ঢাকা, শুক্রবার, ২২ ভাদ্র ১৪৩১, ০৬ সেপ্টেম্বর ২০২৪, ০২ রবিউল আউয়াল ১৪৪৬

রাজনীতি

এক দফা আন্দোলনের ঘোষণা দিতে প্রস্তুত নয়াপল্টন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৯ ঘণ্টা, জুলাই ১২, ২০২৩
এক দফা আন্দোলনের ঘোষণা দিতে প্রস্তুত নয়াপল্টন

ঢাকা: সরকার পতনে এক দফা আন্দোলনের ঘোষণা দিতে আজ দুপুরে সমাবেশ করতে যাচ্ছে বিএনপি। নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ইতোমধ্যে সমাবেশের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

সমাবেশের জন্য ছয়টি ট্রাক দিয়ে প্রস্তুত করা হয়েছে অস্থায়ী মঞ্চ। সমাবেশে যোগ দিতে ইতোমধ্যে আসতে শুরু করেছেন দলটির নেতাকর্মীরা। সরকার পতন ও নেতা-কর্মীদের মুক্তির দাবিতে বিভিন্ন স্লোগান দিচ্ছেন তারা।

বুধবার (১২ জুলাই) সরজমিনে দেখা গেছে, সমাবেশে অংশ নিতে সকাল ৯টা থেকে নয়াপল্টনে জড়ো হতে শুরু করেছেন বিএনপি ও দলটির অঙ্গ-সহযোগী সংগঠনের নেতাকর্মীরা।

রাজধানীর বিভিন্ন এলাকা থেকে ছাত্রদল, যুবদল, স্বেচ্ছাসেবক দল এবং মুন্সিগঞ্জ, নারায়ণগঞ্জ, গাজীপুরসহ বিভিন্ন জেলা বিএনপির নেতাকর্মীরা নয়াপল্টনের বিভিন্ন গলিতে অবস্থান নিয়েছেন। তাদের হাতে ব্যানার, ফেস্টুন, জাতীয় পতাকা ও দলীয় পতাকা দেখা গেছে।

খালেদা জিয়ার মুক্তি, সরকারের পদত্যাগ এবং সরকারবিরোধী বিভিন্ন স্লোগানে রাজপথ মুখরিত করে তুলছেন তারা। এছাড়া নেতাকর্মীরা মাথায় বিভিন্ন রঙের টুপি পরে এবং জাতীয় পতাকা হাতে নিয়ে সমাবেশে অংশ নিচ্ছেন।

ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমান উল্লাহ আমানের সভাপতিত্বে উত্তরের সদস্য সচিব আমিনুল হক ও দক্ষিণের ভারপ্রাপ্ত সদস্য সচিব তানভীর আহমেদ রবিনের সঞ্চালনায় এই সমাবেশ অনুষ্ঠিত হবে।

সমাবেশের ব্যানারে লেখা হয়েছে ‘গণতন্ত্রের ঘাতক, সর্বগ্রাসী দুর্নীতি ও সর্বনাশা অনাচারে লিপ্ত ফ্যাসিস্ট আওয়ামী সরকারের পদত্যাগ এবং নির্বাচনকালীন নির্দলীয় নিরপেক্ষ সরকারের দাবি আদায়ের লক্ষ্যে যুগপৎ ধারায় বৃহত্তর গণআন্দোলনের এক দফা যৌথ ঘোষণা’।

এদিকে নেতাকর্মীদের সতর্ক থাকার পরামর্শ দিয়েছে বিএনপি। কেন্দ্রীয়ভাবে গঠন করা হয়েছে শৃঙ্খলা কমিটি। তারা বিভিন্ন পয়েন্টে অবস্থান করে পরিস্থিতি পর্যবেক্ষণ করবেন।

ইতোমধ্যে সমাবেশে আসা জেলা বা ইউনিটের নেতাকর্মীরা কোথায় অবস্থান করবেন তা চূড়ান্ত করে সংশ্লিষ্টদের জানিয়ে দেওয়া হয়েছে। কোন নেতা কোথায় থাকবেন তা মঙ্গলবার রাতেই চূড়ান্ত করা হয়েছে। এক দফা ঘোষণা না হওয়া পর্যন্ত কোনো নেতাকর্মী সমাবেশস্থল ত্যাগ করতে পারবেন না বলে কঠোর নির্দেশ দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১২০৬ ঘণ্টা, ১২ জুলাই, ২০২৩
টিএ/এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।