ঢাকা, সোমবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ মে ২০২৪, ১৮ জিলকদ ১৪৪৫

রাজনীতি

রিজার্ভ তলানিতে, ৩ মাসের আমদানির ক্ষমতা নেই: রিজভী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৬ ঘণ্টা, মার্চ ৩০, ২০২৪
রিজার্ভ তলানিতে, ৩ মাসের আমদানির ক্ষমতা নেই: রিজভী ছবি: শাকিল আহমেদ

ঢাকা: বাংলাদেশের রিজার্ভ এতো নিচে নেমেছে যে তিন মাসের আমদানি করার ক্ষমতা নেই বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী।

শনিবার (৩০ মার্চ) জাতীয় প্রেসক্লাবের সামনে যুবদল ও ছাত্রদলের সাবেক নেতাদের উদ্যোগে অনুষ্ঠিত মানববন্ধনে তিনি এসব কথা বলেন।

মানববন্ধনে জাতীয়তাবাদী যুব দলের সাবেক সিনিয়র সহ-সভাপতি মোরতাজুল করিম ভাদরুর সভাপতিত্বে যুব ও ছাত্রদলের অনেকে উপস্থিত ছিলেন।

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, আজ জাতীয় রিজার্ভ ১৭ বিলিয়ন ডলার, যদিও কেন্দ্রীয় ব্যাংক থেকে ১৯ বলা হচ্ছে। কিন্তু আইএমএফকে গোপনে একটি রিপোর্ট করতে হয়, সেখানে বলা হচ্ছে ১৭ বিলিয়ন ডলার, যা দিয়ে তিন মাসের আমদানি করার ক্ষমতা বাংলাদেশের এখন আর নেই।

তিনি বলেন, বাংলাদেশের মানুষ না খেয়ে থাকবে, খেতে পারবে না, প্রধানমন্ত্রীর পদ্মা সেতুর দিকে তাকিয়ে থাকলে পেট ভরবে। এই যে দেশে অভাব অনটন আসছে আপনি এর প্রতিবাদ করতে যাবেন আপনাকে কারাগারে যেতে হবে। নির্যাতনের শিকার হতে হবে।

বিএনপির এই সিনিয়র যুগ্ম মহাসচিব বলেন, সীমান্ত চুক্তি করার পরেও বাংলাদেশিদের হত্যা করা করছে ভারতের বিএসএফ। প্রতিদিন মৃত্যুর খবর পাওয়া যায়। কিন্তু আমাদের পররাষ্ট্রমন্ত্রী একটু মাথা উঁচু করে কথা বলতে পারেন না। প্রধানমন্ত্রী কি পেয়েছে তাদের কাছ থেকে? সব দিয়েছেন কিন্তু ন্যায্য যে অধিকার সেটাও আপনি পাননি। তিস্তার পানি পাননি।

তিনি আরও বলেন, শেখ হাসিনার ভারতের সঙ্গে এত প্রেম এত মহব্বত ব্রিক্স এর সদস্য হওয়ার জন্য ভারত বাংলাদেশকে নিয়ে কোনো কথাই বলেনি। ভারত কথা বললেই বাংলাদেশ সদস্য হতে পারতো।

রিজভী বলেন, ২০১৮ সালে নির্বাচন করেছেন সাইফুল আলম নীরব। স্বরাষ্ট্রমন্ত্রী আসন থেকে যদি সুষ্ঠু নির্বাচন হতো তাহলে স্বরাষ্ট্রমন্ত্রী জিতবেন না এমপি হতেন নিরব। শুধুমাত্র প্রার্থী হওয়ার কারণে সে আজ কারাগারে।

বাংলাদেশ সময়: ১৫৩৩ ঘণ্টা, মার্চ ৩০, ২০২৪
জিসিজি/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।