণা দেওয়া হয়েছে।

রোববার (৮ জানুয়ারি) দুপুরে ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে এ ঘোষণা দেওয়া হয়।

মনোনয়ন বাতিল হওয়া প্রার্থীরা হলেন- ন্যাশনাল পিপলস পার্টির প্রার্থী আব্দুর রাজ্জাক, স্বতন্ত্র প্রার্থী যুবলীগ নেতা আশরাফ উদ্দিন মন্তু, (রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্রলীগ নেতা) স্বতন্ত্র প্রার্থী শাহ মফিজ, মোহন মিয়া ও আব্দুর রহিম।

হলফনামায় স্বাক্ষর, ১ শতাংশ ভোটারের স্বাক্ষর, ব্যাংক স্টেটমেন্ট দাখিল না করাসহ বিভিন্ন ত্রুটির কারণে তাদের মনোনয়নপত্র বাতিল হয়েছে বলে জানিয়েছে নির্বাচন সংশ্লিষ্টরা।

মনোনয়ন বৈধ ঘোষিত আট প্রার্থী হলেন- বিএনপি থেকে সদ্য বহিষ্কৃত ও সাবেক সাংসদ উকিল আব্দুস সাত্তার ভূঁইয়া, ব্রাহ্মণবাড়িয়া জেলা আওয়ামী লীগের যুগ্ম-সম্পাদক মাহবুবুল বারী চৌধুরী মন্টু, জাতীয় পার্টির সাবেক সংসদ সদস্য অ্যাডভোকেট জিয়াউল হক মৃধা, জাতীয় পার্টি মনোনীত প্রার্থী আব্দুল হামিদ ভাসানী, জেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম-সাধারণ সম্পাদক মঈন উদ্দিন মঈন, আওয়ামী লীগ নেতা অধ্যক্ষ শাহজাহান আলম সাজু, আশুগঞ্জ উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও বিএনপি নেতা আবু আসিফ আহমেদ ও জাকের পার্টির জহিরুল ইসলাম জুয়েল।

ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসক ও নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. শাহগীর আলম বলেন, ১৩টি মনোনয়নের মধ্যে যাচাই-বাছাই শেষে পাঁচ প্রার্থীর মনোনয়ন দাখিলে ত্রুটি ছিল। বাকি আটজনের মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়েছে। যারা যাচাই-বাছাইয়ে বাতিল হয়েছেন তারা আগামী তিনদিনের মধ্যে নির্বাচন কমিশনে আপিল করতে পারবেন।

উল্লেখ্য, দলীয় সিদ্ধান্তে জাতীয় সংসদ থেকে গত ১১ ডিসেম্বর পদত্যাগ করেছিলেন বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার উপদেষ্টা ও এ আসন থেকে ৫ নির্বাচিত সংসদ সদস্য উকিল আব্দুস সাত্তার ভূঁইয়া। পরে আসনটি শূন্য ঘোষণার পর আগামী ১ ফেব্রুয়ারি উপ-নির্বাচনের তারিখ ঘোষণা করে নির্বাচন কমিশন।  এবার তিনি নিজ আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করবেন।

উপ-নির্বাচনে ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে মনোনীত কোনো প্রার্থী দেয়নি আওয়ামী লীগ। জাতীয় পার্টি থেকে মনোনয়ন পেয়েছেন আব্দুল হামিদ ভাসানী।

বাংলাদেশ সময়: ১৭২৮ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।