ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

রাজনীতি

সমাবেশের স্থান পরিবর্তন করেছে ইসলামী আন্দোলন 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৬ ঘণ্টা, জুলাই ২৬, ২০২৩
সমাবেশের স্থান পরিবর্তন করেছে ইসলামী আন্দোলন  ফাইল ফটো

ঢাকা: ইসলামী আন্দোলন বাংলাদেশ বৃহস্পতিবার (২৭ জুলাই) ঢাকায় প্রতিবাদ সমাবেশের স্থান পরিবর্তন করেছে।  

রাজধানীর বায়তুল মোকাররমের উত্তর গেটে প্রতিবাদ সমাবেশ করার পরিবর্তে রাজধানীর পুরানা পল্টনের আন্দোলন চত্বরে (নোয়াখালী টাওয়ারের সামনে) এ আন্দোলন করার সিদ্ধান্ত নিয়েছে দলটি।

বুধবার (২৬ জুলাই) এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় ইসলামী আন্দোলন। বিকেল ৩টায় রাজধানীর পুরানা পল্টনস্থ আন্দোলন চত্বরে (নোয়াখালী টাওয়ারের সামনে) এ সমাবেশ হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মোরেলগঞ্জে ইসলামী আন্দোলন বাংলাদেশের সিনিয়র নায়েবে আমির ফয়জুল করীমের বক্তব্যের সময় পুলিশের বাধা ও অসৌজন্যমূলক আচরণের প্রতিবাদ, ব্যর্থ নির্বাচন কমিশন বাতিল, সংখ্যানুপাতিক নির্বাচন পদ্ধতির প্রবর্তন, বিদ্যমান রাজনৈতিক সংকট উত্তরণে সংসদ ভেঙে দিয়ে জাতীয় সরকারের অধীনে সুষ্ঠু নিরপেক্ষ জাতীয় নির্বাচনের দাবিতে এ সমাবেশ হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ইসলামী আন্দোলন বাংলাদেশের কেন্দ্রীয় কার্যালয়ে দেশের চলমান রাজনৈতিক পরিস্থিতি পর্যালোচনা সভায় বৃহস্পতিবার প্রতিবাদ সমাবেশের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দলের মহাসচিব ইউনুছ আহমাদ এ সভায় সভাপতিত্ব করেন। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন দলের যুগ্ম মহাসচিব গাজী আতাউর রহমান, মুহাম্মদ আমিনুল ইসলাম ও আশরাফুল আলম।

সভায় বলা হয়, রাজনৈতিক দলের সভা, সমাবেশ ও সম্মেলন সংবিধান স্বীকৃত মৌলিক অধিকার। কিন্তু শান্তিপূর্ণ এবং একান্ত ঘরোয়া কর্মসূচি পালন করতে না দিয়ে সরকার জনগণের মৌলিক ও রাজনৈতিক অধিকার কেড়ে নিচ্ছে। পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী সারা দেশে থানায় থানায় ইসলামী আন্দোলন বাংলাদেশের তৃণমূল প্রতিনিধি সম্মেলন কার্যক্রম চলছে। একান্ত ঘরোয়া এবং সাংগঠনিক কর্মসূচির মধ্যেও দলের দ্বিতীয় শীর্ষ নেতা মুফতি ফয়জুল করীমের সঙ্গে প্রশাসনের চরম স্বৈরাচারী আচরণ সরকারের বাকশালী মনোভাবকে স্মরণ করিয়ে দেয়।

সভায় আরও বলা হয়, সাংগঠনিক অফিসের কার্যক্রমেও সরকার বাধা দিয়ে দেশে পরিকল্পিত সংঘাত সৃষ্টি করতে চায়। সরকার জনবিচ্ছিন্ন হয়ে চরম হতাশায় ভুগছে। এ জন্য পুলিশ দিয়ে রাজনৈতিক কর্মসূচি এবং নেতাদের হেনস্তা করার চেষ্টা করছে। কিন্তু সরকারকে মনে রাখতে হবে, পুলিশ বা প্রশাসন দিয়ে রাজনৈতিক কর্মকাণ্ড বানচালের আখের ভালো হয় না।

সরকারের পদত্যাগ এবং সংসদ বিপুপ্তির এক দফা সামনে রেখে ঢাকায় ২৭ জুলাই বিএনপি ও সমমনা রাজনৈতিক দলগুলো যে মহাসমাবেশের ডাক দিয়েছে। সরকার পতনের একদফা দাবিতে বিএনপি রাজধানীতে মহাসমাবেশের ঘোষণার পর আওয়ামীলীগের অঙ্গ সংগঠনে যুবলীগও একই দিন পাল্টা সমাবেশের ঘোষণা দিয়েছে। সোহরাওয়ার্দী উদ্যান বিএনপি এবং বায়তুল মোকাররমের দক্ষিণ গেটে যুবলীগের এ সমাবেশ হবে।

বাংলাদেশ সময়: ২০৩৬ ঘণ্টা, জুলাই ২৬, ২০২৩
এইচএমএস/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।