ঢাকা, শুক্রবার, ১৪ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

রাজনীতি

সরকার বোকার স্বর্গে বসবাস করছে: সাকি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৫ ঘণ্টা, নভেম্বর ৬, ২০২৩
সরকার বোকার স্বর্গে বসবাস করছে: সাকি গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি

ঢাকা: গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি বলেছেন, সমস্ত রাষ্ট্র প্রশাসনে নিজেদের লোক বসিয়ে, লুটপাটের ভাগ বাটোয়ারা দিয়ে, পকেটে রাষ্ট্রযন্ত্র নিয়ে মনে করেন ক্ষমতা চিরস্থায়ী করতে পারবেন। আপনারা বোকার স্বর্গে বসবাস করছেন।

সোমবার (৬ নভেম্বর) দুপুরে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে গণতন্ত্র মঞ্চ আয়োজিত সর্বাত্মক অবরোধ কর্মসূচির সমাবেশে এসব কথা বলেন তিনি।

সমাবেশে জোনায়েদ সাকি বলেন, পুলিশের আর র‍্যাবের প্রহরায় গুণ্ডাবাহিনী দিয়ে লাঠিসোটা নিয়ে পাড়ায় পাড়ায় পাহারা দেন । খুব বীরত্ব!  আওয়ামী লীগ জানে আন্দোলন কীভাবে করতে হয় আন্দোলন কীভাবে ঠেকাতে হয়, না ? পুলিশ ছেড়ে আসেন না, রাস্তায় কয় মিনিট টেকেন বাংলাদেশের মানুষ দেখবে। সমস্ত রাষ্ট্র প্রশাসনে নিজেদের লোক বসিয়ে লুট পাটের ভাগ বাটোয়ারা দিয়ে পকেটে রাষ্ট্রযন্ত্র নিয়ে মনে করেন ক্ষমতা চিরস্থায়ী করতে পারবেন। আপনারা বোকার স্বর্গে বসবাস করছেন। আপনারা যদি টিকতে পারেন ইতিহাস মিথ্যা হয়ে যাবে। আজ হোক কাল হোক আপনাদের ক্ষমতা ছাড়তেই হবে। বাংলাদেশের মানুষ আপনাদের ক্ষমতা থেকে নামিয়ে এদেশে গণতন্ত্র প্রতিষ্ঠা করবে।

কী করতে চায় সরকার আর কী করছে সেটা জনগণকে বুঝতে হবে মন্তব্য করে তিনি বলেন, একজন পুলিশ সদস্যকে হত্যা করল যাতে সমস্ত পুলিশ সদস্যকে জনগণের বিরুদ্ধে এবং বিরোধীদের দমনে কাজে লাগানো যায়। সাংবাদিকদের ওপর পরিকল্পিতভাবে হামলা করা হলো যাতে পুরো সাংবাদিক সমাজকে বিরোধী দলের আন্দোলনের বিরুদ্ধে দাঁড় করানো যায়।

তিনি আরও বলেন, কাজেই কি করতে চায় সরকার আর কি করছে সেটা বাংলাদেশের জনগণকে বুঝতে পারতে হবে। সরকার ভেবেছে আবার প্রতিদিন বাসে আগুন দিয়ে আগুন-সন্ত্রাসের লেভেল এঁটে বিরোধী দলের আন্দোলন দমন করতে পারবে। এইবার বাংলাদেশের মানুষ সরকারের ছলচাতুরি ধরে ফেলেছে। কাজেই মানুষ আর এসব কথা বিশ্বাস করো না। মানুষ প্রস্তুত হচ্ছে গণজাগরণের মধ্য দিয়ে গণঅভ্যুত্থান গড়ে তোলার জন্য।  

সমাবেশে বিপ্লবী ওয়ার্কাস পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেন, সরকারের এমন দমন-নিপীড়নের পরও দেশবাসী হরতাল ও অবরোধ সফল করছে। তার জন্য আমি তাদের অভিনন্দন জানাই।

আওয়ামী লীগ তাদের পার্টি অফিসে পাহারা বসানোর লোক খুঁজে পাচ্ছে না মন্তব্য করে তিনি বলেন, গতকাল গণমাধ্যমে দেখলাম গত ১৫ বছরে হাজার-হাজার কোটি টাকা লুট করেছে, সম্পদ গড়েছে সেটা রক্ষার জন্য ব্যস্ত আছে। তারা আওয়ামী লীগের পার্টি অফিস রক্ষার জন্য লোকজন জড়ো করার চেষ্টা করছে। কিন্তু সে পার্টি অফিস রক্ষার জন্য তেমন লোকজন পাচ্ছে না।

সাইফুল হক বলেন,  ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানি হানাদার বাহিনী যেভাবে জেলায় জেলায় শান্তি সমাবেশ শান্তি কমিটি গঠন করেছিল ঠিক সেইভাবে বর্তমান অবৈধ সরকার, ভোট ডাকাতের সরকার শান্তি সমাবেশ করছে এবং শান্তি কমিটি গঠন করছে নিজেদের রক্ষা করার জন্য। কিন্তু পাকিস্তানিরা শান্তি কমিটি করে নিজেদের শেষ রক্ষা করতে পারেনি। এ সরকার ও শান্তি সমাবেশ করে শান্তি কমিটি করে কোনোভাবে তাদের অবৈধ গদি রক্ষা করতে পারবে না।

জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সাধারণ সম্পাদক শহিদ উদ্দিন মাহমুদ স্বপনের সভাপতিত্বে এ সময় সমাবেশে আরও উপস্থিত ছিলেন ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক শেখ রফিকুল ইসলাম বাবলু, সদস্য সচিব হাবিবুর রহমান রিজু ও গণতন্ত্র মঞ্চের কেন্দ্রীয় পরিচালনা পরিষদের সদস্য আকবর খান।  

বাংলাদেশ সময়: ১৫২৫ ঘণ্টা, নভেম্বর ৬, ২০২৩
ইএসএস/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।