ঢাকা, রবিবার, ২৩ আষাঢ় ১৪৩১, ০৭ জুলাই ২০২৪, ২৯ জিলহজ ১৪৪৫

রাজনীতি

বিএনপির একদফা আন্দোলনে যা থাকছে

তানভীর আহমেদ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩১ ঘণ্টা, জুলাই ২, ২০২৩
বিএনপির একদফা আন্দোলনে যা থাকছে

ঢাকা : দীর্ঘদিন থেকে রাজপথে গণসমাবেশ, রোডমার্চ, বিক্ষোভ কর্মসূচি দিয়ে রাজপথে ওয়ার্মআপ সেরেছে বিএনপি। এবার একদফা আন্দোলনের প্রস্তুতি নিয়ে মাঠে নামবে দলটি।

 

তারই ধারাবাহিকতায় চলতি মাসেই সরকার পতনের একদফার ঘোষণা নিয়ে আসছে দলটি। চলতি জুলাই মাসে রাজধানীতে এক জনসভা থেকে বিএনপি এ বিষয়ে ঘোষণা দেবে বলে দলীয় সূত্রে জানা গেছে।

বিএনপি সূত্রে জানা যায়, সরকারবিরোধী আন্দোলন চূড়ান্ত পর্যায়ে রয়েছে। সরকারের পদত্যাগই এখন একমাত্র লক্ষ্য। তাই ১০ দফাকে একদফায় রূপ দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। ইতোমধ্যে সমমনা দলগুলোর পরামর্শ নিয়ে স্থায়ী কমিটির কয়েকটি বৈঠকে এ নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। কিছু দাবিসংবলিত একদফা চূড়ান্ত করা হচ্ছে।

একদফা আন্দোলনের মধ্যে রয়েছে সরকারের পদত্যাগ ও বিদ্যমান সংসদ বিলুপ্তি, নির্বাচনকালীন নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার গঠন করে তার অধীনে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের ব্যবস্থা, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ সব রাজবন্দির মুক্তি, মিথ্যা-গায়েবি মামলা প্রত্যাহার, ইসি পুনর্গঠন, সংবিধান ও রাষ্ট্রব্যবস্থার গণতান্ত্রিক সংস্কারের মাধ্যমে জনগণের অর্থনৈতিক মুক্তি এবং ভোটাধিকার ও গণতন্ত্র প্রতিষ্ঠা।

সরকার পতনের চূড়ান্ত আন্দোলনে দলের সাংগঠনিক শক্তি যাচাইয়ে ধারাবাহিক কর্মসূচি পালন করে আসছে বিএনপি। কেন্দ্র থেকে তৃণমূল পর্যন্ত পালন করা হয় এসব কর্মসূচি। আগামী দিনের আন্দোলনে ছাত্রদল, যুবদল, স্বেচ্ছাসেবক দলসহ অঙ্গসংগঠনকে সামনে থেকে নেতৃত্ব দেওয়ার পরিকল্পনা রয়েছে। তাদের সাংগঠনিক শক্তি যাচাইয়ে সারা দেশে তারুণ্যের সমাবেশ করছে দলটি।

বিএনপি সূত্রমতে, ঈদের আগে স্থায়ী কমিটির একাধিক বৈঠক এবং শরিক দল ও জোটগুলোর সঙ্গে আলোচনা করে একদফা আন্দোলনের সিদ্ধান্ত নেয় বিএনপি। এক দফার ভিত্তিতে চলতি জুলাই মাসের শেষ সপ্তাহ থেকে ফের মাঠে গড়াতে পারে যুগপৎ আন্দোলন। বর্তমান সরকারের পদত্যাগ, সংসদ বিলুপ্তি ও নির্বাচনকালীন নির্দলীয়-নিরপেক্ষ সরকার ব্যবস্থার দাবিই একদফার মূল বিষয়।

বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল বলেন, শিগগিরই সরকার পতনের একদফা ঘোষণা করা হবে। সেই আন্দোলনে দলীয় নেতাকর্মীর পাশাপাশি সব শ্রেণি-পেশার মানুষকে রাজপথে নামানোর পরিকল্পনা রয়েছে।

বিএনপির খুলনা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক অনিন্দ ইসলাম অমিত বাংলানিউজকে বলেন, সরকার পতনের চূড়ান্ত আন্দোলনের দ্বারপ্রান্তে বিএনপি। এবারের আন্দোলনে জয়ের বিকল্প ভাবছি না আমরা। সাধারণ মানুষকে সঙ্গে নিয়ে গণ-অভ্যুত্থানের মাধ্যমে এ সরকারের পতন ঘটিয়ে দেশে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচনের পরিবেশ নিশ্চিত করা হবে। সেই আন্দোলনে যাতে সবাই অংশ নেয়, সেই লক্ষ্যে আমরা কাজ করছি।

বাংলাদেশ সময়: ১৩১৪ ঘণ্টা, জুলাই ১, ২০২৩ 
টিএ/এসএএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।