ঢাকা, মঙ্গলবার, ১৮ আষাঢ় ১৪৩১, ০২ জুলাই ২০২৪, ২৪ জিলহজ ১৪৪৫

রাজনীতি

আদর্শ প্রতিষ্ঠায় মরবো তবু পথ ছাড়বো না: ওবায়দুল কাদের

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৪ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০২৩
আদর্শ প্রতিষ্ঠায় মরবো তবু পথ ছাড়বো না: ওবায়দুল কাদের শুক্রবার (২৭ অক্টোবর) বিকেলে আওয়ামী লীগের সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। ছবি: বাংলানিউজ

ঢাকা: বিএনপিকে অপশক্তি আখ্যা দিয়ে তাদের মোকাবিলা করার ঘোষণা দিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, আমরা শপথ নিয়ে এসেছি—আদর্শ প্রতিষ্ঠায় মরবো তবু পথ ছাড়বো না।

শুক্রবার (২৭ অক্টোবর) বিকেলে আওয়ামী লীগের সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সরকারের পদত্যাগের এক দফা দাবিতে আন্দোলনরত বিএনপি ও তাদের সমমনা দলগুলো শনিবার (২৮ অক্টোবর) রাজধানীতে মহাসমাবেশ ডেকেছে। বিএনপির জোটসঙ্গী জামায়াতও সমাবেশের কথা বলেছে। এদিন রাজধানীতে শান্তি ও উন্নয়ন সমাবেশ ডেকেছে আওয়ামী লীগ। সমাবেশে স্মরণকালের সর্ববৃহৎ জমায়েতের কথা বলছে দলটি।  

আওয়ামী লীগ ও বিএনপির সমাবেশ কেন্দ্র করে এক ধরনের রাজনৈতিক উত্তেজনা ও সংঘর্ষের আশঙ্কা তৈরি হয়েছে। এই প্রেক্ষাপটে আওয়ামী লীগ বিকেলে সংবাদ সম্মেলনটি ডাকে।

ওবায়দুল কাদের বলেন, রাজনৈতিকভাবে বিএনপির চ্যালেঞ্জ মোকাবিলা করার জন্য প্রস্তুতি নিতে হবে। এদেশ মুক্তিযুদ্ধের আদর্শে চলবে নাকি অন্য কিছুর আদলে চলবে সে চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে। বিএনপি বুঝতে পেরেছে জনগণের ভোটে শেখ হাসিনার আওয়ামী লীগকে পরাজিত করা সম্ভব নয়, তাই তারা সন্ত্রাসের পথে এগোচ্ছে। বিএনপি নামের অপশক্তিকে আর মাথা তুলে দাঁড়াতে দেওয়া উচিত নয়। সবাইকে ঐক্যবদ্ধ হয়ে বিএনপি নামের অপশক্তিকে মোকাবিলা করতে হবে। আমরা শপথ নিয়ে এসেছি আদর্শ প্রতিষ্ঠার জন্য, প্রয়োজনে মরবো তবু পথ ছাড়বো না।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, আমেরিকার রিপাবলিকান পার্টির গবেষণা সংস্থা আইআরআইয়ের জরিপ অনুযায়ী, বাংলাদেশের ৭০ শতাংশ মানুষ শেখ হাসিনার নেতৃত্বকে চায়। তাই নির্বাচন নিয়ে আমাদের ভয় পাওয়ার কিছু নেই। ভয় পাচ্ছে দেশের জনগণ, ভয় পাচ্ছে নাশকতাকে। মানুষ মনে করছে আবার হয়তো ২০১৩-১৪ সালের মতো নাশকতা, অগ্নিসন্ত্রাস, সন্ত্রাস—এসবের পুনরাবৃত্তি নির্বাচনকে ঘিরে করবে কি না সেজন্য। আজকে বলতে চাই, আওয়ামী লীগের নেতা-কর্মীরা বেঁচে থাকতে দেশের গণতন্ত্র, মুক্তিযুদ্ধের চেতনা, উন্নয়নের অগ্রযাত্রা ব্যাহত হতে দেবো না, এটা আমাদের প্রতিজ্ঞা।  

যে কোনো উপায়ে নৈরাজ্য সৃষ্টিকারী ও ষড়যন্ত্রকারীদের প্রতিহত করা হবে জানিয়ে তিনি বলেন, তত্ত্বাবধায়ক সরকার নামে কোনো অনির্বাচিতদের হাতে ক্ষমতা তুলে দেওয়ার কোনো ষড়যন্ত্র আমরা সহ্য করবো না। মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত বাংলাদেশকে জঙ্গিবাদের পৃষ্ঠপোষকদের হাতে আমরা তুলে দিতে পারি না।

ওবায়দুল কাদের বলেন, আগামীকাল শান্তির সমাবেশ, স্মরণকালের, সাম্প্রতিককালের সবচেয়ে বড় সমাবেশ আমরা করবো। সমাবেশ করে দেখিয়ে দেবো যে, যারা অশান্তি করছে আমরা তার জবাব দিচ্ছি। সতর্ক পাহারায় থাকতে হবে, এদের দুরভিসন্ধি আছে। সাম্প্রদায়িক আরও দুই-একটা শক্তিকে নিয়ে তাদের অশুভ খেলার পরিকল্পনা আছে। আপনাদের সার্বক্ষণিকভাবে সতর্ক পাহারায় থাকতে হবে। মিটিং শেষ চলে গেলেন, দেখে-শুনে চলতে হবে, সবার দায়িত্ব আছে। এ যুদ্ধ আমাদের সবার, এটা বাংলাদেশের আরেকটা মুক্তিযুদ্ধ। এটা মনে করে মাঠে থাকতে হবে।

বাংলাদেশ সময়: ২১০২ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০২৩
এসকে/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।