ঢাকা, শনিবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

রাজনীতি

হত্যা সরকার পরিবর্তনের পদ্ধতি হতে পারে না: শিক্ষামন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫০ ঘণ্টা, আগস্ট ১৪, ২০২৩
হত্যা সরকার পরিবর্তনের পদ্ধতি হতে পারে না: শিক্ষামন্ত্রী শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি

ঢাকা: শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, বঙ্গবন্ধুকে সপরিবারে নির্মমভাবে হত্যা করা হয়েছে। তাদের যদি শুধু সরকার পরিবর্তন করার উদ্দেশ্যই হতো তাহলে একজনকে হত্যা করলেই হতো।

যদিও তা সরকার পরিবর্তনের কোনো পদ্ধতি হতে পারে না।

তিনি আরও বলেন, যদিও তর্কের খাতিরে ধরে নিই তারা সরকার পরিবর্তনের জন্য হত্যাকে বেছে নেয় তাহলে একজনকে হত্যা করলেই হতো। তাকেও একটি দুটো বুলেট খরচ করাই যথেষ্ট ছিল। কিন্তু তারা তাকে এত বুলেট দিয়ে ঝাঁঝরা করে ফেলল তার মানে তারা কত প্রতিহিংসা পরায়ণ ছিল সেটি চিন্তা করার বিষয়।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদতবার্ষিকী উপলক্ষে বিনামূল্যে চক্ষু চিকিৎসা সেবা উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

সোমবার (১৪ আগস্ট) নীলক্ষেতের সন্ধানী চক্ষু হাসপাতালে এ চিকিৎসা সেবা উদ্বোধন করা হয়।

শিক্ষামন্ত্রী প্রশ্ন রেখে বলেন, আরেকটি বিষয় হলো সবকিছু সরকার পরিবর্তনের জন্য হলে তাকে হত্যা করলেই চলত সেখানে তার তিন পুত্র স্ত্রী পুত্রবধূ এবং তার ভাই আশপাশের কতগুলো আত্মীয়-স্বজন তাদের কেন হত্যা করতে হল হলো? এমনকি ১০ বছরের শিশু সন্তানকে হত্যা করা হলো। অর্থাৎ তারা তাকে নির্বংশ করতে চেয়েছেন। শুধু বঙ্গবন্ধুকে নিয়ে তাদের ভয় ছিল না, বঙ্গবন্ধুর আদর্শকেও নিয়ে তাদের ভয়।

তিনি বলেন, বঙ্গবন্ধু কন্যা ফিরে এসেছিলেন বলে আন্দোলন করে সামরিক শাসনের অবসান ঘটিয়েছে। তিনি ফিরে এসেছিলেন বলে যুদ্ধাপরাধীদের বিচার হয়েছে। আজকে আমরা এত উন্নত বাংলাদেশ পেয়েছি।

তিনি আরও বলেন, ষড়যন্ত্রকারী এখনও ষড়যন্ত্র করছে কাজেই আমাদের সজাগ থাকতে হবে যেন বাংলাদেশে এমন হত্যাকাণ্ড আর হতে না পারে। আমরা যেভাবে এগিয়ে যাচ্ছি, আজকে বাংলাদেশ যেখানে দাঁড়িয়ে যোগাযোগ কত সহজ। বাংলাদেশের ১৫ বছর আগে কত মানুষ না খেয়ে থাকতো। আজকে একজন মানুষও না খেয়ে থাকে না। আজকে আমাদের থাকার অবস্থা ভালো, খাওয়ার অবস্থা ভালো, চিকিৎসার অবস্থা ভালো। আমাদের ছেলেমেয়েদের পড়াশোনার অবস্থা ভালো। সমস্ত দিক থেকে দেশের অবস্থা ভালো।  

এ সময় সন্ধানী জাতীয় চক্ষুদান সমিতির সভাপতি অধ্যাপক ডা. মনিলাল আইচ লিটু, সহ-সভাপতি ডা. নীহার রঞ্জন রায়, যুগ্ম মহাসচিব ডা. মো. আলমগীর হোসেন, কোষাধ্যক্ষ ডা. মঈনউদ্দিন আহমেদ মঞ্জু, সদস্য অধ্যাপক ডা. দীপন কৃষ্ণ অধিকারী, কেন্দ্রীয় কাউন্সিলর ডা. কাজী আয়শা সিদ্দীকা এবং সন্ধানী কেন্দ্রীয় পরিষদের সহ-সভাপতি সিফাত খান ও সাংগঠনিক সম্পাদক আওয়াফ তাজওয়ার উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, আগস্ট ১৪, ২০২৩
এসকেবি/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।