ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

ঢাকায় বড় শোডাউন করতে চায় বিএনপি

মহসিন হোসেন, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০২৩
ঢাকায় বড় শোডাউন করতে চায় বিএনপি

ঢাকা: সরকার হটানোর চলমান যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে শনিবার (৪ ফেব্রুয়ারি) ঢাকাসহ দেশের ৮ বিভাগে বিক্ষোভ-সমাবেশ করবে বিএনপিসহ সমমনা দল ও জোটসমূহ। এরই অংশ হিসেবে নয়াপল্টনে দলীয় কার্যালয়ের সামনে বড় ধরনের শোডাউনের প্রস্তুতি চলছে বলে দলীয় সূত্রে জানা গেছে।

সুত্র জানায়, বিদ্যুৎ, গ্যাস ও নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্য কমানো এবং আওয়ামী সন্ত্রাস, সরকারের দমন নিপীড়ন বন্ধ, বিএনপি  চেয়ারপারসন খালেদা জিয়াসহ গ্রেফতার নেতাকর্মীদের মুক্তি, গণতন্ত্র বিরোধী দুর্নীতিবাজ সরকারের পদত্যাগ, অবৈধ সংসদ বাতিল, নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনসহ ১০ দফা দাবিতে যুগপৎ আন্দোলনের পূর্ব ঘোষিত কর্মসূচি অনুযায়ী আগামী শনিবার বিএনপির উদ্যোগে দেশের সব বিভাগীয় সদরে সমাবেশ অনুষ্ঠিত হবে। ঘোষিত এই কর্মসূচির অংশ হিসেবে ঢাকার নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বড় ধরনের সমাবেশ করার প্রস্তুতি নিচ্ছে বিএনপি।

জানা গেছে, এই সমাবেশে লক্ষাধিক লোক সমাগমের পরিকল্পনা নিয়ে দফায় দফায় বৈঠক চলছে দল, অঙ্গ ও সহযোগী সংগঠনের। একই সঙ্গে এই কর্মসূচি যুগপৎভাবে অর্ধশতাধিক দলও পালন করবে।

ইতোমধ্যে সমাবেশ সফল করা ও পরবর্তী কর্মসূচি নিয়ে বিএনপির লিয়াঁজো কমিটির নেতারা সমমনা জোট ও দলের নেতাদের সঙ্গে বৈঠক করেছেন। গত ২৭ জানুয়ারি গণতন্ত্র মঞ্চের সঙ্গে প্রথম বৈঠক হয় বিএনপির। এরপর গত ২৯ জানুয়ারি গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে ১২দলীয় জোটের লিয়াঁজো কমিটির সঙ্গে বৈঠক করেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ লিয়াঁজো কমিটির নেতারা।

এরপর ধারাবাহিকভাবে জাতীয়তাবাদী সমমনা জোট, এলডিপি, পিপলস পার্টি, গণফোরামসহ অন্যান্য দলের সঙ্গে বৈঠক করেন। এসব বৈঠকের পর মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাংবাদিকদের জানান, সরকারবিরোধী আন্দোলন জোরদারের জন্য নতুন কী ধরনের কর্মসূচি দেওয়া যায় সেসব বিষয় নিয়ে ধারাবাহিকভাবে বৈঠক করা হচ্ছে।  

এদিকে শনিবারের সমাবেশে ঢাকার বিভিন্ন ওয়ার্ড থেকে মিছিল নিয়ে সমাবেশে যোগ দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া ঢাকার আশপাশের গাজীপুর, নারায়ণগঞ্জ, মুন্সীগঞ্জ, মানিকগঞ্জ, নরসিংদী জেলা থেকেও নেতাকর্মীদের এই সমাবেশে আসার কথা রয়েছে।

ঢাকার ওয়ার্ড পর্যায় থেকে ব্যাপক লোকসমাগম করতে গত এক সপ্তাহ যাবত মহানগর উত্তর ও দক্ষিণের নেতারা বৈঠক করছেন। কেন্দ্রীয়ভাবে বৃহস্পতিবার (২ফেব্রুয়ারি) নয়াপল্টন কার্যালয়ে যৌথসভা হয়েছে। মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সভাপতিত্বে সেই সভায় বিএনপির কেন্দ্রীয় নেতারা ছাড়াও যুবদল, স্বেচ্ছাসেবক দল, কৃষক দল, শ্রমিক দল, তাঁতীদল, মৎস্যজীবী দল, মহিলা দল, জাসাস, ছাত্রদল, ওলামাদলসহ সব অঙ্গ ‍ও সহযোগী সংগঠনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। বৈঠকে সবাইকে সর্বোচ্চ সংখ্যক নেতাকর্মী হাজির করার নির্দেশনা দেওয়া হয়েছে।

জানতে চাইলে বিএনপির সাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ বাংলানিউজকে বলেন, স্বৈরাচারী সরকারের পতনের লক্ষ্যে আমরা শান্তিপূর্ণ একটি সমাবেশ করব। বিভাগীয় সমাবেশ হিসেবে প্রস্তুতি ভাল।

লোকসমাগম কেমন হবে জানতে চাইলে তিনি বলেন, বিএনপির সমাবেশে লোকজন সব সময়ই বেশি হয়। ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ মিলিয়ে আমাদের ঢাকা বিভাগের ১১টি সাংগঠনিক জেলার নেতাকর্মীরা এই সমাবেশে উপস্থিত হবেন। ইতোমধ্যে ঢাকা মহানগর পুলিশ কমিশনারকে চিঠি দিয়ে সমাবেশের বিষয়টি জানানো হয়েছে।

১২ দলীয় জোটের নেতা বাংলাদেশ জাতীয় দলের চেয়ারম্যান অ্যাডভোকেট সৈয়দ এহসানুল হুদা বাংলানিউজকে বলেন, শনিবার বেলা ১১টায় বিজয়নগর পানির ট্যাংক সংলগ্ন রাস্তায় ১২ দলীয় জোটের উদ্যোগে বর্তমান সরকারের দমন-পীড়ন ও নির্যাতনের বিরুদ্ধে, দেশনেত্রী খালেদা জিয়াসহ সব রাজবন্দীর মুক্তির দাবিতে এবং বিদ্যুৎ গ্যাস ও জ্বালানিসহ সব নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যের দাম কমানোসহ ১০ দফা দাবি বাস্তবায়নে বিভাগীয় সমাবেশ অনুষ্ঠিত হবে। ১২ দলীয় জোটের শীর্ষ নেতাকর্মীরা এই বিভাগীয় সমাবেশে অংশ নেবেন।

এলডিপির যুগ্ম-মহাসচিব সালাহ উদ্দিন রাজ্জাক বাংলানিউজকে বলেন, যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে শনিবার বিকেল ৩টায় রাজধানীর পূর্বপান্থপথ এফডিসি সংলগ্ন এলডিপির কার্যালয়ের সামনে বিক্ষোভ সমাবেশ ও মিছিলের আয়োজন করেছে লিবারেল ডেমোক্রেটিক পার্টি-এলডিপি। মিছিলটি এলডিপির কার্যালয়ের সামনে থেকে শুরু হয়ে মালিবাগ মোড়ে যেয়ে শেষ হবে।

বাংলাদেশ সময়: ১৩৪৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০২৩
এমএইচ/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad