ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

রাজনীতি

বিএনপি কার্যালয়ে তালা, নেই নেতাকর্মী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২১ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০২৩
বিএনপি কার্যালয়ে তালা, নেই নেতাকর্মী

ঢাকা: বিএনপির ডাকা আজ সারাদেশে সকাল-সন্ধ্যা হরতালের মধ্যে রাজধানীর নয়াপল্টনে দলটির কেন্দ্রীয় কার্যালয়ে নেই কোনো নেতাকর্মী। কার্যালয়ের মূল গেটে ঝুলছে তালা।

এদিন সকাল থেকেই দলীয় কার্যালয়ের আশপাশেও বিএনপির কোনো নেতাকর্মীকে দেখা যায়নি।

বরং বিএনপির হরতালকে কেন্দ্র করে রাজধানীর নয়াপল্টনে সতর্ক অবস্থানে রয়েছে পুলিশ। বিএনপির দলীয় কার্যালয়ের সামনে ও এর আশপাশের এলাকায় পুলিশ সদস্যদের সতর্ক অবস্থায় দায়িত্ব পালন করতে দেখা যায়।

সকালে সরেজমিনে নয়াপল্টন এলাকা ঘুরে দেখা যায়, নয়াপল্টনের নাইটিঙ্গেল মোড় থেকে ফকিরাপুল মোড় পর্যন্ত প্রতিটি অলিগলির সামনে পুলিশ সদস্যরা দায়িত্ব পালন করছেন। নাইটিঙ্গেল মোড়ে পুলিশের একটি জলকামান ও সাঁজোয়া যান (রায়ট কার) রয়েছে। এছাড়া বিএনপি দলীয় কার্যালয়ের সামনেও একটি জলকামান ও একটি প্রিজন ভ্যান রয়েছে।

বিএনপির দলীয় কার্যালয়ের সামনে বেশ খানিকটা জায়গা ক্রাইম সিন ফিতা দিয়ে বেষ্টনী দিয়ে রাখা হয়েছে। বিএনপি অফিসের দুই পাশেই ব্যাপক সংখ্যক পুলিশ সদস্য অবস্থান করছেন।

এ বিষয়ে জানতে চাইলে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মতিঝিল জোনের সহকারী পুলিশ কমিশনার (এসি) গোলাম রুহানী বলেন, আজ বিএনপি ও জামায়াতের হরতাল। কিন্তু রাস্তায় যানবাহন চলছে। হরতালে যানবাহন চলাচলে যাতে কোনো ধরনের বিঘ্ন না ঘটে এজন্য পুলিশ নয়াপল্টন এলাকায় সতর্ক রয়েছে।

বিএনপি কার্যালয়ের সামনে ক্রাইম সিন ফিতা দিয়ে বেষ্টনী দেওয়ার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এই এলাকায় গতকাল একজন পুলিশ সদস্যকে হত্যা করা হয়েছে, যানবাহন ভাঙচুর করা হয়েছে। তাই এটাকে ক্রাইম সিন হিসেবে বেষ্টনী দেওয়া হয়েছে।

এদিকে বিএনপির মহাসমাবেশে নেতাকর্মী-পুলিশ সংঘর্ষের ঘটনায় নয়াপল্টন থেকে আলামত সংগ্রহ করতে দেখা যায় পুলিশের অপরাধ তদন্ত বিভাগকে (সিআইডি)।  

সকাল পৌনে ১০টায় বিএনপি কার্যালয়ের সামনে আলামত সংগ্রহ করতে আসে সিআইডি ক্রাইম সিন ইউনিটের একটি দল। দুপুর ১২টায় এই প্রতিবেদন লেখা পর্যন্ত তাদের আলামত সংগ্রহ করতে দেখা যায়।

এর আগে শনিবার (২৮ অক্টোবর) নয়াপল্টনে বিএনপির মহাসমাবেশ শুরুর আগে নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়৷ কয়েক ঘণ্টা চলা সেই সংঘর্ষ কাকরাইল থেকে শুরু হয়ে শান্তিনগর, পুরানা পল্টন ও ফকিরাপুল পর্যন্ত ছড়ায়। পণ্ড হয়ে যায় বিএনপির সরকার পতনের মহাসমাবেশ।

সমাবেশ পণ্ড হওয়ার আগে রোববার সকাল-সন্ধ্যা হরতালের ঘোষণা দেয় বিএনপি।

এদিকে শনিবার রাতেই হরতালে যানবাহন চলানোর কথা জানায় ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতি। ফলে রোববার সকাল থেকে রাজধানীতে গণপরিবহনসহ সব ধরনের যানবাহন চলাচল করতে দেখা গেছে।

এদিকে জনসাধারণের নিরাপত্তার কথা চিন্তা করে শনিবার রাতেই রাজধানীতে নামানো হয় ১১ প্লাটুন বিজিবি।

বাংলাদেশ সময়: ১২১৪ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০২৩
এসসি/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।