ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

৩০ আসনে আগাম প্রার্থী ঘোষণা এনডিএমের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১২ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০২৩
৩০ আসনে আগাম প্রার্থী ঘোষণা এনডিএমের

ঢাকা: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার লক্ষ্যে ৩০ আসনে আগাম প্রার্থীর নাম ঘোষণা করেছে জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন (এনডিএম)।

শনিবার (১৪ জানুয়ারি) জাতীয় প্রেসক্লাবের মাওলানা মোহাম্মদ আকরম খাঁ হলে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রথম পর্যায়ে এ প্রার্থীর তালিকা ঘোষণা করেন এনডিএমের চেয়ারম্যান ববি হাজ্জাজ।

সংবাদ সম্মেলেন লিখিত বক্তব্যে ববি হাজ্জাজ বলেন, এনডিএম সামর্থ্যের সবটুকু দিয়ে এ স্বৈরাচারী ভোট ডাকাত সরকারের কাছ থেকে একটি নিরপেক্ষ নির্বাচনের দাবি আদায়ের এক অসম্ভব লক্ষ্য নিয়ে রাজপথে লড়ে যাচ্ছে। আমাদের বিশ্বাস, আমরা নূন্যতম এমন একটি পরিবেশ নিশ্চিত করতে পারব, যেখানে নির্বাচনের মাঠে শক্ত প্রতিদ্বন্দ্বিতার মাধ্যমে ভোট কারচুপির অবাধ সুযোগকে রুখে দেব।

তিনি বলেন, নিরপেক্ষ নির্বাচনের অনুকূল পরিবেশ এখন পর্যন্ত তৈরি হয়নি। রাষ্ট্রের কাঠামোগত সংস্কার, নির্বাচনী আইন, বিধিমালার আমূল পরিবর্তন, নিরপেক্ষ জনপ্রশাসন-আইনশৃঙ্খলা বাহিনী, বিচার বিভাগের স্বাধীনতা, নির্বাচন কমিশনের ক্ষমতায়ন, গণমাধ্যমের নিরপেক্ষতা ও নির্বাচনে কালো টাকার খেলা বন্ধ না হলে গ্রহণযোগ্য, অবাধ ও অর্থবহ নির্বাচন সম্ভব নয়। নির্বাচনকালীন সরকারে আমরা সিইসিকে যেমন ‘সুপার প্রাইম মিনিস্টার’ ভূমিকায় দেখতে চাই, অন্যদিকে রাজপথে অতন্ত্র প্রহরী হিসেবে থেকে ২০১৪ ও ২০১৮ সালের মতো প্রহসনের নির্বাচনের পুনরাবৃত্তি রোধ করতে চাই।

এনডিএম চেয়ারম্যান বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে আজকে দেশের প্রথম রাজনৈতিক দল হিসেবে আমরা ৩০ জন প্রার্থীর নাম ঘোষণা করছি। আমাদের প্রার্থীরা তরুণ ও প্রতিশ্রুতিশীল রাজনৈতিক কর্মী। তাদের সবার রয়েছে রাজনৈতিক প্রবণতা, পারিবারিক ও সামাজিক অবস্থান, পেশাগত জীবনে সফলতা ও গণমানুষের জন্য কাজ করার মানসিকতা। তারা প্রত্যেকেই নাগরিক মর্যাদা ও জনগণের ভোটাধিকার ফিরিয়ে আনার চলমান সংগ্রামের একজন সাহসী যোদ্ধা। আমরা আশা রাখছি, আমাদের সব সম্মানিত প্রার্থী নিজ এলাকার জনগণের মন জয় করতে সক্ষম হবেন। দলীয় ‘সিংহ’ মার্কাকে তৃণমূলে জনপ্রিয় করার মাধ্যমে তারা জনগণের স্বপ্নপূরণের নতুন সারথী হবেন।

প্রথম পর্যায়ে ৩০ জন্য প্রার্থীর তালিকা ঘোষণা করা হলেও দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ১৫১ আসনে প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে আশাবাদ ব্যক্ত করেন এনডিএম চেয়ারম্যান।

প্রথম পর্যায়ে যারা প্রার্থী হলেন- এনডিএমের চেয়ারম্যান ববি হাজ্জাজ (ঢাকা-৬ ও ঢাকা-১৭), ভারপ্রাপ্ত মহাসচিব হুমায়ুন পারভেজ খান (ঢাকা-১৩), যুগ্ম মহাসচিব মোমিনুল আমিন (রাজবাড়ী-২), সাংগঠনিক সম্পাদক লায়ন নুরুজ্জামান হীরা (চাঁদপুর-৩), বিভাগীয় সম্পাদক অ্যাডভোকেট সাইফুদ্দিন খালেদ (কক্সবাজার-৪), শাহাদাত হোসেন (চাঁদপুর-৪), যুগ্ম সাংগঠনিক সম্পাদক জাবেদুর রহমান জনি (মেহেরপুর-২), নুরুল আমিন লিটন (চাঁদপুর-২), মো. এমরান চৌধুরী (চট্টগ্রাম-১৩), মোজাফফর হোসেন (দিনাজপুর-৩), মো. মিজানুর রহমান (জামালপুর-৫), মো. দিদারুল ইসলাম (নড়াইল-২), ডা. লিয়াকত আলী (টাঙ্গাইল-৮), সানোয়ার হোসেন সানু (গাইবান্ধা-৪), যুগ্ম বিভাগীয় সম্পাদক আবুল কালাম আজাদ (কুমিল্লা-১০), মাকসুদুর রহমান (নাটোর-১), নির্বাহী সদস্য ড. আব্দুর রহমান (রাজশাহী-১), মো. সেলিম উদ্দিন (কক্সবাজার-৩), মো. এজানুর রহমান (নীলফামারী-২), মো. আবু সায়েম (নরসিংদী-৪), মো. নুর উল্লাহ (ফেনী-৩), আদনান সানী (ঢাকা-৩), লক্ষ্মীপুর জেলা কমিটির সভাপতি আব্দুর রহিম খান (লক্ষ্মীপুর-৩), যুব আন্দোলনের সাধারণ সম্পাদক মো. মিঠু আলী (নারায়নগঞ্জ-৩), এনডিএমের তিতাস উপজেলা কমিটির সভাপতি নূরে আলম ভূঁইয়া (কুমিল্লা-২), সদস্য গোলাম আহসান হাবিব মাসুদ (গাইবান্ধা-১), এম এ হালিম রাজ (চাঁপাইনবাবগঞ্জ-১), সৈয়দ মাহমুদুল করিম হিটলার (দিনাজপুর-৩), ডা. সালেহ মাহফুজ (ঠাকুরগাঁও-২) ও মো. ফারুক হোসেন (লক্ষ্মীপুর-১)।

সংবাদ সম্মেলনে এনডিএমের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭১১ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০২২
এসসি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।