ঢাকা, সোমবার, ১২ ফাল্গুন ১৪৩০, ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ শাবান ১৪৪৫

রাজনীতি

বাদ পড়লেন রাঙ্গা-রুস্তম-সাদ, ফাঁকা রওশনের আসন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২৯ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২৩
বাদ পড়লেন রাঙ্গা-রুস্তম-সাদ, ফাঁকা রওশনের আসন

ঢাকা: আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য দলীয় প্রার্থীদের নাম ঘোষণা করেছে জাতীয় পার্টি (জাপা)। এবার ২৮৯ আসনে প্রার্থী চূড়ান্ত করেছে দলটির।

ঘোষিত তালিকায় দেখা গেছে, দলটির পৃষ্ঠপোষক রওশন এরশাদের আসন (ময়মনসিংহ-৪) ফাঁকা রাখা হয়েছে।

এছাড়া তালিকায় জায়গা পাননি বর্তমান তিন সংসদ সদস্য। তারা হলেন  রংপুর-১ আসনের সংসদ সদস্য মসিউর রহমান রাঙ্গা, পিরোজপুর-৩ আসনের রুস্তম আলী ফরাজী ও রংপুর-৩ আসনের সাদ এরশাদ।

ঘোষিত তালিকায় দেখা যায়, রংপুর-১ আসনে মনোনয়ন পেয়েছেন জাতীয় যুব সংহতির সভাপতি এইচ এম শাহরিয়ার আসিফ। পিরোজপুর-৩ আসনে পার্টির চেয়ারম্যানের উপদেষ্টা মাশরেকুল আজম রবিকে মনোনয়ন দেওয়া হয়েছে। সাদ এরশাদের আসনে মনোনয়ন নিয়েছেন দলের চেয়ারম্যান গোলাম মোহাম্মদ (জিএম) কাদের।

রওশন এরশাদের ছেলে রাহগির আল মাহি এরশাদ (সাদ এরশাদ) দলের মনোনয়ন ফরম সংগ্রহ করেননি। সাদ এরশাদ বর্তমান জাতীয় সংসদে রংপুর-৩ আসনে সংসদ সদস্য। সোমবার (২৭ নভেম্বর) এ আসনে চেয়ারম্যান জি এম কাদেরকে দলের প্রার্থী হিসেবে ঘোষণা করা হয়েছে।

সাদের মনোনয়নের বিষয়ে দলের মহাসচিব মুজিবুল হক বলেন, সাদ এরশাদ মনোনয়ন সংগ্রহ করেননি। এখন কেউ যদি আগ্রহী না হয় এখানে আমাদের কিছু করার নেই।

বর্তমানে জাপার সংসদ সদস্যদের প্রায় সবাই আবার দলের মনোনয়ন পেয়েছেন। বাদ পড়েছেন পিরোজপুর-৩ আসনের বর্তমান সংসদ সদস্য রুস্তম আলী ফরাজী। তার বাদ পড়ার বিষয়ে দলের মহাসচিব মুজিবুল হক বলেন, রুস্তম আলী কয়েক বছর ধরে দলের কার্যক্রমে সক্রিয় নন। সংসদেও দলের পক্ষে খুব বেশি কথা বলেননি। দলের প্রতি আনুগত্য নিয়ে সন্দেহ থাকায় এবার তাকে মনোনয়ন দেওয়া হয়নি।

রংপুর-১ আসনের সংসদ সদস্য মসিউর রহমান রাঙ্গা'র বাদ পড়ার বিষয়ে দলের মহাসচিব মজিবুল হক বলেন, মসিউর রহমান রাঙ্গা দল থেকে আগেই বহিষ্কৃত। দল থেকে তার প্রাথমিক সদস্য পদ পর্যন্ত বাতিল করা হয়েছে। বহিষ্কৃতদের মনোনয়ন দেওয়া হবে না এটাই স্বাভাবিক।  

চলতি বছরে দলটির মনোনয়ন ফরম নেন ১ হাজার ৭৫২ জন। সোমবার (২০ নভেম্বর) থেকে মনোনয়ন ফরম বিতরণ শুরু করে জাতীয় পার্টি। দুই দফায় পাঁচ দিনব্যাপী মনোনয়ন ফরম বিতরণ শেষ হয় বৃহস্পতিবার (২৩ নভেম্বর)।  

পরে শুক্রবার (২৪ নভেম্বর) রংপুর ও রাজশাহী বিভাগ দিয়ে শুরু হয় জাতীয় পার্টির মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার গ্রহণ। আর রোববার (২৬ নভেম্বর) ঢাকা, চট্টগ্রাম ও ময়মনসিংহ বিভাগের মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার নেওয়া মাধ্যমে শেষ হয়।  

সোমবার বিকেলে চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করে দলটি। তবে চূড়ান্ত প্রার্থী তালিকা ঘোষণার আগেই গেল শনিবার (২৫ নভেম্বর) ঢাকার দুটি আসনের জন্য রিটার্নিং কর্মকর্তার কাছ থেকে মনোনয়নপত্র নিয়েছেন জাপা চেয়ারম্যান জিএম কাদের ও তার স্ত্রী শেরীফা কাদের।

বাংলাদেশ সময়: ০১২৬ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২৩
ইএসএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।