ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

ইউনিয়ন পর্যায়ে শনিবার বিএনপি-সমমনা জোটের ‘পদযাত্রা’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২৩
ইউনিয়ন পর্যায়ে শনিবার বিএনপি-সমমনা জোটের ‘পদযাত্রা’

ঢাকা: সরকারের পদত্যাগ, সংসদ বিলুপ্ত, নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে জাতীয় নির্বাচনসহ ১০ দফা দাবিতে শনিবার (১১ ফেব্রুয়ারি) সারাদেশে ইউনিয়ন পর্যায়ে ‘পদযাত্রা’ করবে বিএনপিসহ সমমনা রাজনৈতিক জোটগুলো।

বিএনপি সারা দেশের ইউনিয়ন থেকে ইউনিয়নে এ পদযাত্রা করবে।

দলটির সঙ্গে একাত্মতা জানিয়ে শনিবার রাজধানীর বিভিন্ন রুটে পদযাত্রা করবে গণতন্ত্র মঞ্চ, জাতীয়তাবাদী সমমনা জোট, এলডিপি, গণফোরাম-পিপলস পার্টি, বাম গণতান্ত্রিক ঐক্য। এ ছাড়া ঢাকা ছাড়াও জেলা ও বিভাগীয় পর্যায়ে পদযাত্রা করবে গণতন্ত্র মঞ্চ।

বিদ্যুৎ, গ্যাস, চাল, ডাল, তেল, আটাসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্য, সার, ডিজেলসহ কৃষি উপকরণের মূল্য বৃদ্ধির প্রতিবাদ ও গণতন্ত্র পুনরুদ্ধার, ফ্যাসিস্ট সরকারের পদত্যাগ, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও নেতা-কর্মীদের মুক্তিসহ ১০ দফা দাবিতে এ কর্মসূচি করছে বিরোধী রাজনৈতিক দলগুলো।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন সাংবাদিকদের বলেন, আমরা বিভাগীয় শহরগুলোয় ইতোমধ্যে নীরব পদযাত্রা করেছি। শনিবার তৃণমূল তথা ইউনিয়ন পর্যায় থেকে পদযাত্রা করব। আমাদের এ শান্তিপূর্ণ কর্মসূচির উদ্দেশ্য একটাই, গ্রাম–ইউনিয়নে যুগপৎ আন্দোলনে গণতন্ত্র পুনরুদ্ধারের দশ দফা ও রাষ্ট্র মেরামতের ২৭ দফা দাবিকে ছড়িয়ে দেওয়া। এই কর্মসূচির মাধ্যমে আমাদের আন্দোলন নতুন মাত্রা যোগ হবে।

বিএনপির কেন্দ্রীয় কার্যালয় থেকে জেলা নেতাদের কাছে পাঠানো বার্তায় বলা হয়েছে, ইউনিয়নের পদযাত্রায় স্থানীয় বিএনপি, অঙ্গ এবং সহযোগী সংগঠনের নেতাকর্মীদের পদযাত্রায় অংশ গ্রহণ করার অনুরোধ জানানো হয়েছে।

গণতন্ত্র মঞ্চ রাজধানীর মিরপুর ১ নম্বর থেকে মতিঝিল পর্যন্ত পদযাত্রা করবে। এক সংবাদ বিজ্ঞপ্তিতে দলটির পক্ষ থেকে বলা হয়, শনিবার বেলা সাড়ে ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে সমবেত হয়ে মতিঝিল শাপলা চত্বর পর্যন্ত পদযাত্রা করবে তারা।

লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি) বিকেল সাড়ে ৩টায় রাজধানীর ভাটারার বাঁশতলা ক্যামব্রিয়ান কলেজের সামনে থেকে শুরু হয়ে বাড্ডা লিংক রোড মোড়ে গিয়ে পদযাত্রা করবে।

১২ দলীয় জোট রোববার (১২ ফেব্রুয়ারি) বিকেল ৩টায় বিজয় নগর থেকে পল্টন মোড় হয়ে জাতীয় প্রেসক্লাব পর্যন্ত পদযাত্রা করবে বলে জানান জোটের প্রধান ও জাতীয় পার্টি (কাজী জাফর) সভাপতি মোস্তফা জামাল হায়দার।

১০ দফা দাবিতে সরকার বিরোধী রাজনৈতিক দলগুলো গত ডিসেম্বর থেকে যে যুগপৎ আন্দোলন শুরু করেছে এটি (ইউনিয়ন পর্যায়ের পদযাত্রা) পঞ্চম কর্মসূচি। এর আগে গত ২৪ ডিসেম্বর ৯ বিভাগীয় শহরে গত মিছিল করে তারা। পরে গত ৩০ ডিসেম্বর ঢাকায় গণমিছিল করে। এরপর চলতি বছর ১১ জানুয়ারি সারাদেশে অবস্থান কর্মসূচি পালন করে দলগুলো। গত ২৫ জানুয়ারি সারাদেশে বিক্ষোভ সমাবেশ ও সর্বশেষ ৪ ফেব্রুয়ারি বিভাগীয় শহরে সমাবেশ করে বিএনপিসহ সমমনা দলগুলো।

যুগপৎ আন্দোলনে বিএনপি ছাড়া গণতন্ত্র মঞ্চ, গণতান্ত্রিক বাম ঐক্য, ১২ দলীয় জোট, জাতীয়তাবাদী সমমনা জোট, এলডিপি, গণফোরাম-পিপলস পার্টি আলাদা আলাদা কর্মসূচি পালন করছে।

বাংলাদেশ সময়: ১৯৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২৩
এমএইচ/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।