ঢাকা, সোমবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ মে ২০২৪, ১৮ জিলকদ ১৪৪৫

রাজনীতি

রাজাকারদের কুখ্যাত ইতিহাস তুলে ধরা উচিত: বাহাউদ্দিন নাছিম

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৫ ঘণ্টা, মার্চ ৩০, ২০২৪
রাজাকারদের কুখ্যাত ইতিহাস তুলে ধরা উচিত: বাহাউদ্দিন নাছিম

ঢাকা: মুক্তিযোদ্ধাদের পাশাপাশি রাজাকারদের তালিকাও প্রকাশ করা উচিত বলে মনে করেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দীন নাছিম। রাজাকারদের কুখ্যাত ইতিহাস তুলে ধরা উচিত বলেও তিনি মন্তব্য করেন।

শনিবার (৩০ মার্চ) জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে ‘মুক্তিযুদ্ধে মঠবাড়ীয়া ও দক্ষিণাঞ্চল’ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

আ ফ ম বাহাউদ্দীন নাছিম বলেন, আজ মুক্তিযোদ্ধাদের তালিকা প্রণয়ন করা হয়েছে। কিন্তু রাজাকারদের তালিকা প্রণয়ন করা হয় না। মুক্তিযুদ্ধের ইতিহাসের পাশাপাশি যারা এই যুদ্ধের বিরোধিতা করেছে, মা বোনদের সম্ভ্রমহানি করেছে, সেসব কুখ্যাত ইতিহাসও তুলে ধরা উচিত। হোক সেসব পাকিস্তানি দোসরদের ইতিহাস, তবুও সেসব ইতিহাস জনগণকে অনুপ্রাণিত করবে।

তিনি বলেন, বইটি প্রকাশের ক্ষেত্রে লেখককে যারা অনুপ্রাণিত করেছেন, তাদের সবার প্রতি আমার শ্রদ্ধা রইল। এ পৃষ্ঠপোষকতার কারণেই দেশের ইতিহাসকে বিকৃতির হাত থেকে রক্ষা করা যাচ্ছে। ইতিহাস সংরক্ষণের যে দাবি এসেছে, তা বাস্তবায়ন করতে মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের সদিচ্ছা প্রয়োজন।

আওয়ামী লীগের এই যুগ্ম সাধারণ সম্পাদক বলেন, যারা দেশের মুক্তিযুদ্ধকে মেনে নিতে পারেনি, যারা এখনো পাকিস্তানিদের দোসর হিসেবে কাজ করছে। তাদের ইতিহাসও আগামী প্রজন্মের জানা উচিত। যতদিন বিশ্বের মানচিত্রে বাংলাদেশের নাম থাকবে, ততদিন মুক্তিযুদ্ধের গৌরবগাঁথা জ্বলজ্বল করবে।  

বাহাউদ্দীন নাছিম আরও বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে অসাম্প্রদায়িক, সোনার বাংলাদেশ গড়ে তুলতে চেয়েছিলেন, সে লক্ষ্য বাস্তবায়নের সংগ্রাম এখনো চলছে। প্রধানমন্ত্রীর শেখ হাসিনার নেতৃত্বে সে সংগ্রাম আমরা চালিয়ে যাচ্ছি, চালিয়ে যাবো।

বাংলাদেশ সময়: ১৫১৫ ঘণ্টা, মার্চ ৩০, ২০২৪
জিসিজি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।