ঢাকা, সোমবার, ৪ আষাঢ় ১৪৩১, ১৭ জুন ২০২৪, ০৯ জিলহজ ১৪৪৫

রাজনীতি

তফসিল না দিয়ে ইসিকে পদত্যাগ করতে বললেন ব্যারিস্টার খোকন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৮ ঘণ্টা, নভেম্বর ১২, ২০২৩
তফসিল না দিয়ে ইসিকে পদত্যাগ করতে বললেন ব্যারিস্টার খোকন বিএনপির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন

ঢাকা: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা না করে নির্বাচন কমিশনকে পদত্যাগের অনুরোধ করেছেন বিএনপির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন।

রোববার (১২ নভেম্বর) দুপুরে সুপ্রিম কোর্টের অ্যানেক্স ভবনের সামনে এক ব্রিফিংয়ে এ অনুরোধ করেন তিনি।

উল্লেখ্য, গত ৯ নভেম্বর বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে সাক্ষাতের পর প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছিলেন, নির্ধারিত সময়ে নির্বাচন করতে আমরা বদ্ধপরিকর। দ্রুত সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে।

এ বিষয়ে সাংবাদিকরা খোকনকে প্রশ্ন করলে তিনি ইসিকে উদ্দেশ্যে বলেন, শিডিউল ঘোষণা করবেন না। করলে জাতি আপনাদেরকে অভিশাপ দেবে। এটা সংবিধানও লঙ্ঘন হবে। অন্যায়ও হবে।

ভোটারদের নিরাপত্তা ব্যবস্থা ও অস্ত্র উদ্ধার হয়নি উল্লেখ বিএনপির এই নেতা বলেন, আমি অনুরোধ করছি নির্বাচন কমিশনকে আপনারা শিডিউল দেওয়া থেকে বিরত থাকেন। দয়া করে পদত্যাগ করেন। এ জাতীয় কলঙ্ক আপনারা ঘাড়ে নেবেন না। ভোটাধিকারের আন্দোলন শিডিউল ঘোষণা করলেও চলবে। বা আরও কিছু করলেও চলবে।

নির্বাচনে অংশ নেওয়ার বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নে তিনি বলেন, সরকারের পদত্যাগ বা তত্ত্বাবধায়ক সরকার ছাড়া নির্বাচনে যাওয়ার প্রশ্নই ওঠে না।

গত ১০ নভেম্বর নির্বাচন ভবন ও আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার কার্যালয় থেকে ভোটের উপকরণ মাঠ পর্যায়ে পাঠানো হয়। এদিন ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, নির্বাচনের জন্য প্রায় ১৩ ধরনের উপকরণের প্রয়োজন যেমন- ব্যালট বাক্স, ব্যালট বাক্সের ঢাকনা ও লক, অমোচনীয় কালি, বিভিন্ন ধরনের সিল, স্ট্যাম্প, বিভিন্ন ধরনের ব্যাগ, কাগজ, প্যাড, রশি প্রভৃতি। এগুলো মাঠ পর্যায়ে পাঠিয়ে দেওয়া হয়েছে। মনোনয়নপত্রও পৌঁছে গেছে মাঠ পর্যায়ে। আর ব্যালট পেপার ছাপানো হবে প্রার্থিতা প্রত্যাহারের পরে।  

ইসি কর্মকর্তা বলেন, নির্বাচনের প্রায় সব প্রস্তুতি শেষ। কিছু কাজ আছে যেগুলো তফসিল ঘোষণার পর করতে হয়। তফসিল হয়ে গেলে সে কার্যক্রমগুলো নির্ধারিত পদ্ধতিতে শেষ করা হবে।

নির্বাচন কমিশনাররা বলছেন, আগামী সপ্তাহে তফসিল ঘোষণা করা হব। আর ডিসেম্বরের শেষ অথবা জানুয়ারির প্রথম সপ্তাহে হবে ভোট গ্রহণ।

এবারের সংসদ নির্বাচনের ভোটার সংখ্যা ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩ জন। এদের মধ্যে পুরুষ ভোটার ৬ কোটি ৭ লাখ ৭১ হাজার ৫৭৯ জন ও নারী ভোটার ৫ কোটি ৮৯ লাখ ১৯ হাজার ২০২ জন। আর হিজড়া ভোটার রয়েছেন ৮৫২ জন। এসব ভোটারের জন্য সাড়ে ৩ লাখের মতো ব্যালট বাক্স সংরক্ষণ করেছে ইসি।

বাংলাদেশ সময়: ১৫১৭ ঘণ্টা, নভেম্বর ১২, ২০২৩
ইএস/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।