ঢাকা, শুক্রবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

রাজনীতি

আবারও আ.লীগে ফিরলেন জাহাঙ্গীর আলম

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৬ ঘণ্টা, অক্টোবর ২১, ২০২৩
আবারও আ.লীগে ফিরলেন জাহাঙ্গীর আলম

ঢাকা: গাজীপুর মহানগর আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও গাজীপুর সিটি করপোরেশনের সাবেক মেয়র জাহাঙ্গীর আলমের বহিষ্কারের আদেশ প্রত্যাহার করা হয়েছে। এ নিয়ে তিনি দল থেকে দুই বার বহিষ্কার ও ক্ষমা পেলেন।

শনিবার (২১ অক্টোবর) আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সই করা এক চিঠিতে এ বিষয়টি জানানো হয়। এ চিঠির অনুলিপি ঢাকা বিভাগের সাংগঠনিক দায়িত্বপ্রাপ্ত আওয়ামী লীগের কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক, কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এবং গাজীপুর মহানগরের সভাপতি ও সাধারণ সম্পাদকের কাছে পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়, আওয়ামী লীগের স্বার্থ, আদর্শ, শৃঙ্খলা তথা গঠনতন্ত্র ও ঘোষণাপত্র পরিপন্থি কর্মকাণ্ডের সম্পৃক্ততার জন্য ইতিপূর্বে আপনাকে সংগঠন থেকে বহিষ্কার করা হয়। ভবিষ্যতে সংগঠনের স্বার্থ পরিপন্থি কর্মকাণ্ড ও শৃঙ্খলা ভঙ্গ না করার শর্তে ক্ষমা প্রার্থীদের প্রতি আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ সাধারণ ক্ষমা ঘোষণা করে। সেই সূত্রে আপনার প্রতিও ক্ষমাপ্রদর্শন করা হলো। ভবিষ্যতে কোনো প্রকার  সংগঠনবিরোধী কর্মকাণ্ডে লিপ্ত হলে তা ক্ষমার অযোগ্য বলে বিবেচিত হবে।

এর আগে চলতি বছরের মে  মাসে গাজীপুর সিটি করপোরেশনের নির্বাচনে দলের সিদ্ধান্ত উপেক্ষা করে মেয়র প্রার্থী হওয়ায় তাকে দল থেকে দ্বিতীয়বার বহিষ্কার করা হয়। মেয়র থাকাকাল সামাজিক যোগাযোগ মাধ্যমে দেওয়া বক্তব্যে দলের শৃঙ্খলা ভঙ্গ হওয়ায় প্রথমবার তাকে স্থায়ীভাবে বহিষ্কার করা হয়। ওই সময় তিনি মেয়র পদও হারান। তবে দলের কাছে ক্ষমা চাওয়ায় চলতি বছর জানুয়ারিতেই তাকে সাধারণ ক্ষমায় সদস্য পথ ফিরিয়ে দেওয়া হয়েছিল। আবারও দলীয় প্রার্থীর বিরুদ্ধে সিটি করপোরেশনের মেয়র পদে মনোনয়ন জমা দেওয়ার পর দল থেকে তাকে স্থায়ী বহিষ্কার করা হয়েছিল।

দলের শৃঙ্খলা ভঙ্গের দায়ে বহিষ্কৃতদের মধ্যে যারা ক্ষমা চেয়ে আবেদন করেছেন তাদের সম্প্রতি আওয়ামী লীগ সাধারণ ক্ষমা ঘোষণা করেছে। এরই অংশ হিসেবে জাহাঙ্গীর আলমকেও ক্ষমা করা হয়েছে বলেও চিঠিতে জানানো হয়।

বাংলাদেশ সময়: ১৯০৬ ঘণ্টা, অক্টোবর ২১, ২০২৩
এসকে/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।