ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

রাজনীতি

ক্ষমতায় গেলে প্রতিটি সংখ্যালঘু নির্যাতনের বিচার হবে: ফখরুল

সিনিয়র করেসপন্ডেন্ট   | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৬ ঘণ্টা, অক্টোবর ৯, ২০২৪
ক্ষমতায় গেলে প্রতিটি সংখ্যালঘু নির্যাতনের বিচার হবে: ফখরুল

ঢাকা: বিএনপি সরকার গঠন করলে দেশে সংখ্যালঘু নির্যাতনের প্রতিটি ঘটনার নিরপেক্ষ তদন্ত করে দোষীদের বিচারের ব্যবস্থা করা হবে বলে জানিয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বুধবার (৯ অক্টোবর) দুপুরে রাজধানীর ঢাকেশ্বরী জাতীয় মন্দিরের দুর্গাপূজা মণ্ডপ পরিদর্শন শেষে তিনি এ কথা বলেন।

ফখরুল বলেন, সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষের যত জমিজমা অতীতে দখল করে নেওয়া হয়েছে, এর মূলে যে সরকার ছিল তা আপনারা জানেন, আমি তাদের নাম বলতে চাই না। আমি আপনাদের এ কথাটা বলতে পারি, আমাদের সরকার যখন প্রতিষ্ঠিত হবে আমরা প্রতিটি ঘটনার নিরপেক্ষ তদন্ত করে বিচারের ব্যবস্থা করব।

বিএনপির মহাসচিব বলেন, বিশাল পরিবর্তনের পরে সারাদেশের মানুষ যখন আনন্দিত হয়েছে এবং পরিবর্তনের আকাঙ্ক্ষা তাদের মধ্যে সৃষ্টি হয়েছে, আশা তৈরি হয়েছে। এ সময় দুর্ভাগ্যজনকভাবে বিদেশি কিছু মিডিয়া, বাংলাদেশের সাম্প্রদায়িক সম্প্রীতির বিরুদ্ধে কথা বলেছে যা একেবারেই সত্য নয়। ঘটনা ঘটেনি আমি তা বলব না, তবে সেগুলো সাম্প্রদায়িক ঘটনা ছিল না, সেগুলো ছিল রাজনৈতিক ঘটনা।

তিনি বলেন, একটা অশুর শক্তি, ফ্যাসিস্ট আওয়ামী লীগের পরিবর্তন হয়েছে এবং তাদের নেত্রী দেশ ছেড়ে চলে গেছেন। এই পরিস্থিতিতে অন্তর্বর্তী সরকার তৈরি হয়েছে। যেটাকে সমস্ত রাজনৈতিক দল এবং যারা বিপ্লবের সঙ্গে, বিদ্রোহের সঙ্গে সরাসরিভাবে সম্পৃক্ত ছিলেন সবাই মিলে সমর্থন দিয়েছি। এর পরিপ্রেক্ষিতে এ পূজা উদযাপনের বিষয়ে আমরা তাৎক্ষণিকভাবে সারাদেশে আমাদের দলের পক্ষ থেকে আপনাদের সম্প্রদায়ের নেতৃবৃন্দ এবং পূজা উদযাপন কমিটির সঙ্গে যোগাযোগ স্থাপন করেছি, মতবিনিময় করেছি এবং সর্বাত্মকভাবে আমাদের নেতা ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশে আমরা প্রতিটি অঞ্চলে প্রতিটি মণ্ডপে সশরীরে আমাদের নেতৃবৃন্দ এবং কর্মীদের নির্দেশ প্রদান করা হয়েছে এবং তারা এখন তাদের দায়িত্ব পালন করছেন।

ফখরুল বলেন, আমরা একটা ভয়াবহ দানবীয় শক্তিকে পরাজিত করে সম্ভাবনা সৃষ্টি করতে সক্ষম হয়েছি, যেখানে আমাদের একটা নতুন বাংলাদেশ নির্মাণ করার সুযোগ সৃষ্টি হয়েছে, যেখানে আমাদের মধ্যে কোনো ভেদ থাকবে না, ভেদাভেদ থাকবে না, ধর্মান্ধ, সাম্প্রদায়িকতা থাকবে না, এক বর্ণের সঙ্গে আরেক বর্ণের প্রতিশোধ, প্রতিহিংসা বা রাজনীতি থাকবে না।

পূজামণ্ডপে উপস্থিত হিন্দু সম্প্রদায়ের মানুষের উদ্দেশে তিনি আরও বলেন, আমরা অতীতেও এই মণ্ডপে এসেছি। এখানকার নেতৃবৃন্দের সঙ্গে আমাদের যোগাযোগ হয়েছে। বেগম খালেদা জিয়ার সরকারের আমলে আমাদের তৎকালীন মেয়র সাদেক হোসেন খোকা সাহেব এবং আমাদের নেতৃবৃন্দের মাধ্যমে আপনাদের এখানে অনেক সমস্যার সমাধান করা হয়েছে। এরই মধ্যে আপনাদের নেতাদের সঙ্গে এ পরিবর্তনের পরেই আমরা যোগাযোগ করেছি, আলোচনা করেছি, কথা বলেছি। আপনারা যে ৮ দফার কথা বলেছেন সেই ৮ দফা নিয়ে আমাদের অবশ্যই সহানুভূতি রয়েছে। অতীতে যেমন আমরা আপনাদের সঙ্গে ছিলাম, আপনাদের প্রতিটি সমস্যায় আমরা পাশে এসে দাঁড়িয়েছি, আগামীতেও আমরা আপনাদের সঙ্গে থাকব।

বাংলাদেশ সময়: ১৫৪৬ ঘণ্টা, অক্টোবর ৯, ২০২৪
টিএ/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।