ঢাকা, মঙ্গলবার, ১৪ ফাল্গুন ১৪৩০, ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ শাবান ১৪৪৫

রাজনীতি

আওয়ামী লীগ জামানত হারানোর যুগে প্রবেশ করেছে: সাকি

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৫ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০২৩
আওয়ামী লীগ জামানত হারানোর যুগে প্রবেশ করেছে: সাকি জোনায়েদ সাকি

ঢাকা: আওয়ামী লীগ নৌকা প্রতীক নিয়ে জামানত হারানোর যুগে প্রবেশ করেছে বলে মন্তব্য করেছেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি। বুধবার (১১ জানুয়ারি) জাতীয় প্রেস ক্লাবের সামনে গণঅবস্থান কর্মসূচিতে তিনি এই মন্তব্য করেন।

 

সাকি বলেন, কিছুদিন আগে রংপুর নির্বাচন হলো। এই নির্বাচন সরকার যদি আগের মতো করতে চাইতো, তাহলে তো বিদেশিরা নাখোশ হতো। জনগণকে বিভ্রান্ত করা যাচ্ছে না। ফলে তারা একটা সুষ্ঠু নির্বাচন করার চেষ্টা করে। এতে একটি ঘটনা ঘটেছে। বাংলাদেশ আওয়ামী লীগ নৌকা প্রতীক নিয়ে জামানত হারানোর যুগে প্রবেশ করেছে।

তিনি বলেন, এই ধরনের নির্বাচনকে কি জনগণের ভোটাধিকার বলে? সরকার মানুষকে দেখাতে চায়, তাদের অধীনে সুষ্ঠু নির্বাচন হয়। এমন দুই-একটি ভোট আয়োজন করে মানুষকে দেখাবে এবং বিদেশিদের বোঝাবে যে, আমাদের (আওয়ামী লীগ) অধীনে সুষ্ঠু নির্বাচন হয়। কোনো তত্ত্বাবধায়ক সরকারের প্রয়োজন নেই। এ রকম আরও এক-দুটি নির্বাচন তারা করতে পারে। এগুলোকে ভোটাধিকার বলে না। এগুলো হলো মানুষের ভোটের মর্যাদা নিয়ে তামাশা করা।

সাকি বলেন, আজ বাংলাদেশে ভোটের অধিকার নেই। তবে সরকার মাঝেমধ্যে ভোটের নাটক করে। কিছুদিন আগে রংপুরে নির্বাচন হলো। যখন গাইবান্ধায় নির্বাচন হলো, তখন তারা (আওয়ামী লীগ) ইভিএম নিয়ে পরীক্ষা চালাতে গিয়েছিল। ইভিএম নিয়ে ভোট ডাকাতি করতে গিয়ে ধরা পড়ে গেছে। প্রায় ৪০টির বেশি কেন্দ্রে তারা নিজেরাই ইভিএমে ভোট দিয়ে দিয়েছে। নানাভাবে গোপন কক্ষে ঢুকে ভোটারদের অসুবিধা সৃষ্টি করেছে। অর্থাৎ দিনের বেলার ভোট ডাকাতির যে রিহার্সাল তারা করতে চেয়েছিল, তা ধরা পড়ে গেছে।

রাজনৈতিক বন্দিদের মুক্তি ও মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে গণঅবস্থান কর্মসূচি পালন করেছে গণতন্ত্র মঞ্চ। যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে এই গণঅবস্থান কর্মসূচি পালন করা হয়। এ সময় তারা বিদ্যুতের মূল্যের বৃদ্ধির প্রতিবাদে ১৬ জানুয়ারি বেলা ১১টায় বিআরসি ভবনের সামনে বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করে।

গণতন্ত্র মঞ্চের অন্যতম নেতা ও রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়ক হাসনাত কাউয়ুমের সভাপতিত্বে গণঅবস্থান কর্মসূচিতে বক্তব্য রাখেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক রফিকুল ইসলাম বাবলু, নাগরিক ঐক্যের সাধারণ সম্পাদক শহীদুল্লাহ কায়সার, জেএসডির সাধারণ সম্পাদক শহীদউদ্দিন মাহমুদ স্বপন, গণ অধিকার পরিষদের সিনিয়র যুগ্ম আহবায়ক রাশেদ খানসহ গণতন্ত্র মঞ্চের নেতারা।

বাংলাদেশ সময়: ১৫৩৩ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০২৩
ইএসএস/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।