ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

বর্তমান সংসদে কার্যত জনগণের কোনো প্রতিনিধি নেই: নুর  

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২৪
বর্তমান সংসদে কার্যত জনগণের কোনো প্রতিনিধি নেই: নুর   আলোচনা সভায় বক্তারা

ঢাকা: বর্তমান সংসদে কার্যত জনগণের কোনো প্রতিনিধি নেই বলে মন্তব্য করেছেন গণঅধিকার পরিষদের একাংশের সভাপতি নুরুল হক নুর।

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে ‘একুশের চেতনায় নতুন বিপ্লব: এবার হবে জনতার সংসদ’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

এর আয়োজন করে জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন (এনডিএম)।

নুর বলেন, এই সংসদে কার্যত জনগণের কোনো প্রতিনিধি নেই। ২০১৪ সালের সংসদ ছিল একটি ভুয়া সংসদ, ২০১৮ সালের সংসদ ছিল নিয়ন্ত্রিত সংসদ। আমাদের সামনে সমস্যা, আমরা জানি। এর সমাধান কী হবে, সেটাও জানি। কিন্তু কোনো কারণে আমরা সেটির পরিবর্তন করতে পারছি না।  

তিনি আরও বলেন, আমরা এমন এক জাতিতে পরিণত হয়েছি, আমাদের বই ছাপানোর প্রেস পর্যন্ত নেই। আজ আমাদের পাঠ্যপুস্তক চাপানো হচ্ছে ভারত থেকে। পাঠ্যপুস্তকের কারিকুলাম সিস্টেম কী হবে, সেটিও ভারত থেকে ঠিক করে দেওয়া হয়।  এই হলো দেশের অবস্থা।  

সভাপতির বক্তব্যে এনডিএম চেয়ারম্যান ববি হাজ্জাজ বলেন, একুশের যে চেতনা, সেই চেতনা থেকে আজকের ফ্যাসিবাদী সরকার পুরোপুরিভাবে বিচ্যুত। এই ফ্যাসিস্ট সরকার শুধু দুটো কাজ করছে। তারা নিজেদের দুনিয়া গোছাচ্ছে এবং ভারতের দাসত্ব করছে। আজ এ সরকার যে সংসদে বসে আছে, এর জন্য আমরাসহ সব বিরোধী দলের দায় রয়েছে।

জাতীয় গণতান্ত্রিক পার্টির (জাগপা) সহ-সভাপতি রাশেদ প্রধান বলেন, আমি একাত্তর আর ২০২৪ এর মধ্যে কোনো পার্থক্য খুঁজে পাই না। ২০২৪ সালে এই সরকার দেশের মানুষের বাকস্বাধীনতা, ভোটের স্বাধীনতাসহ সবকিছু কেড়ে নিয়েছে। বাংলাদেশ নিয়ে বঙ্গবন্ধুর যে আশা-আকাঙ্ক্ষা ছিল, তা গলা টিপে হত্যা করা হয়েছে।  

এনডিএমের মহাসচিব মোমিনুল আমিনের সঞ্চালনায় আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন মুসলিম লীগের মহাসচিব কাজী আবুল খায়ের, এবি পার্টির যুগ্ম সদস্য সচিব ব্যারিস্টার আসাদুজ্জামান ফুয়াদ, ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রেসিডিয়াম সদস্য আশরাফ আলি আকন, জমিয়তে উলামায়ে ইসলামের সহ-সভাপতি মাওলানা আব্দুর রব ইউসুফী প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২৪
এসসি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।