ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

ইলেক্ট্রনিক পণ্যের দাম বৃদ্ধির প্রস্তাব স্মার্ট বাংলাদেশের সঙ্গে সাংঘর্ষিক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৫ ঘণ্টা, জুন ১, ২০২৩
ইলেক্ট্রনিক পণ্যের দাম বৃদ্ধির প্রস্তাব স্মার্ট বাংলাদেশের সঙ্গে সাংঘর্ষিক

ঢাকা: ইলেক্ট্রনিক ও ইলেকট্রিক হোম অ্যাপ্লায়েন্স এখন আর বিলাসী দ্রব্য নয় এবং প্রস্তাবিত বাজেটে এগুলোর দাম বৃদ্ধির প্রস্তাব ডিজিটাল বাংলাদেশ ও স্মার্ট বাংলাদেশের প্রত্যয়ের সাথে সাংঘর্ষিক এবং স্ববিরোধী বলে উল্লেখ করেছে জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ)।

বৃহস্পতিবার (১ জুন) বাজেট প্রতিক্রিয়া বিষয়ক এক বিবৃতিতে জাসদ সভাপতি হাসানুল হক ইনু ও সাধারণ সম্পাদক শিরীন আখতার এ কথা জানান।

জাসদ সভাপতি এবং সাধারণ সম্পাদক বলেন, বৈশ্বিক মহামারি করোনার সুদূর প্রসারি অভিঘাত এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধে সৃষ্ট সংকটের মধ্যে প্রস্তাবিত বাজেটে জাতীয় অর্থনীতি ধরে রাখার প্রচেষ্টা। ২ লাখ ৫৭ হাজার ৮৮৫ কোটি টাকা ঘাটতি ধরেও ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার বাজেট উত্থাপন জাতীয় অর্থনীতির সক্ষমতারই পরিচায়ক।

নেতৃবৃন্দ বলেন, প্রস্তাবিত বাজেট বাস্তবায়নে প্রশাসনিক দক্ষতা, রাষ্ট্রীয় ব্যয়ের মান ধরে রাখার জন্য সুশাসন নিশ্চিত করা, রাজস্ব আহরণের পদ্ধতি জোরদার করা, কর ও রাজস্ব ফাঁকি দেওয়া বন্ধ করা গেলে এ ঘাটতি পূরণ করা সম্ভব হবে।

তারা বলেন, প্রস্তাবিত বাজেটের সবচেয়ে বড় চ্যালেঞ্জ হচ্ছে, বাজার সিন্ডিকেট ধ্বংস করে নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে রাখা, সীমিত ও নিম্ন আয়ের মানুষের ক্রয়ক্ষমতা ধরে রাখা, বিদ্যুৎ-গ্যাস-জ্বালানি সরবরাহ নিরবচ্ছিন্ন রাখা এবং ডলার ব্যবস্থাপনাসহ আন্তর্জাতিক লেনদেন সচল রাখা। সামাজিক সুরক্ষা খাত, স্বাস্থ্য, কৃষিতে বরাদ্দ বাড়লেও চলতি অর্থবছরের তুলনায় শিক্ষা খাতে বরাদ্দ কমিয়ে দেয়া দুঃখজনক। মোবাইল ফোন, পেনড্রাইভ, এসডি কার্ড, স্ক্যানার, প্রিন্টার, সিসি টিভি, ইলেক্ট্রনিক ও ইলেকট্রিক হোম এপ্লায়ন্স এখন আর বিলাসী দ্রব্য নয়, প্রস্তাবিত বাজেটে এগুলোর দাম বৃদ্ধির প্রস্তাব ডিজিটাল বাংলাদেশ ও স্মার্ট বাংলাদেশের প্রত্যয়ের সাথে সাংঘর্ষিক এবং স্ববিরোধী। এলপি গ্যাস সিলিন্ডার, সিমেন্ট, কলম, চশমা, কাগজের দাম বৃদ্ধির প্রভাব পড়বে নিম্নবিত্ত ও মধ্যবিত্তের ওপর।

বাংলাদেশ সময়: ২০৫৬ ঘণ্টা, জুন ১, ২০২৩
আরকেআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad