ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

রাজনীতি

চ্যালেঞ্জ অতিক্রম করেই যথাসময়ে নির্বাচনের পথে আওয়ামী লীগ

শামীম খান, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩২ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০২৩
চ্যালেঞ্জ অতিক্রম করেই যথাসময়ে নির্বাচনের পথে আওয়ামী লীগ

ঢাকা: আগামী নির্বাচনকে কেন্দ্র করে, বর্তমান সরকারের পদত্যাগ এবং নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে আন্দোলনের মাধ্যমে রাজপথ দখলের চেষ্টা করছে বিএনপি-জামায়াত ও তাদের সমমনা দল গুলো। বিপররীতে সেই আন্দোলন মোকাবিলা করে যথাসময়ে নির্বাচন করার চ্যালেঞ্জ নিয়ে এগোচ্ছে বর্তমান সরকার ও আওয়ামী লীগ।

সে লক্ষ্যে সামনের যে কোনো বাধা অতিক্রম করেই নির্বাচনের প্রস্তুতি চলছে।

শেখ হাসিনার সরকারের পদত্যাগ ও তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে বিএনপিসহ এর জোটসঙ্গিদের চলমান আন্দোলন গত দুই সপ্তাহের বেশি সহিংসতার মধ্য দিয়ে চলছে। নির্বাচনের তফসিল ঘোষণার পর এ নির্বাচন ঠেকাতে বিএনপি আরও সহিংস হয়ে উঠবে ও ব্যাপক ধ্বাংসাত্মক কর্মকাণ্ড চালাতে পারে বলে সরকার ও আওয়ামী লীগের নীতিনির্ধারকরা মনে করছেন।

বিএনপির ধারাবাহিক অবরোধে ইতোমধ্যে যে জনদুর্ভোগ তৈরি হয়েছে তা বেড়েই চলেছে । প্রতিদিনই গণপরিবহনে আগুন দেওয়া হচ্ছে, ভাঙচুর হচ্ছে। হতাহতের সংখ্যাও বাড়ছে। এভাবে চলতে থাকলে জনদুর্ভোগ চরম পর্যায়ে পৌঁছাতে পারে এ বিষয়টিও সরকারের চিন্তায় রয়েছে ৷

তবে সহিংসতা প্রতিহত এবং পরিস্থিতি নিয়ন্ত্রণে সরকারের আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীগুলোর পাশাপাশি আওয়ামী লীগের নেতাকর্মীরাও কঠোর অবস্থান নিয়ে রাজপথে আছে এবং এই অবস্থান নির্বাচন পর্যন্ত অব্যাহত রাখবে এ ঘোষণা আগেই তারা দিয়েছেন।

এদিকে নির্বাচন ঠেকাতে বিএনপি সর্বোচ্চ শক্তি প্রয়োগ করলেও শেষ পর্যন্ত দলটি নির্বাচনে অংশ নিতে পারে এমনটা ধরে নিয়েই আওয়ামী লীগের নির্বাচনী প্রস্তুত চলছে। তাছাড়া বিএনপি না এলেও দলটির কোনো কোনো নেতা অন্য দল বা জোট থেকে নির্বাচনে আসতে পারেন; রাজনীতিতে এমন আলোচনাও আছে। সে ক্ষেত্রে দলটি ভেঙে যাওয়ার বিষয়টিও আলোচিত। বিএনপির পক্ষ থেকেও অভিযোগ আছে সরকার বিএনপিকে ভাঙার চেষ্টা করছে। এ প্রক্রিয়ায় আটক রাখা নেতাদের কাজে লাগানো চেষ্টা হচ্ছে এবং বাইরে আত্মগোপনে থাকা নেতাদের নির্বাচনে টানতে বিভিন্নভাবে চাপ তৈরি করা হচ্ছে এমন অভিযোগও রয়েছে দলটির।

তবে এ সব অভিযোগ অস্বীকার করছেন সরকার ও আওয়ামী লীগের নীতিনির্ধারকরা। তাদের মতে, বিএনপি নির্বাচন বর্জন ও তা ঠেকাতে যে সহিংস, নাশকতার পথ বেছে নিয়েছে এতে দলটির অনেক নেতাকর্মীরই সমর্থন নেই। এই সহিংস ও নাশকতার পথ অব্যাহত রাখলে এবং নির্বাচন বর্জন করলে বিএনপিই যে ক্ষতিগ্রস্ত হবে ও অস্তিত্ব সংকটে পড়বে সেটাও দলটির ওই নেতাকর্মীরা বুঝতে শুরু করেছেন। সম্প্রতি দলটির সিনিয়র নেতা মেজর(অব.) হাফিজ উদ্দিন আহমেদের বক্তব্য থেকেই এটা স্পষ্ট। আর এ কারণেই বিএনপির শেষ মুহূর্তে নির্বাচনে আসার সম্ভাবনা রয়েছে। আর সেটা না হলে বিভিন্ন প্রক্রিয়ার মধ্য দিয়ে দলটির অনেক নেতা কর্মীই নির্বাচনে অংশ নেবে বলেও আওয়ামী লীগের নীতিনির্ধারকরা মনে করেন।

এ বিষয়ে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কাজী জাফরউল্লাহ বাংলানিউজকে বলেন, কাউকে জোর করে দল থেকে বের করে নিয়ে আসা; এটা কি সম্ভব? সম্ভব না। তাদের দলেরই অনেকে দেখছেন নির্বাচনে না গেলে নিজেদের অস্তিত্ব থাকবে না, দলের অস্তিত্ব থাকবে না। দলের নেতাকর্মীদের আর ধরে রাখা সম্ভব হবে না। এ বিষয়টি উপলগ্ধি করেই তাদের অনেকে নির্বাচনে অংশ নিতে চায়।

এ বিষয়ে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বাংলানিউজকে বলেন, বিএনপি ভাঙবে কি ভাঙবে না সেটা তো আমাদের দেখার বিষয় না। আসলে বিএনপি তো কোনো রাজনৈতিক দল না। মানুষের প্রতি দায়িত্বশীল কোনো রাজনৈতিক আদর্শ তাদের নেই। থাকলে জোর করে কেউ কাউকে রাজনৈতিক আদর্শ থেকে বিচ্যুত করতে পারে না।
    
এদিকে সরকার ও আওয়ামী লীগের সংশ্লিষ্ট একাধিক সূত্রে জানা যায়, বিএনপি ও দলটির সহযোগীদের যে কোনো তৎপরতা প্রতিহত করতে কঠোর অবস্থান নিয়েই আগাচ্ছে সরকারর। তাদের বাধা অতিক্রম করে নির্বাচন করা সরকার কঠিন চ্যালেঞ্জ হিসেবেই নিয়েছে। গত ১০ নভেম্বর এক কর্মসূচিতে আওয়ামী লীগ সাধারণ ওবায়দুল কাদেরও বলেছেন দেশের গণতন্ত্র কঠিন চ্যালেঞ্জ অতিক্রম করছে। এই বাস্তবতায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীগুলোর পাশাপাশি দলের নেতাকর্মীদেরও নাশকতা ও সহিংসতা তৈরির সঙ্গে জড়িতদের বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। জনসাধারণের মধ্য থেকেও যাতে প্রতিরোধ গড়ে ওঠে সে উদ্যোগ নিতে আওয়ামী লীগের নীতিনির্ধারণী পর্যায় থেকে দলের নেতাকর্মীদের বলা হয়েছে। সব দিক থেকে কঠোর অবস্থানে থেকেই সংবিধান অনুযায়ী নির্দিষ্ট সময়ে নির্বাচনের করবে দলটি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাও তার বক্তব্যে সরকারের কঠোর অবস্থান স্পষ্ট করেছেন।

রোববার (১২ নভেম্বর) নরসিংদীর জনসভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, অবরোধ করে তারা কি করতে পারবে? সরকার হটাবে, কিভাবে সরকার হটাবে? এই চোরাগোপ্তা বোমা মেরে সরকার হটানো যায় না। এই অগ্নিসন্ত্রাসী, যাকে যেখানে পাবেন আগে তাকে ধরেন। কেউ যদি এরকম অগ্নিসন্ত্রাস করতে যায়, বাসে আগুন দিতে যায়, ওইগুলোকে ধরে ওই আগুনেই ফেলে দেবেন।

বাংলাদেশ সময় ২১৫০ ঘণ্টা, নভেম্বর ১২, ২০২৩
এসকে/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।