ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

রাজনীতি

ওসমানী মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতি করেছেন: ইঞ্জিনিয়ার মোশাররফ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫১ ঘণ্টা, এপ্রিল ৯, ২০২৩
ওসমানী মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতি করেছেন: ইঞ্জিনিয়ার মোশাররফ ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন -ফাইল ছবি

ঢাকা: আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সাবেক গণপরিষদ সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেছেন, জেনারেল এম এ জি ওসমানী মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃত করেছেন। রোববার (৯ এপ্রিল) জাতীয় সংসদের সুবর্ণ জয়ন্তী উপলক্ষে বিশেষ অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ১৪৭ বিধিতে উপস্থাপিত প্রস্তাবের ওপর তৃতীয় দিনের আলোচনায় অংশ নিয়ে ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এ কথা বলেন।

এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন।

ইতিহাস থেকে স্মৃতিচারণ করে মোশাররফ হোসেন বলেন, বঙ্গবন্ধুকে হত্যা করা হলো কোনো প্রতিরোধ নেই, কিছু নেই। অনেকে জড়িত ছিল, জিয়াউর রহমান সরাসরিভাবে জড়িত ছিল। বঙ্গবন্ধুর হাতে গড়া সামরিক বাহিনীর যারা সদস্য ছিল কেউ প্রতিবাদ করেনি। বিশাল ষড়ন্ত্রের মাধ্যমে বঙ্গবন্ধুকে হত্যা করা হয়। ৭৩ এর নির্বাচনে একদিকে আওয়ামী লীগ আর সব অন্যদিকে। জামায়াতে ইসলাম, ইসলামী দলগুলো, জাসদ, বাসদ মানে যারা বৈজ্ঞানিক সমাজতন্ত্র সবাই মিলে সেদিন বিরুদ্ধে ছিল। বঙ্গবন্ধুকে হত্যার পরে কোনো প্রতিবাদ হয়নি, আমরা অঝরে কেঁদেছি। আমাদের হাতে কিছু ছিল না, কিছু করতে পারিনি, আমরা মুক্তিযোদ্ধা আমাদের হাতিয়ার ছিল না। কিন্তু আমরা বঙ্গবন্ধুর মৃত্যুর পরে এই সংগঠনকে শক্তিশালী করেছি। আ

তিনি বলেন, এই যে জেনারেল ওসমানী, যাকে বঙ্গবন্ধু যে ভালবাসতেন। তাকে দায়িত্ব দিয়েছিলেন, বীর উত্তম, বীর প্রতীক খেতাব দিয়েছে এবং যাকে পেয়েছে তাকে দিয়েছে। তিনি আমাকে টেলিফোন করে বলেছিল যে, আমি জনতা লীগ করেছি, আপনি আমার দলে থাকবেন। আমি বললাম আপনি কী বললেন? আমি তো দল করি। তিনি বললেন কোন দল করেন? আমি বললাম আমি তো আওয়ামী লীগ করি। তখন তিনি বলেছিলেন আপনি আওয়ামী লীগ করেন, আওয়ামী লীগ কী আছে?

আমাকে কেএম ওবায়দুর রহমান ফোন করে বলেছিলেন, আমি মিজান লীগ করি আপনি চট্টগ্রামের লোকদের নিয়ে আসেন। আমি তাকে চট্টগ্রামের ভাষায় গালি দিলাম ঠ্যাং ঠুং ভেঙে ফেলব। মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃত হয়েছে। এই ইতিহাস বিকৃত করেছে জেনারের ওসমানী আমি এটা বলতে চাই।  

বাংলাদেশ সময়: ১১৫১ ঘণ্টা, এপ্রিল ৯, ২০২৩
এসকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।