ঢাকা, শনিবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

রাজনীতি

পছন্দের স্থানেই সমাবেশের অনুমতি পেল আ.লীগ-বিএনপি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৫ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০২৩
পছন্দের স্থানেই সমাবেশের অনুমতি পেল আ.লীগ-বিএনপি

ঢাকা: নানা জল্পনা-কল্পনা ও আলোচনার পর অবশেষে আওয়ামী লীগ ও বিএনপিকে তাদের পছন্দের স্থানে শান্তিপূর্ণ সমাবেশ করার অনুমতি দিয়েছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।

শুক্রবার (২৭ অক্টোবর) রাতে উভয় দলকে তাদের ঘোষিত স্থানে শান্তিপূর্ণ সমাবেশ করার অনুমতি দেওয়া হয়।

ডিএমপি সদর দপ্তরে নিজের কার্যালয়ে অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশন্স) ড. খ. মহিদ উদ্দিন সাংবাদিকদের এ কথা জানান।  

শনিবার (২৮ অক্টোবর) রাজধানীতে মহাসমাবেশের ঘোষণা দিয়ে এ ব্যাপারে ডিএমপিতে চিঠি দেয় বিএনপি। তারা স্থান হিসেবে নয়াপল্টনের কথা জানায় পুলিশকে। অন্যদিকে একইদিন আওয়ামী লীগও শান্তি ও উন্নয়ন সমাবেশের ঘোষণা দিয়ে স্থান হিসেবে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের দক্ষিণ গেটের কথা উল্লেখ করে।  

কিন্তু শুক্রবার সন্ধ্যার আগ পর্যন্ত দুই দলের সমাবেশস্থলের অনুমতি নিয়ে পুলিশের কোনো সিদ্ধান্ত আসছিল না। এ নিয়ে নানা আলোচনা ভেসে বেড়াচ্ছিল।

অবশেষে অনুমতির তথ্য দিয়ে ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার জানান, রাজধানীর বায়তুল মোকাররম জাতীয় মসজিদের দক্ষিণ গেটে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগকে শান্তিপূর্ণ উন্নয়ন সমাবেশ করার অনুমতি দেওয়া হয়েছে।  

অন্যদিকে বিএনপিকে তাদের নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে শান্তিপূর্ণ সমাবেশ করতে অনুমতি দেওয়া হয়েছে।

ড. খ. মহিদ উদ্দিন বলেন, বিএনপি ও আওয়ামী লীগের কাছে আমরা সাতটি বিষয় জানতে চেয়েছিলাম। দলের পক্ষ থেকে আমাদের কাছে চিঠিতে তারা যে বিষয়গুলো উল্লেখ করেছে, আশা করবো সেগুলো তারা অনুসরণ করবে। দুই দলই নিশ্চিত করেছে তাদের সমাবেশ হবে শান্তিপূর্ণ। আমরা নিরাপত্তা দিতে চাই যারা সমাবেশে আসবে তাদের, নিরাপত্তা দিতে চাই ঢাকাবাসীর। আশা করি রাজনৈতিক দলগুলো আমাদের সহযোগিতা করবে।  

সমাবেশ করার ক্ষেত্রে কয়টি শর্ত দেওয়া হয়েছে? জানতে চাইলে তিনি বলেন, শর্ত না থাকলে নিয়ন্ত্রণের বাইরে যাওয়ার চেষ্টা হতে পারে। শর্তগুলো অত্যন্ত স্বাভাবিক। কী কী করা যাবে, সমাবেশে কখন আসবে, কখন আসবে না সব কিছুই শর্তে বলা আছে।  

বিএনপির সমাবেশে দণ্ডপ্রাপ্ত ব্যক্তির বক্তব্য প্রচার করা যাবে কি না জানতে চাইলে ডিএমপির এ কর্মকর্তা বলেন, যে শর্তগুলো দেওয়া আছে সব আইনি কাঠামোর মধ্যে আছে।

এদিকে, শনিবার মতিঝিলের শাপলা চত্বরে সমাবেশের ঘোষণা দিয়েছে জামায়াতে ইসলামী। অবশ্য পুলিশ জানিয়ে দিয়েছে, যুদ্ধাপরাধে অভিযুক্ত দল জামায়াত নিবন্ধিতও নয়। তাদের কর্মসূচি পালনে অনুমতি দেওয়া হবে না।

অনুমতি দেওয়া হয়নি, এরপরও মতিঝিলে জামায়াতের সমাবেশের ঘোষণার বিষয়ে পুলিশের পদক্ষেপ কী?  জানতে চাইলে তিনি বলেন, ডিএমপি কিন্তু লিগ্যাল ফ্রেমে আছে। আমরা বৈধ আইনি কাঠামোর জায়গাতে আছি। প্রত্যেকের মনে রাখা উচিত, রাষ্ট্রের যে প্রচলিত আইন আছে তার প্রতি শ্রদ্ধা থাকা উচিত।

বাংলাদেশ সময়: ২০২২ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০২৩
এসজেএ/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।